সারাদেশে ১৮ বাস-ট্রাকে আগুন, পেট্রোলবোমায় দগ্ধ ১১, গ্রেপ্তার সাড়ে চার শতাধিক

0

agunবিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের লাগাতার অবরোধ ও ৭২ ঘণ্টার সঙ্গে যোগ হওয়া ৪৮ ঘণ্টার হরতালের তৃতীয় দিন মঙ্গলবার সারাদেশে অন্তত বাস-ট্রাকসহ ১৮টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। পেট্রোলবোমা হামলায় ফেনীর দাগনভূঞায় ৯জন ও নেত্রকোনায় দগ্ধ হয়েছেন ১১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি-জামায়ের নেতাকর্মীসহ চার শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। নোয়াখালীতে মাসুদ (৩০) নামের এক যুবলীগ কর্মীকে পিটিয়ে হত্যা করা হয়েছে। নিহত মাসুদ নোয়াখালী ইউনিয়নের চর উড়িয়া গ্রামের আবুল কালামের ছেলে।
কড়া নিরাপত্তার মধ্যেই হরতাল ও অবরোধের সমর্থনে রাজধানীর ঢাকার বিভিন্ন স্থানে মিছিল করেছে ছাত্রাদল, ছাত্রশিবিরসহ হরতাল সমর্থকরা। এসময় বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।
মোহাম্মাদপুরে বাসে ককটেল হামলাঃ রাজধানী ঢাকার মোহাম্মাদপুর বেড়িবাঁধ এলাকায় যাত্রীবাহী বাসে ককটেল নিক্ষেপ করেছে অজ্ঞাতরা। এতে আমিনুল ইসলাম নামে এক পোশাক শ্রমিক আহত হয়েছে। মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি ২০১৫) ভোর পাঁচটার দিকে এ ককটেল হামলা হয়। আহত আমিনুলকে ঢাকা মেডিকেল (ঢামেক) কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাড়ি গাইবান্ধার গৌবিন্দগঞ্জের বামনা চন্দ্র শিখর। তিনি কামরাঙ্গিরচরে বাসা ভাড়া করে বসবাস করেন।
আহত আমিনুল সাংবাদিকদের জানান, তিনি নিউ আরাফাত ফ্যাশনে কাজ করেন। রাতে বাড়ি থেকে কর্মস্থলের উদ্দেশে চ্যাম্পিয়ন নামে একটি বাসে উঠেন। ভোর পাঁচটার দিকে বাসটি মোহাম্মাদপুর বেড়িবাঁধে পৌঁছলে দুর্বৃত্তরা পরপর দুটি ককটেল নিক্ষেপ করে। এতে তিনি আহত হন।
ধর্মঘটের সমর্থনে শাহবাগে ছাত্রদলের বিক্ষোভ মিছিলঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকা ছাত্রধর্মঘটের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি ২০১৫) দুপুর দেড়টায় ছাত্রদলের মেহবুব মাসুম শান্ত ও শেখ হাসানুল বান্নার নেতৃত্বে মিছিলটি শাহবাগ থেকে শুরু হয়ে কাটাবনের দিকে অগ্রসর হলে পুলিশি বাধায় তা ছত্রভঙ্গ হয়ে যায়।
মিছিলে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় সংসদের সহ-সাংগঠনিক সম্পাদক আমির আমজাদ মুন্না, বুয়েট ছাত্রদলের সভাপতি কে এম মুসাব্বির শাফি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা সর্দার আমিরুল ইসলাম, জিয়া হলের মোহসীন ভূইয়া, লাহুল গালিব, মুজিব হলের সাইদুর, সূর্যসেন হলের শাহনেওয়াজ, বাবুল, আলতাফ, আরিফ, মোহসীন, রুমী, এফ রহমান হলের এম এ হাসান, জহুরুল হক হলের নাদির শাহ, জসীম উদ্দিন হলের মাসুদুর রহমান মাসুদ, সলিমুল্লাহ হলের হাবিবুল বাশার, রনি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের লোকমান, ফয়সাল, ফরহাদ রাজসহ অর্ধশতাধিক নেতাকর্মী।
গুলশানে যুবলীগ কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণঃ আওয়ামী যুবলীগ ঢাকা মহনগর উত্তরের গুলশান থানার ১৯ নম্বর ওয়ার্ড কার্যালয়ের সামনে পরপর দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কার্যালয়টি গুলশান-২ নম্বর গোল চত্বরের পাশে অবস্থিত।মঙ্গলবার ১২টা ৫০ মিনিটের দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।তবে কে বা কারা এ বিস্ফোরণ ঘটিয়েছে তা জানা যায়নি। এঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
