পাকিস্তানের টিভি সিরিয়াল ভারতের চেয়ে ভালো!

0

Pakistani-Drama-Serialsভারতীয় টেলিভিশন চ্যানেলের ধারাবাহিক নাটকগুলো শুধু ভারতেই না, বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতেও বেশ জনপ্রিয়। যদিও নাটকগুলোর অতি নাটকীয়তা প্রায়ই পড়ে তীব্র সমালোচনার মুখে। সেই দিক দিয়ে পাকিস্তানের ধারাবাহিক নাটকগুলো অনেক ভালো অবস্থায় আছে!

ভারতের পত্রিকা ইন্ডিয়া টাইমস এক প্রতিবেদনে এমন দাবি করেছে। প্রতিবেদনে বেশ কিছু কারণ উল্লেখ করে দেখানো হয়েছে কেন ভারতের চেয়ে পাকিস্তানের ধারাবাহিকগুলো অনেক এগিয়ে।

শুরুতেই বলা হয়েছে, একটা নির্দিষ্ট কাহিনী নির্ভরতার কথা। ভারতের অনেক ধারাবাহিক নাটক চলতে থাকে বছরের পর বছর ধরে। কাহিনী কোথায় থেকে শুরু হয়েছিল আর কীভাবে শেষ হতে যাচ্ছে তার কোনো ঠিক থাকে না। সেখানে পাকিস্তানের ধারাবাহিকগুলো নির্মাণ করা হয় একটা সুনির্দিষ্ট কাহিনীর ওপর। শেষ হয়ে যায় কয়েক সপ্তাহ বা কয়েক মাসের মধ্যেই।

ভারতের বেশির ভাগ ধারাবাহিক নাটকের মূল কাহিনী গড়ে ওঠে শাশুড়ি-বউয়ের দ্বন্দ্ব বা পারিবারিক কোন্দলকে ঘিরে। সেই জায়গায় পাকিস্তানের নাটকগুলোতে উঠে আসে অনেক সামাজিক প্রেক্ষাপট।

আর অতি নাটকীয় পরিস্থিতির চেয়ে সেগুলো অনেক বাস্তবনির্ভর বলে দাবি করা হয়েছে ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে।

অত্যধিক মেকআপের জন্য প্রায়ই সমালোচিত হয় ভারতের ধারাবাহিক নাটকগুলো। বেশির ভাগ নাটকেই সব সময় কড়া মেকআপ করা অবস্থায় দেখা যায় অভিনেতা-অভিনেত্রীদের। এমনকি কেউ সকালে ঘুম থেকে উঠছেন বা রাতে ঘুমাতে যাচ্ছেন এমন সময়ও তাদের মেকআপ রীতিমতো দৃষ্টিকটু দেখায়। পাকিস্তানের ধারাবাহিক নাটকগুলোতে এই ব্যাপারগুলো একেবারেই নেই বললে চলে।

বিবাহ বা অন্যান্য উৎসবের মুহূর্তগুলো ভারতীয় ধারাবাহিকে দেখানো হয় অনেক লম্বা সময় ধরে। প্রায়ই বিভিন্ন পরিস্থিতিকে নাটকীয় করে তোলার জন্য অপ্রাসঙ্গিক নানা অনুষঙ্গের অবতারণ ঘটানো হয়। পাকিস্তানের ধারাবাহিকগুলোতে এই ব্যাপারগুলোও নেই বলে উল্লেখ করা হয়েছে ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে। অভিনয়ের মানের দিক দিয়েও ভারতের চেয়ে এগিয়ে আছেন পাকিস্তানের অভিনেতা-অভিনেত্রীরা।

নাটকগুলোতে সঙ্গীত সংযোজনের দিক দিয়েও ভারতের চেয়ে অনেক এগিয়ে আছে পাকিস্তান। ভারতের ধারাবাহিক নাটকগুলোতে প্রায়ই ব্যবহার করা হয় অতি নাটকীয় আবহ সঙ্গীত। অভিনেতা অভিনেত্রীদের কোনো অভিব্যক্তি প্রকাশের সময় তাদের অভিনয় দক্ষতার চেয়ে বেশি প্রাধান্য দেওয়া হয় নাটকীয় আবহ সঙ্গীতের ওপর। কিন্তু পাকিস্তানের নাটকগুলোয় এই ব্যাপারগুলো নেই।

পাকিস্তানের নাটকগুলোতে নারীমুক্তির ব্যাপারগুলোও জোরালোভাবে উঠে আসে বলে দাবি করা হয়েছে ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে।

সূত্রঃ এন টি ভি

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More