কর্মক্ষেত্রে অনেকেই অসুখী, কারণ!

0

work placeআপনার কি প্রায়ই এমন হয় যে, অফিসে কাজ করতে করত কোনো কারণে নিজের চুল টেনে ছিঁড়তে মন চাইছে। তখন মনে হয় শুধু আপনারই বুঝি এই অবস্থা। অন্যরা ঠিকই সব সামলে নিচ্ছেন এবং যার যার কাজ নিয়ে তুষ্ট। আসলে তা মোটেও নয়। কর্মক্ষেত্রে নিজেকে বিপর্যস্ত ভাবেন এমন মানুষের তালিকাটা দীর্ঘ। অধিকাংশ মানুষই কর্মক্ষেত্রে সুখী নন বলে গবেষণায় জানান বিশেষজ্ঞরা।
অ্যাপ ব্যবহারকারীরা জানান, তাদের কাছে সবচেয়ে উপভোগ্য বিষয় হলো সঙ্গী-সঙ্গিনীর সঙ্গে অন্তরঙ্গতা এবং প্রেম নিবেদন। এ ছাড়া অবসরে সিনেমা দেখা বা ঘুরতে যাওয়া সবচেয়ে আনন্দময়।
ইউনিভার্সিটি অব সাসেক্স এবং লন্ডন স্কুল অব ইকোনমিকসের এক দল গবেষকরা ‘ম্যাপিনেস’ নামের একটি স্মার্টফোন অ্যাপ ব্যবহার করেন। অ্যাপটি বিক্ষিপ্তভাবে ব্যবহারকারীদের জিজ্ঞাসা করে তাদের অনুভূতি এবং নানা বিষয় সম্পর্কে। এই অ্যাপ ব্যবহারকারীরা দিনের বিভিন্ন সময় সতর্কতামূলক সংকেত পেয়ে থাকেন। এরপর খুব ছোট পরিসরের একটি জরিপ সম্পন্ন করেন ব্যবহারকারীরা।
গবেষণায় দেখা যায়, কর্মক্ষেত্রে থাকার সময় ব্রিটিশদের সুখের মাত্রা ৭-৮ শতাংশ কমে যায় অথচ কাজের বাইরে তাদের সুখ যেন আবার ফিরে আসে।
অ্যাপটি তৈরি করেছেন সাসেক্স বিশ্ববিদ্যালয়ের ইকোনমিস্ট জর্জ ম্যাককেরন। তিনি এমনভাবে অ্যাপের কার্যক্রম ঠিক করেছেন যেন বিভিন্ন সময়ে মানুষের সুখ অনুভবের মাত্রা বোঝা যায়। যেমন অফিসে প্রবেশের আগে এবং বেশ কিছুক্ষণ কাজ করার পর মনের কী অবস্থা হয়েছে তা বুঝতে সংকেত পাঠানো হয়েছে নির্দিষ্ট সময়ে। জর্জ বলেন, আমরা অনেকেই নিজেদের চাকরি নিয়ে সুখী। পছন্দসই কাজ বা বেতন ইত্যাদি নিয়ে অনেকেই সন্তুষ্ট।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More