ছাত্রদলের দপ্তর সম্পাদক সাত্তার আটকঃ ছাত্রদলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারীকে আটক করেছে ডিবি পুলিশ। মঙ্গলবার বেলা পৌনে তিনটার দিকে রাজধানীর ধানমন্ডির প্রিন্স প্লাজা থেকে তাকে আটক করা হয়। আটকের পর সাত্তার পাটোয়ারীকে মিন্টু রোডের ডিবি কার্যালয়ে নেয়া হয়েছে। তবে তাকে কী কারণে আটক করা হয়েছে, তা জানা যায়নি।
রাজধানীর বাইরে ফেনীর দাগনভূঞায় যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলা চালিয়েছে কে বা কারা। এতে ৯ যাত্রী দগ্ধ হয়েছেন। ফেনী শহরের এসএসকে রোড পুলিশ ফাঁড়ি লক্ষ্য করে পেট্রলবোমা ও ককটেল নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এতে শামছুল ইসলাম নামে পুলিশের এক কনস্টেবল আহত হয়েছেন। নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরিতে কে বা কারা একটি বালুবোঝাই ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ করেছে। এতে ট্রাকের চালক ও তার সহকারী দগ্ধ হয়েছেন। গাইবান্দায় চালক-হেলপারকে নামিয়ে ট্রাকে আগুন দেওয়া হয়েছে। পিরোজপুরের মঠবাড়িয়া-পাথরঘাটা বাসষ্ট্যান্ডে মঙ্গলবার ভোররাতে পার্কিং করে রাখা দুটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করা হয়েছে। নাটোরে ট্রাকে আগুন দেওয়া হয়েছে। এছাড়া নাটোরে নির্বাহী প্রকৌশলীর বাসার গেটে ককটেল বিস্ফোরণ ঘটেছে। চট্টগ্রামে ককটেল বিস্ফোরণ ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ। গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার পল্লীতে বালুবাহী একটি ট্রাকে হামলা করে ভাংচুর করেছে অবরোধকারীরা।
দাগনভূঞায় বাসে পেট্রোলবোমায় দগ্ধ ৯ : ফেনীর দাগনভূঞায় যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলা চালিয়েছে কে বা কারা। এতে পাঁচ যাত্রী দগ্ধ হয়েছেন।মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলার আমিরগাঁওয়ে এ ঘটনা ঘটে।দগ্ধদের মধ্যে খোকন নামে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। তাকে ফেনী সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।আর বাকি ৪জনকে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়েছে।
পুলিশ জানায়, ফেনী থেকে যাত্রীবাহী একটি বাস নোয়াখালী যাওয়ার পথে দাগনভূঞা উপজেলার আমিরগাঁও এলাকায় পৌঁছালে গাড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে পাঁচ যাত্রী দগ্ধ হন।
নেত্রকোনায় ট্রাকে পেট্রোলবোমা, চালক-হেলপার দগ্ধঃ ২০ দলীয় জোটের ডাকা লাগাতার অবরোধ ও হরতালে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরিতে কে বা কারা একটি বালুবোঝাই ট্রাকে পেট্রোল বোমা নিক্ষেপ করেছে। এতে ট্রাকের চালক ও তার সহকারী দগ্ধ হয়েছেন। মঙ্গলবার রাত সাড়ে নয়টার দিকে বিরিশিরি হাইস্কুলের সামনে এ ঘটনা ঘটে। দগ্ধ ট্রাকচালকের আশরাফুল ইসলাম ও তার সহকারী সোহাগ মিয়াকে দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন দুর্গাপুর থানার ওসি রেজাউল ইসলাম খান জানান, দুর্গাপুর থেকে বালুবোঝাই ট্রাকটি ময়মনসিংহ যাওয়ার পথে বিরিশিরি হাইস্কুলের সামনে পেট্রোল বোমা হামলার শিকার হয়। চালক ও হেলপার দগ্ধ হয়েছেন। তবে এ ঘটনায় এখনো কাউকে আটক করা যায়নি।
