যুক্তরাজ্যে শহীদ দিবস পালিত

0

juktorajjoবিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন ব্রিটেন প্রবাসী বাংলাদেশিরা।
দিনভর বৃষ্টি আর শীত উপেক্ষা করেই, বাঙালির আত্মগৌরবের স্মারক অমর একুশের প্রথম প্রহরে লন্ডনে আলতাব আলী পার্কে নির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয় বাঙালির শ্রেষ্ঠ  সন্তানদের। রাত ১২টার পর কিছুক্ষণের মধ্যেই শহীদ মিনার চত্ত্বর ফুলে ফুলে ভরে ওঠে।
একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার আব্দুল হান্নান, তারপর টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, স্পিকার কাউন্সিলার রাজিব আহমদ, আওয়ামী লীগ-বিএনপি সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
লন্ডনের বাইরে ব্রিটেনের প্রথম স্থায়ী শহীদ মিনার ওল্ডহ্যাম, বার্মিংহ্যাম এর স্মলহিথ পার্ক শহীদ মিনার, লোটন শহীদ মিনার এর পাশাপাশি কভেন্ট্রি,  সাসেক্স, ব্রিস্টল, ম্যানচেস্টার, হাইডসহ ব্রিটেনের প্রায় সব শহরেই অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে পুষ্পস্তবক অর্পণ করেছেন।
অন্যদিকে ব্রিটেন সময় সকাল ১০টায় লন্ডনের আলতাব আলী পার্কে প্রথমবারের মতো  প্রভাতফেরী অনুষ্ঠিত হতে যাচ্ছে। আয়োজকদের পক্ষে কমিটির আহ্বায়ক ইফতেকারুল হক পপলু বলেন, আমরা নির্দিষ্ট কিছু মানুষ যারা ব্রিটেনের দ্বিতীয় প্রজন্ম বা বাংলাদেশ থেকে বড় হয়ে এসেছি তারাই প্রতিবছর রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে যাই। কিন্তু পরবর্তী তৃতীয় চতুর্থ প্রজন্মকে আগ্রহী করে তুলতে, বাংলা ভাষার সাথে পরিচিয় করিয়ে দেয়ার কোন প্রচেষ্টা নেই। বাঙালির নাড়ির সাথে পরিচিয় করিয়ে দিতে, আত্মমর্যাদাশীল ঐতিহ্যের সাথে মেলবন্ধন করতেই আমাদের এই প্রচেষ্টা।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More