অবরোধ-হরতালে আরও ১০ জনের প্রাণহানী : রাজধানীসহ সারাদেশে ২০ গাড়িতে আগুন, গ্রেফতার আড়াই শাতাধিক

0

Aborodh-29Dayব্যাপক প্রাণহানী, গাড়িতে অগ্নিসংযোগ, ভাংচুর, ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে পালিত হয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের তৃতীয় দিনের হরতাল ও টানা অবরোধের ২৯তম দিন। এদিন পেট্রোল বোমার আগুনে দগ্ধ হয়ে কুমিল্লায় ৭ জনহ সারাদশে অন্তত ১০ জনের মর্মান্তিক মত্যু হয়েছে। এছাড়া আগুন দেয়া হয় রাজধানীতে ১০টি-সহ সারা দেশে অন্তত ২০টি গাড়িতে। ভাংচুর করা হয় আরও বেশ কয়েকটি। আর এ সব সহিংস ঘটনায় জড়িত থাকার অভিযোগ ও নাশকতার আশঙঙ্কায় দেশব্যাপী গ্রেফতার করা হয় আড়াই শত মানুষকে। রাজধানীর চিত্র : রাজধানীতে লক্ষ্মীপুরে দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমার আগুনে দগ্ধ পিকআপভ্যান চালক কামাল হোসেন (২৮) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মঙ্গলবার ভোর রাত মঙ্গলবার সাড়ে চারটায় তিনি মারা যান। এর আগে সোমবার সন্ধ্যায় সোমবার সন্ধ্যায় বেগমগঞ্জের চৌমুহনী থেকে লক্ষ্মীপুর যাওয়ার পথে জেলার পুলিশ লাইনসের সামনে দুর্বৃত্তরা পিকআপ ভ্যানটিতে পেট্রোল বোমা ছুড়ে মারলে গুরুতর দগ্ধ হন তিনি। তিনি কামাল হোসেন লক্ষ্মীপুর সদর উপজেলার বাঞ্ছানগর গ্রামের সাখওয়াত আলীর ছেলে। এছাড়া রাজধানীতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের তৃতীয় দিনের হরতাল ও টানা অবরোধের ২৯তম দিনে বিভিন্ন স্থানে অন্তত ১০টি গাড়িতে আগুন দেয়ার ঘটনা ঘটে। এছাড়া নগরীর অন্তত ৪টি স্থানে থেমে থেমে ককটেল বিস্ফোরণের ঘটনায় জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর মধ্যে গুলশানে সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর বাসভবনের পাশে একটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। এব অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনায় এক পুলিশ সদস্যসহ ৪ জন আহত হন। রাত সোয়া ১০টার দিকে পুরান ঢাকার ওয়ারী থানাধীন জয়কালি মন্দিরের সামনে বোরাক পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার মোহাম্মদ লিটন। রাত পৌনে ১০টার দিকে নতুনবাজারে অনাবিল পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

তবে এ ঘটনায় কোন হতাহতের ঘটেনি। রাত ৮টা ২৫ মিনিটে তেজগাঁওয়ের নাবিস্কো এলাকায় বলাকা পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। প্রায় একই সময়ে বিজয়নগরে স্কাউট ভবনের সামনেও একটি সিএনজি চালিত অটোরিকশায় আগুন দেয় দুর্বৃত্তরা। যাত্রীবেশে এক আরোহী অটোরিকশায় উঠে আগুন ধরিয়ে দিয়ে দ্রুত পালিয়ে যায়। এর আগে বিকাল ৪টার দিকে গাবতলী বাসস্টান্ডে হানিফ পরিবহন কাউন্টারের সামনের রাস্তায় যাত্রীবাহী ৭নং বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় পুলিশ লক্ষ্য করে ককটেল হামলা হলে এক এসআই আহত হন। সন্ধ্যা ৭টার দিকে এয়ারপোর্ট রোডে একটি বাসে কে বা কারা আগুন ধরিয়ে দেয়। এতে বাসটি পুড়ে যায়। সন্ধ্যা সাড়ে ৭টায় ইস্কাটন রোডের লেডিস কাবের সামনে একটি প্রাইভেট কারে আগুন দেয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, একদল দুর্বৃত্ত একটি প্রাইভেট কারে আগুন দিয়ে চলে যায়। পরে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। এছাড়া তৃতীয় দিনের হরতালের শুরুতেই রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়া এলাকায় সকাল ৭টার দিকে মাওয়া-গাজীপুর রুটে চলাচলকারী প্রচেষ্টা পরিবহনের একটি বাসে আগুন দেয় কে বা কারা। এ ঘটনায় আক্তার হোসেন (৫০) নামে বাসের এক যাত্রী আহত হন। সকাল পৌনে ৮টায় শাহজাহানপুরে শিল্পী হোটেলের কাছে একটি মাইক্রোবাসে অগ্নিসংযোগ করা হয়। ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছার আগে লোকজন আগুন নেভায়। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সকাল ৬টা ৫০ মিনিটে মোহাম্মদপুর বেড়িবাঁধে এটিসিএল পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। এছাড়া অবরোধ ও হরতাল চলাকালে সকালে সায়েদাবাদ বাস টার্মিনালে একটি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সকাল সোয়া ৯টায় টার্মিনালের সিটি করপোরেশনের ওয়ার্কশপের পেছনে একটি বাসে কে বা কারা অগ্নিসংযোগ করে। এ সময় টার্মিনালের লোকজন এসে আগুন নেভায়। এ ছাড়া অবরোধ ও হরতাল চলাকালে সায়েদাবাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।

সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর শাহজাদপুরে ক্যাম্ব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের সামনে একটি ককটেল বিস্ফোরণ ঘটায় অবরোধ-হরতাল সমর্থকরা। প্রায় একই সময় শান্তিনগর মোড়ে পর পর দশটি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। দুপুর পৌনে ২টার দিকে সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর গুলশানের বাসভবনের পাশে একটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সকাল ১১টা রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে পরপর দু’টি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে এতে কেনো হতাহতের ঘটনা ঘটেনি। সকাল সোয়া ৮টার দিকে চকবাজারের ইসলামবাগ কাঁচাবাজারের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটলে মোহাম্মদ আজিজ ও নয়ন নামে দুই ব্যক্তি আহত হন। সারাদেশের চিত্র : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামের মিয়াবাজারের জগমোহনপুর এলাকায় কক্সবাজার থেকে ঢাকাগামী আইকন পরিবহনের বাসে পেট্রলবোমা নিক্ষেপের ঘটনায় ঘটনাস্থলে ৭ যাত্রী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ২৪ জন যাত্রী। মঙ্গলবার ভোর রাত সাড়ে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ৩ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, কক্সবাজার জেলার চকোরিয়া এলাকার কৃষক ইউসুফ (৫৫), যশোর জেলার পিডব্লিউডির ঠিকাদার নুরুজ্জামান পবলু (৫০) ও তার মেয়ে মাইশা নাইমা তাসনিন (১৬) । তাসনিন দশম শ্রেণির ছাত্রী ছিলো বলে জানা গেছে। আহতদেরকে মধ্যে ১৩ জন চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে, ৭ জন ঢাকা বার্ন ইউনিটে এবং ২ জন কুমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন । ২ জন প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। বরিশাল : বরিশালের গৌরনদীতে ট্রাকে পেট্রলবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এঘটনায় ট্রাকের চালক ও হেলপার নিহত হয়েছেন। তাৎক্ষণিক তাদের পরিচয় জানাযায়নি। মঙ্গলবার রাতে রাতে এ পেট্রলবোমা হামলার ঘটনা ঘটে। গাজীপুর : গাজীপুর শহরের একটি বাসে ও কালীগঞ্জে একটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

মঙ্গলবার ভোরে পৃথক দুটি স্থানে ঘটনাগুলো ঘটে। ফায়ার সার্ভিসের জয়দেবপুর স্টেশনের কর্মকর্তা শাহিন আলম জানান, ভোরে শহরের শিববাড়ি মোড় এলাকার বাসস্ট্যান্ডে রাখা ঢাকা পরিবহনের একটি বাসে পেট্রলবোমা ছুড়লে বাসটিতে আগুন ধরে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভায়। এতে কেউ হতাহত হয়নি। চট্টগ্রাম : চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার শেখেরপাড়া এলাকায় একাটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তর। মঙ্গলবার সন্ধ্য সোয়া ৭টার দিকে এই ঘটনা ঘটে। তবে এই ঘটনায় কোনো হতাহত খবর পাওয়া যায়নি। সীতাকুণ্ড থানার সেকেন্ড অফিসার এসআই মোত্তালিব বিষয়টি শীর্ষ নিউজকে নিশ্চিত করেছেন। বাগেরহাট : ২০ দলীয় জোটের ডাকা ৭২ ঘণ্টা হরতালের তৃতীয় দিনে বাগেরহাট উপজেলার খুলনা-মংলা মহাসড়কের ফকিরহাটের শ্যামবাগাত ইটভাটার পাশে সিমেন্টবাহী একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার ভোরে এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের ঘটনায় ট্রাকের টায়ার ও কিছু অংশ পুড়ে গেলেও কেউ হতাহত হয়নি। বাগেরহাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মান্নান জানান, ট্রাকটি মংলা থেকে খুলনার দিকে যাচ্ছিল। পথে দুর্বৃত্তরা ট্রাকটিতে আগুন দেয়। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে আটক করা যায়নি বলেও তিনি জানান। গাইবান্ধা : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় চালক ও হেলপারকে নামিয়ে ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে পলাশবাড়ী-ঘোড়াঘাট সড়কের করতোয়া পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, পলাশবাড়ী থেকে একটি খালি ট্রাক ঘোড়াঘাট যাচ্ছিল।

পথে শিশুদহ-করতোয়া পাড়া এলাকায় ট্রাকটি থামিয়ে চালক ও হেলপারকে নামিয়ে দিয়ে পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পলাশবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছে পাবনা : পাবনার ঈশ্বরদীতে একটি সিএনজি অটোরিক্সায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে শহরের আরজু মার্কেটের সামনে এ ঘটনা ঘটে। ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিমন বুমার দাস ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, তেমন ক্ষয়ক্ষতি হয়নি। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। বগুড়া : ২০দলীয় জোটের ৭২ ঘন্টার হরতালের তৃতীয় দিনে মঙ্গলবার সকালে বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়ায় পণ্যবাহী ট্রাকে অগ্নিসংযোগ করা হয়েছে। এসময় বেশ কয়েকটি যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বগুড়া-নওগাঁ মহাসড়কের এরুলিয়ায় পিকেটাররা প্রায় ১০/১২টি ট্রাক ও বাস ভাঙচুর করে। এসময় তারা একটি পণ্যবাহী ট্রাকে অগ্নিসংযোগ করে। টহলরত পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই স্থানীয় লোকজন দ্রুত ছুটে এসে আগুন নেভানোর পর ট্রাকটি এলাকা ছেড়ে যায়। বগুড়া সদর থানার ওসি আবুল বাসার জানান, ট্রাকে অগ্নিসংযোগের কোন খবর তিনি জানেন না।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More