পিরোজপুরের মঠবাড়িয়ায় ২ বাসে অগ্নিসংযোগঃ পিরোজপুরের মঠবাড়িয়া-পাথরঘাটা বাসষ্ট্যান্ডে মঙ্গলবার ভোররাতে পার্কিং করে রাখা দুটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করা হয়েছে। এ সময় বাসের মধ্যে আগুন ধরে গেলে ঘুমন্ত হেলপাররা জানালা দিয়ে লাফিয়ে প্রাণে রক্ষা পান। এসময় তাদের চিকিৎকারে স্থানীয়রা এগিয়ে আসলে দুর্বৃত্তরা তিনটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। পুলিশ ঘটনাস্থলে এসে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনে। হাজী পরিবহনের মালিক আব্দুস সালাম মিঠু জানান, দুর্বৃত্তদের পেট্রলবোমায় তার রাজশাহী (ব-১৯০৯) এবং (যশোর ব-০৬৩৪) গাড়ি দুইটি আংশিক ক্ষতিগ্রস্থ হয়। ঘটনাস্থল থেকে পুলিশ অবিস্ফোরিত ৩টি পেট্রলবোমা, ১টি বিস্ফোরিত বোতল ও ১ ব্যাগ পাথরের টুকরা উদ্ধার করেন। মঠবাড়িয়া থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মল্লিক জানান, এ ব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে এবং ওই এলাকায় পুলিশি পাহারা জোরদার করা হয়েছে।
বগুড়ায় বোমা বানাতে গিয়ে আঙ্গুল উড়ে গেছে আ’লীগ নেতার হাতঃ বগুড়ায় বাড়িতে বোমা বানানোর সময় বিস্ফোরণে সোহাগ (২২) নামের এক আওয়ামী লীগ নেতার বাম হাতের আঙ্গুল বিচ্ছিন্ন হয়েছে। গুরুতর আহত ওই নেতাকে প্রথমে স্থানীয় একটি ক্লিনিকে পরে পুলিশি প্রহরায় শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিতসা দেয়া হচ্ছে। মঙ্গলবার বেলা ৩ টার দিকে এ ঘটনা ঘটে।আহত সোহাগ বগুড়া সদর উপজেলার গোকুল ইউনিয়নের বড়ধাওয়াকোলা গ্রামের সফিকুল ইসলাম সফিকের ছেলে এবং স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
গাইবান্ধায় চালককে নামিয়ে ট্রাকে আগুন, ১২ ঘণ্টায় গ্রেপ্তার ১৯জনঃ গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় পণ্যবাহী ট্রাকে আগুন দিয়েছে অজ্ঞাতরা। এতে ট্রাকটি সামনের কিছু অংশ পুড়ে গেলেও হতাহতের কোনো ঘটনা ঘটে নি। মঙ্গলবার (১০ ফেব্রুয়ারি ২০১৫) সকাল সাতটার দিকে রংপুর-ঢাকা মহাসড়কে উপজেলার বত্রিশমাইলে এ ঘটনা ঘটে।
ধাপেরহাট পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ এসআই জালাল উদ্দিন খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, বগুড়া থেকে ছেড়ে আসা ইস্পাতবোঝাই ট্রাক (ঢাকা মেট্রো ট-১৬২১২৮) রংপুর যাচ্ছিল।পথে বত্রিশমাইলে পৌঁছালে অজ্ঞাত দুর্বৃত্তরা ট্রাকের চালক ও হেলপারকে নামিয়ে আগুন দেয়। এতে ট্রাকের সামনের অংশ পুড়ে যায়।
এদিকে, গাইবান্ধায় বিএনপি ও জামায়াত-শিবিরের ১৯ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। যৌথবাহিনী সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। জেলা পুলিশ কন্টোল রুম অপারেটর আসাদুজ্জামান আসাদ সাংবাদিকদের জানান, সদর, সাদুল্যাপুর, সুন্দরগঞ্জ, পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ, সাঘাটা ও ফুলছড়ি উপজেলা থেকে ১৯ জনকে গ্রেপ্তার করা হয়। তবে তাদের নাম জানাতে পারেননি তিনি।
ঝালকাঠিতে আ.লীগ সমর্থিত উপজেলা চেয়ারম্যানের গাড়িতে আগুনঃ ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার আ.লীগ সমর্থিত চেয়ারম্যান অ্যাডভোকেট ইউনুস লস্করের গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা । সোমবার রাতে উপজেলা পরিষদের গাড়ি পাকিং স্টোরে রাখা গাড়িটিতে আগুন দেয়া হয়।এই ঘটনায় জড়িত সন্দেহে সকালে যুবদলের দুই কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
