‘গেরুয়া’র পেছনে চার বাঙালি

0

bangali singerশাহরুখ খান আর কাজল মানেই ছবি নিশ্চিত হিট। তার একেবারে সাম্প্রতিক কালের উদাহরণ রোহিত শেঠির ‘দিলওয়ালে’ ছবিটি। আর এই ছবির একটি গান ‘গেরুয়া’ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এ গানেই রোমান্টিক আবহে পাঁচ বছর পর পাওয়া গেল শাহরুখ ও কাজলকে।  এক মাস আগে ইউটিউবে ৪ মিনিট ৪৭ সেকেন্ডের গানটি ছাড়া হয়। এরই মধ্যে গানটি ইউটিউবে দেখা হয়েছে ৩০ কোটি ৮৩ লাখ এক হাজার ৫৬ বার। এই সংখ্যা থেকেই গানটির জনপ্রিয়তা আঁচ করা যায়।

তবে গানটির সামনে শাহরুখ-কাজল থাকলেও মজার বিষয় হচ্ছে গানটি যাঁরা তৈরি করেছেন তাঁরা সবাই বাঙালি। গানটি লিখেছেন অমিতাভ ভট্টাচার্য। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন প্রিতম চক্রবর্তী। গানটি গেয়েছেন অরিজিৎ সিং এবং অন্তরা মিত্র।

ভারতীয় দৈনিক আনন্দবাজার পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে গানটি নিয়ে কথা বলেছেন গানটির গীতিকার অমিতাভ ভট্টাচার্য। কয়েক বছর ধরেই বলিউডের বিভিন্ন ছবির জন্য গান লিখে আসছেন অমিতাভ। ‘দেব ডি’ ছবির বিখ্যাত গান ‘ইমোশনাল অত্যাচার’ তাঁর লেখা। অমিতাভের জনপ্রিয় গানের তালিকায় আরো রয়েছে ‘লুটেরা’ ছবির ‘সাওয়ার লু’।  ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবির ‘কাবিরা’ গানটি। এ ছাড়া ‘ধুম ৩’, ‘চেন্নাই এক্সপ্রেস’, ‘টু স্টেটস’, ‘বোম্বে ভেলভেট’, ‘বজরঙ্গি ভাইজান’, ‘ফ্যান্টম’ ও ‘শানদার’ ছবির জন্য গানও লিখেছেন অমিতাভ।

অমিতাভ সেই সাক্ষাৎকারে জানান, তিনি নাকি নিজের জন্য কিছুই লেখেন না। প্রথমে সুরকারদের কাছ থেকে সুর শুনে নেন, তারপর সেই সুরে শব্দ বসান। আর এটা করতেই নাকি ভালো লাগে তাঁর।

বললেন, ‘নিজেকে কবি ভাবি না। আমি একজন লিরিসিস্ট’।

আনন্দবাজার পত্রিকাকে অমিতাভ আরো জানান, তিনি মুম্বাইতে গিয়েছিলেন গায়ক হতে, কিন্তু হয়ে গেলেন লিরিসিস্ট। তবে বাঙালি হলেও বাংলার গাথুনি শক্ত নয় বলে বাংলায় গানের কথা লিখতে চান না অমিতাভ। জানালেন হিন্দিতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি।

আর ‘দিলওয়ালে’ ছবির সঙ্গীত পরিচালক প্রিতম চক্রবর্তী বেশ আগে থেকেই বলিউডে নিজের অবস্থান পাকাপোক্ত করেছেন ‘ধুম’, ‘ধুম ২’, ‘গ্যাংস্টার’, ‘জাব উই মেট’, ‘গোলমাল রিটার্নস’, ‘আজব প্রেম কি গজব কাহানি’, ‘লাভ আজকাল’, ‘রেডি’, ‘বডিগার্ড’, ‘ককটেল’, ‘বারফি’, ‘ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি’, ‘ফ্যান্টম’, ‘বজরঙ্গি ভাইজান’ ছবির সঙ্গীত পরিচালনা করে। এ বছর তিনি ‘গেরুয়া’ দিয়ে নিজের প্রতিভাকে যেন নিজেই ছাড়িয়ে গেলেন।

এ সময়ে বলিউড দাপিয়ে বেড়ানো গায়ক অরিজিৎ সিং পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ছেলে। রিয়েলিটি শো ‘ফেম গুরুকুল’ দিয়ে পরিচিতি পান। এরপর প্লেব্যাক শুরু করেন বলিউডি ছবিতে।  আলোচনায় আসেন ‘আশিকি ২’ ছবির মধ্য দিয়ে। এখন প্লেব্যাক এবং স্টেজ মাতিয়ে রেখেছেন অরিজিৎ।

গেরুয়া গানের গায়িকা অন্তরা মিত্র পরিচিতি পান রিয়েলিটি শো ‘ইন্ডিয়ান আইডল ২’-এর মাধ্যমে। এরপর গেয়েছেন ‘আর…রাজকুমার’ ছবির ‘শাড়ি কি ফালসা’, ‘রাজনীতি’ ছবির ‘ভিগি সি ভাগি সি’।

এসব গান তাঁকে গায়িকা হিসেবে জনপ্রিয় করেছে। ‘দিলওয়ালে’ ছবির ‘জানাম জানাম’ ও ‘মানমা ইমোশন জাগে’ গান দুটিতেও কণ্ঠ দিয়েছেন অন্তরা মিত্র।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More