সীমান্ত নিরাপত্তা জোরদারের চুক্তি করল ইরান ও ইরাক

0

Iran Iraqসীমান্ত নিরাপত্তা জোরদার করার জন্য একটি চুক্তি করেছে ইরান ও ইরাক। আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের রাজধানী আরবিলে এ চুক্তিতে সই করেছেন ইরানের সীমান্ত পুলিশের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাসেম রেজাই এবং তার ইরাকি প্রতিপক্ষ মেজর জেনারেল আব্দুল-করিম মুস্তাফা।

এ সম্পর্কে এক সাক্ষাৎকারে ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেস টিভিকে ব্রিগেডিয়ার রেজাই বলেছেন, ইরাকের সঙ্গে ইরানের ১,৬০০ কিলোমিটারের বেশি অভিন্ন সীমান্ত রয়েছে এবং একমাত্র দু’দেশের সমন্বয়ের ভিত্তিতেই এ সীমান্ত নিরাপদ রাখা সম্ভব।

তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’এর বিরুদ্ধে ইরাকি সেনাবাহিনীর সাম্প্রতিক বিজয়কে স্বাগত জানিয়ে তিনি আরো বলেন, ইরানের ভৌগলিক অখণ্ডতার প্রতি এ গোষ্ঠী কোনো হুমকি নয়।

অন্যদিকে মেজর জেনারেল আব্দুল-করিম মুস্তাফা বলেন, ইরানের সঙ্গে সীমান্ত নিরাপত্তার বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেয় ইরাক। ইরানের বিরুদ্ধে হামলা চালানোর জন্য ইরাকের ভূমি কখনোই ব্যবহার করতে দেয়া হবে না বলেও এ সময় প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

-রেডিও তেহরান

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More