গ্রেপ্তারকৃতরা হলেন-নলছিটি পৌরসভার মল্লিকপুর এলাকার বাসিন্দা উপজেলা যুবদল কর্মী মো. নাছির হাওলাদার (৪২) এবং মো. কালাম মল্লিক (৩৮)। নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাকছুদুর রহমান জানান, উপজেলা চেয়ারম্যানের চলাচলের জন্য সরকারি বরাদ্দের গাড়িটিতে রাতে দুর্বৃত্তরা আগুন দেয়। এতে গাড়িটির ভেতরের সিট ও সামনের অংশ আগুনে পুড়ে গেছে। খবর পেয়ে মঙ্গলবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঝালকাঠি জেলা পুলিশ সুপার (এসপি) মো. মজিদ আলী।
ভোলায় ট্রাক-ট্যাংক লরিতে আগুন-ভাঙচুরঃ ভোলা শহরের বাংলাবাজার এলাকায় ট্যাংক লরিতে আগুন ও ট্রাক ভাঙচুর করেছে অবরোধ ও হরতালকারীরা। সোমবার তিনগত গভীররাতে ভোলা-চরফ্যাশন মহাসড়কে এ ঘটনা ঘটে।
রাত সাড়ে ১২টার দিকে ভোলা-চরফ্যাশন সড়কের বাংলাবাজার জয়নগর স্কুল সংলগ্ন এলাকায় গাছ ফেলে সড়ক অবরোধ করে জামায়াত-শিবির কর্মীরা। এ সময় চরফ্যাশন থেকে ভোলাগামী সবজিবাহী একটি ট্রাকের গতিরোধ করে সেটি ভাঙচুর করে অবরোধকারীরা। পরে একই স্থানে তেলবাহী একটি ট্যাংক লরি এলে সেটির ইঞ্জিনে আগুন ধরিয়ে দেয়। এ সময় খবর পেয়ে ভোলা ও দৌলতখান থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে আগুন নিভিয়ে ফেলে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা বাসে পেট্রোল বোমাঃ ময়মনসিংহের ত্রিশালে দাঁড়িয়ে থাকা একটি বাসে পেট্রোল বোমা ছুড়ে আগুন দিয়েছে অজ্ঞাতরা। সোমবার (০৯ ফেব্রুয়ারি ২০১৫) দিবাগত রাত ১২টার দিকে ত্রিশাল বাজারে ইভা ফিলিং স্টেশনের কাছে এ ঘটনা ঘটে। আগুনে বাসটি সম্পূর্ণ পুড়ে গেছে।
ত্রিশাল থানার ওসি মনিরুজ্জামান খবরের সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, বাসটি ফিলিং স্টেশনের কাছে দাঁড়ানো ছিল। এ সময় বাসটিতে আগুন দেখতে পেয়ে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন এবং ফায়ার সার্ভিসে খবর দেন।পরে ফায়ার সার্ভিসের একটি দল এসে আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা দেওয়ান সোহেল রানা সাংবাদিকদের বলেন, আগুনে বাসটি সম্পূর্ণ পুড়ে গেছে। তবে এখনই ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ সম্ভব নয়।
গুরুদাসপুরে থেমে থাকা ট্রাকে পেট্রোলবোমা : নাটোরের গুরুদাসপুরে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে পেট্রোলবোমা মেরে পুড়িয়ে দিয়েছে কে বা কারা। উপজেলার পুরানপাড়া এলাকায় ভোরে ঘটনাটি ঘটে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
গুরুদাসপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহম্মদ ইব্রাহিম জানান, রাতে উপজেলার পুরানপাড়া এলাকার চাতাল ব্যবসায়ী রজব আলী তার ধানের চাতালের কাছে ট্রাকটি পার্কিং করে রাখেন। ভোরের দিকে দুর্বৃত্তরা ট্রাকটি লক্ষ্য করে একটি পেট্রোলবোমা মেরে পালিয়ে যায়। এতে ট্রাকটিতে আগুন ধরে যায়। ওসি জানান, পরে ফায়ার ব্রিগেডের সদস্য ও স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে ট্রাকের সামনের অংশ পুরোটাই পুড়ে যায়।
এলজিইডির নির্বাহী প্রকৌশলীর বাসার গেটে ককটেল : নাটোরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ভবন চত্বরে নির্বাহী প্রকৌশলীর বাসার গেটে একটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে ঘটে। তবে এতে কোনো হতাহতের খবর নেই।
