পাল্টাপাল্টি কমিটি: জেলা ছাত্রলীগে উত্তেজনা

0

Chanpainababganj-pic-BMচাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের পাল্টাপাল্টি কমিটি গঠনকে কেন্দ্র দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকেনো বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটতে পারে।

কেন্দ্রীয় কমিটির নির্দেশ গত ১৯ মে ছাত্রলীগের জেলা কমিটি ঘোষণার পর পদবঞ্চিতরা তৃণমূলের সমর্থন নিয়ে গত ১৪ জুন পাল্টা কমিটি গঠন করে। প্রায় এক মাসের ব্যবধানে পাল্টাপাল্টি কমিটি গঠনকে কেন্দ্র করে বিভক্ত হয়ে পড়ে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। এরপর দেখা দেয় উত্তেজনা।

দলীয় সূত্রমতে, ২০১১ সালের ২৪ জুন ফায়জার রহমান কনককে সভাপতি ও জিয়াউর রহমান আরমানকে সাধারণ সম্পাদক করে চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। কমিটির মেয়াদ শেষ হলে গত ৩০ এপ্রিল জেলা কমিটি পুনর্গঠনের জন্য কেন্দ্রীয় কমিটি সম্মেলনের দিন নির্ধারণ করে দেয়। এর মধ্যে গত ১৬ মে চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রীর আগমন ঘিরে সম্মেলন স্থগিত করা হয়।

এদিকে, গত ১৯ মে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষর করা এক পত্রে শাকিউল ইসলাম শাকিলকে সভাপতি, আরিফুর রেজা ইমনকে সাধারণ সম্পাদক ও মারুফ আহম্মেদ শাওনকে সাংগঠনিক সম্পাদক করে জেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণা করা হয়। পরদিন ২০ মে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে শহরে মিছিল ও শোডাউন করে ছাত্রলীগ নেতাকর্মীরা।

এ ঘটনার পরে পদবঞ্চিত নেতাদের মধ্যে ছাত্রনেতা লেলিন প্রামাণিক ও অহিদুজ্জামানের নেতৃত্বে পাল্টা বিক্ষোভ মিছিল বের করা হয়। এরপর বিভিন্ন কর্মসূচির পাশাপাশি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে কেন্দ্র ঘোষিত জেলা কমিটি বাতিলের দাবি জানানো হয়।

পরবর্তীতে গত ১৪ জুন ছাত্রলীগের বৃহৎ একটি অংশ তৃণমুল পর্যায়ের নেতাকর্মীদের উপস্থিতিতে সভা করে লেলিন প্রামাণিককে সভাপতি ও অহিদুজ্জামান অহিদকে সাধারণ সম্পাদক করে ৯ সদস্য বিশিষ্ট জেলা কমিটি গঠন করে।

এদিকে, নতুন কমিটি গঠন ও কেন্দ্রের বিভিন্ন কর্মসূচিকে সামনে রেখে দু’পক্ষই শহরে পাল্টাপাল্টি মিছিল করায় চরম উত্তেজনা ও সংঘর্ষের পরিস্থিতি দেখা দিয়েছে। এমনকি দু’পক্ষের সাবেক নেতাদের বাড়ির সামনে রাতের বেলায় একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ছাত্রলীগের একাধিক ত্যাগী নেতা বাংলামেইলকে জানান, কমিটি গঠন নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করায় নেতাকর্মীরা যেমন ঝুঁকিতে রয়েছে, তেমনি ছাত্রলীগের ভাবমূর্তি নিয়েও জেলাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। অবিলম্বে দুই কমিটির দ্বন্দ্ব নিরসন করে সার্বজনীন গ্রহণযোগ্য কমিটি গঠনের দাবি উঠেছে সব মহল থেকেই।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More