জেলার অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মুনশী শাহাবুদ্দিন ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুর রহিম শেখ জানান, মঙ্গলবার দুপুর সোয়া ১২টার দিকে হঠাৎ করে এলজিইডি ভবন চত্বরে নির্বাহী প্রকৌশলীর বাসার গেটে একটি ককটেল বিকট শব্দে বিস্ফোরিত হয়। তারা আরও জানান, ককটেলের শব্দে এলজিইডি অফিসে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা আতঙ্কিত হয়ে অফিসের দরজা-জানালা বন্ধ করে দেন। খবর পেয়ে পুলিশ ও র্যাব সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন। এ ঘটনায় কোনো হতাহতের খবর নেই। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানান এএসপি শাহাবুদ্দিন।
নাটোরে বিএনপি নেতাকে গুলি, ছাত্রদল নেতাকে জখমঃ নাটোর জেলা বিএনপির নেতা ব্যবসায়ী আব্দুস সালামকে গুলি এবং ছাত্রদল নেতা সরফরাজ ইসলাম ডলারকে কুপিয়ে জখম করেছে সন্ত্রাসীরা। মঙ্গলবার দুপুরে এ ঘটনা ঘটে।
জানা যায়, গুলিবিদ্ধ আব্দুস সালাম নাটোর জেলা বিএনপির সদস্য এবং নাটোর চেম্বারের নির্বাহী কমিটির সদস্য। ঘটনার পরপরই পুলিশ অভিযুক্ত হামলাকারী সাজ্জাদের বাড়ি থেকে তার বাবা সাগর মন্ডলকে আটক করেছে।

হাসপাতালের জরুরি বিভাগে চিকিতসাধীন অবস্থায় আহত আব্দুস সালাম সাংবাদিকদের বলেন, দুপুর একটার দিকে মোটর সাইকেল চালিয়ে শহরের মল্লিকহাটির নিজ বাড়ি থেকে নিচাবাজারে যাচ্ছিলাম। নাটোর আধুনিক সদর হাসপাতালের সামনে এলে প্রতিবেশী সাগর মন্ডলের ছেলে রাব্বি মন্ডল সাজ্জাদ এক সহযোগীসহ গতিরোধ করে আমার বাম পায়ে গুলি করে। স্থানীয় লোকজন গুলিবিদ্ধ অবস্থায় আমাকে উদ্ধার করে নাটোর আধুনিক সদর হাসপাতালে নিয়ে আসে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আবাসিক মেডিকেল কলেজ অফিসার আবুল কালাম আজাদ তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পরার্মশ দিয়েছেন।

অপরদিকে ছাত্রদল নেতা সরফরাজ ইসলাম ডলারকে শহরের স্টেশনবাজারে কুপিয়ে জখম করেছে স্থানীয় যুবলীগ সমর্থিত সন্ত্রাসীরা। এদিকে নাটোর জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও নাটোর চেম্বার অব কমার্সের সভাপতি মো. আমিনুল হক প্রকাশ্যে যারা আব্দুস সালামকে গুলি করেছে তাদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।নাটোর থানার অফিসার ইন চার্জ (ওসি) মিজানুর রহমান মিজান জানান, এ ঘটনায় আটক সাজ্জাদের বাবা সাগর মন্ডলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
নাটোর জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমিনুল হক জানান, আহত আবদুস সালাম জেলা বিএনপির কার্যকরী কমিটির সদস্য এবং নাটোর শিল্প ও বণিক সমিতির নির্বাহী সদস্য।

ছাত্রশিবিরের মিছিলঃ অবৈধ সরকারের অগণতান্ত্রিক আচরণের প্রতিবাদ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে ২০ দল আহুত টানা ৭২ ঘন্টা হরতালের ৩য় দিনে রাজধানীসহ সারাদেশে মিছিল, অবরোধ ও সমাবেশ করেছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা। এসব শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকারের পেটুয়াবাহীনি হামলা চালিয়ে ২৩জন নেতাকর্মীকে আহত ও ৩১জনকে গ্রেপ্তার করেছে।
ঢাকা মহানগরী পূর্ব: ৩য় দিনের হরতাল সফল করতে রাজধানীর মতিঝিলে মিছিল অবরোধ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। সকাল ১০টায় শাখা সেক্রেটারী সিয়াম আহমেদের নেতৃত্বে মতিঝিল এলাকায় মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।

তিতুমীর কলেজ: হরতালের ৩য় দিনেও মিছিল ও অবরোধ করেছে ছাত্রশিবির তিতুমীর কলেজ শাখা। সকাল ৯টায় মহানগরী উত্তরের শিক্ষা সম্পাদকের নেতৃত্বে মহাখালীর ওয়্যারলেসগেট এলাকায় এই মিছিল ও নেতাকর্মীরা।

খুলনা মহানগরী: ৭২ঘন্টা হরতালের ৩য় দিনে নগরীতে মিছিল করেছে ছাত্রশিবির খুলনা মহানগরী শাখার নেতৃবৃন্দ। সকালে নগরীর দৌলতপুরে মিছিল বের করে বিএল কলেজ শিবিরের নেতৃবৃন্দ। অন্যদিকে সকাল ৯টায় বানরগাতী মিছিল করে সোনাডাঙ্গা থানা ছাত্রশিবিরের নেতাকর্মীরা।
কুমিল্লা মহানগরী: হরতাল সফল করতে নগরীতে মিছিল অবরোধ করে ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সেক্রেটারী কামাল হোসেনের নেতৃত্বে মিছিলটি নগরীর শাসনগাছা এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজপথ অবরোধ করে।
নারায়নগঞ্জ মহানগরী: হরতালের সমর্থনে নগরীতে বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে ছাত্রশিবির নারায়নগঞ্জ মহানগরী শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি যোবায়ের আহমেদের নেতৃত্বে নগরীর চাষাড়া এলাকায় মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।

চট্টগ্রাম মহানগরী উত্তর: হরতালে সমর্থনে চট্টগ্রাম মহানগরী উত্তর শিবিরের উদ্যোগে মিছিল অবরোধ করা হয়। সকাল ১১টায় রাহাত্তার পুল এলাকায় শিবির নেতাক এম এ আজিজের নেতৃত্বে অবরোধ করে নেতাকর্মীরা। তাছাড়া নগরীর চান্দগাঁও, বায়েজিদ,কোতোয়ালী,বাকলিয়া এলাকায় শিবির কর্মীরা মিছিল ও অবরোধ করে।
সিরাজগঞ্জ শহর: হরতালের সর্মথনে সিরাজগঞ্জ শহরে মিছিল করেছে ছাত্রশিবির সিরাজগঞ্জ শহর শাখা। সকাল পোনে আটটার দিকে শহর শিবিরের সেক্রেটারী মোঃ ময়নুল হক মনি এর নেতৃত্বে মিছিলটি শহরের পাঁচরাস্তা মোড় থেকে বের হয়ে ইবি রোড প্রদক্ষিন করে সরকারি ইসলামী কলেজের গ্রেটে গিয়ে রাজপথ অবরোধ করে।
দিনাজপুর জেলা উত্তর: ৭২ ঘন্টা হরতালের ৩য় দিনে হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও রাজপথ অবরোধ করে দিনাজপুর জেলা উত্তর ছাত্রশিবির। সকাল ১১টায় একটি মিছিল ভবের বাজারে শুরু হয়ে দিনাজপুর-রংপুর মহাসড়কে অভরোধ করে। এতে নেতৃত্বদেন জেলা সভপতি মোঃ ময়নুল ইসলাম।

২৪ ঘণ্টায় সারাদেশে গ্রেপ্তার ৪২০: রাজধানী ঢাকা, চট্টগ্রাম, রংপুরসহ দেশের বিভিন্ন এলাকায় বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের নেতাকর্মী ও সমর্থকসহ চার শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তাদের গ্রেফতার করা হয়।
এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গত ২৪ ঘণ্টায় বিএনপি ও জামায়াত-শিবিরের ২২ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নাশকতাসহ বিভিন্ন অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে।
এছাড়া চলমান ২০ দলের অবরোধে নাশকতায় জড়িত থাকার অভিযোগে চট্টগ্রামের বিভিন্ন থানায় আভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৬ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার সকাল ৬ টা থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে বিএনপি কর্মী রয়েছে ৮ জন, জামায়াতের ৩ জন ও ছাত্রশিবিরের ৫ জন কর্মী রয়েছে বলে জানা গেছে।
চট্টগ্রাম জেলার অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ নাঈমুল হাসান জানান, সোমবার রাতে হাটহাজারী, সীতাকুন্ড, বোয়ালখালী, সাতকানিয়া ও লোহাগাড়া থানা এলাকায় অভিযান চালিয়ে ১৬ জনকে আটক করা হয়েছে।

এছাড়া, রংপুর জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ১৩ কর্মীসহ ৪৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার সন্ধ্যার পর থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। রংপুর জেলা পুলিশের বিশেষ শাখার উপ-পরিদর্শক (এসআই) শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, কোতয়ালী পুলিশের একটি দল নগরীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ৭ ও বিএনপির ২ কর্মীকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন; শিবিরকর্মী আনোয়ার (২৮), সানাউল্লাহ (২২), আব্দুল কুদ্দুছ (১৯), মঞ্জুরুল আলম (২৫), পারভেজ (২১), মুরাদ (৩৩), মাহমুদুল হক (২২), ছাত্রদলকর্মী আসাদুজ্জান (২০) ও বিএনপির কর্মী রাসেল (৪০)।
রংপুর জেলা পুলিশ কন্ট্রোল রুম সূত্র জানায়, রংপুর জেলা পুলিশ সোমবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে ৪৭ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মাদক সেবন, মাদক বিক্রি, জুয়া, ছিনতাই, ডাকাতি, চুরি, হত্যাসহ বিভিন্ন মামলা রয়েছে।
একই সময়ে গাজীপুরে বিএনপির ১০ কর্মীকে আটক করেছে পুলিশ। নাশকতামূলক কাজের সঙ্গে জড়িত সন্দেহে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। সোমবার রাতে গাজীপুরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদর আটক করা হয়।
গাজীপুর পুলিশ সুপার কার্যালয়ের বিশেষ শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, জয়দেবপুর থানা এলাকায় পুলিশ অভিযান চালিয়ে ৩ জন, শ্রীপুর থানা এলাকা থেকে ৩০ জন, টঙ্গী থানা এলাকা থেকে ২ জন, কালিয়াকৈর থেকে একজন এবং কালীগঞ্জ থেকে এক বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ।
বগুড়ায় অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতাসহ বিভিন্ন মামলায় বিএনপির ১৪ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। বগুড়ার সহকারী পুলিশ সুপার গাজিউর রহমান মঙ্গলবার সকালে গ্রেফতারের সংখ্যার বিষয়টি নিশ্চিত করেছেন।
বহ্মণবাড়িয়ায় অবরোধ ও হরতালে নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিএনপি-জামায়াতের ৭ নেতাকর্মীসহ ৮৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের নাম পরিচয় পাওয়া যায়নি।বহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম বিএনপি-জামায়াতের ৭ নেতাকর্মীসহ ৮৯ জনকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।
নড়াইল জেলায় ২০ দলীয় জোটের লাগাতার অবরোধ ও হরতালে গত ২৪ ঘণ্টায় বিএনপি-জামায়াতের দুই কর্মীসহ ২ জনকে আটক করেছে পুলিশ। সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল ৯ টা পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে হাফিজুল রহমান কাজী নামে বিএনপির এক কর্মী ও খাইরুল ইসলাম নামে শিবিরের এক কর্মী রয়েছে। নড়াইল পুলিশ কন্ট্রোল রুম সূত্র জানা যায়, নড়াইল সদর থানা থেকে ১২ জন, লোহাগড়ায় ৫, কালিয়ায় ৫ ও নড়াগাতি থেকে ৩ জনকে পুলিশ গ্রেফতার করেছে। পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
নাটোরে মহাসড়কে নাশকতা ঘটাতে পারে এমন আশঙ্কায় জেলার গুরুদাসপুর থানা জামায়াতের আমির, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদকসহ বিএনপি-জামায়াতের ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার রাতে জেলার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।
নাটোরের অতিরিক্ত পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দিন জানান, অবরোধ ও হরতালে মহাসড়কে নাশকতা ঘটাতে পারে এমন আশঙ্কায় নাটোরে বিজিবি, র‌্যাব ও পুলিশের যৌথ অভিযান অব্যাহত রয়েছে।
অভিযানে জেলার গুরুদাসপুর উপজেলার বিভিন্ন স্থান থেকে জামায়াতের থানা আমির খালেক মোল্লা ও পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নাজমুল করিম নাজুসহ ৪ জনকে আটক করা হয়। এসময় নাটোর সদর উপজেলায় বিএনপি-জামায়াতের ৫ কর্মীকে আটক করা হয়েছে।
চুয়াডাঙ্গা সদর থানা ও আলমডাঙ্গা উপজেলার বিভিন্ন এলাকা থেকে জামায়াতের ইউনিয়ন আমির আবদুল আজিজসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার দিবাগত রাতে চুয়াডাঙ্গা পুলিশ সুপার রাশিদুল হাসানের নির্দেশে এক দল পুলিশ দু’উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন, আলমডাঙ্গা উপজেলার জিহালা ইউনিয়ন জামায়াতের আমির আবদুল আজিজ (৪০), সদর উপজেলার জাকির হোসেন (৫২), তার স্ত্রী নাজমা খাতুন (৪২), তার মেয়ে নিপা খাতুন (২৫) ও ভাই খলিলুর রহমান (৩৮)।
কুমিল্লা সদরের একটি কম্পিউটার সেন্টারে পুলিশ অভিযান চালিয়ে ছাত্রশির কর্মী সন্দেহে ২ ছাত্রকে আটক করেছে। মঙ্গলবার সকাল ১০ টার দিকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন; রাসেল আহম্মেদ (২৩) ও আবু ইউসুফ (২৪)।
সিরাজগঞ্জ শহরে ঝটিকা মিছিল করেছে ইসলামী ছাত্রশিবির শহর শাখা। এসময় নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ৫ কর্মীকে আটক করেছে পুলিশ। এদিকে সোমবার রাতে অভিযান চালিয়ে নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের ৫ কর্মীকে আটক করে পুলিশ।
অপর দিকে জয়পুরহাট সদরের স্বেচ্ছাসেবক দলের যুগ্ম-সাধারণ সম্পাদক আবু রায়হানকে (৩২) গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতারকৃত রায়হানের বিরুদ্ধে চলমান সময়ের ৫ টি মামলা রয়েছে বলে জানিয়েছে পুলিশ। জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজার রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

টাঙ্গাইলের গোপালপুরে জেলা ছাত্রদলের সহ-সভাপতিসহ ১৪ জনকে আটক করেছে পুলিশ। গোপালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) জহিরুল ইসলাম আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
এছাড়া, দিনাজপুরে ২০ দলীয় জোটের টানা অবরোধ-হরতালের সময়ে জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সোমবার দিনগত গভীর রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে এদের আটক করা হয়। দিনাজপুর পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত কনস্টেবল হাফিজুর রহমান আটকের বিষয়টি নিশ্চিত করেছেন। পুলিশ জানায়, নাশকতামূলক কর্মকা- এড়াতে অভিযান চালিয়ে ১৭ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১১ জন বিএনপির ও ৬ জন জামায়াত-শিবিরের নেতাকর্মী রয়েছে। এছাড়া যশোরে হাতবোমা ও পেট্রলবোমা উদ্ধার, দিনাজপুরে ককটেলসহ ২ যুবক গ্রেফতার, মাদারীপুরে ২টি পেট্রলবোমা উদ্ধার, নোয়াখালীতে জামায়তের ৫ নারী কর্মীকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। এর বাইরে মানিকগঞ্জে বিএনপি-শিবিরের ৫ কর্মী, দিনাজপুরে বিএনপি-জামায়াতের ৮ জনসহ ২৪, নড়াইলে বিএনপি ও শিবিরের ২ কর্মীসহ ২৫, নাটোরে বিএনপি-জামায়াতের ৯ নেতাকর্মী, চুয়াডাঙ্গায় জামায়াত নেতাসহ গ৫, কুমিল্লায় শিবির কর্মী সন্দেহে ২ ছাত্র, সিরাজগঞ্জে শিবিরের ঝটিকা মিছিল থেক ৫, জয়পুরহাটে স্বেচ্ছাসেবক দলের নেতা , টাঙ্গাইলে হরতালের সমর্থনে বিএনপির বের করা মিছিল থেকে ১০, কুষ্টিয়ায় বিএনপির ১২ নেতাকর্মী, মিরসরাইয়ে যুবদল নেতা এবং রাজশাহীর চারঘাটে জামায়াত নেতাকে গ্রেফতার করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More