অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে সাকিব

0

Sakibআন্তর্জাতিক ক্রিকেট সংস্থা বা আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে টেস্ট ও ওয়ানডে ফরমেটে বিশ্বসেরা অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষ স্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।

মঙ্গলবার আইসিসি এ র‌্যাংকিং প্রকাশ করে। এতে টেস্ট অলরাউন্ডার হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের সাকিব পেয়েছেন সর্বোচ্চ ৩৮৪ পয়েন্ট। আর ওয়ানডেতে অলরাউন্ডার হিসেবে তার পয়েন্ট ৪১৮।

টেস্ট অলরাউন্ডার ক্যাটাগরিতে সাকিবের পরে রয়েছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তিনি পেয়েছেন ৩৪৭ পয়েন্ট।

ওয়ানডেতে অলরাউন্ডার ক্যাটাগরিতে ৩৭৯ পয়েন্ট নিয়ে সাকিবের পরে রয়েছেন শ্রীলঙ্কার দিলশান।

আইসিসির র‌্যাংকিংয়ে ওয়ানডেতে বোলার হিসেবে সাকিবের অবস্থান চতুর্থ (৬৯০ পয়েন্ট)।

আইসিসির সর্বশেষ প্রকাশিত টেস্ট র‌্যাংকিংয়ে ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট দল হিসেবে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া আর ভারতের অবস্থান পাঁচ নম্বরে। তালিকায় ৪৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশ।

টেস্টে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন ইংল্যান্ডের জো রুট; দুবাই টেস্টে ৮৮ ও ৭১ রানের সুবাদে অজি অধিনায়ক স্টিভেন স্মিথকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন এ ইংলিশ ব্যাটসম্যান। র‌্যাংকিংয়ে এর পরে আছেন যথাক্রমে- স্টিভেন স্মিথ, এ বি ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, ইউনিস খান, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, কেন উইলিয়ামস, অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার ও ক্রিস রজার্স।

টেস্ট বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন ডেল স্টেইন; তার পরে রয়েছেন যথাক্রমে ইয়াসির শাহ, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, মিচেল জনসন, ভারনন ফিল্যান্ডার, রবিচন্দ্রন অশ্বিন, রঙ্গনা হেরাথ ও টিম সাউদির অবস্থান।

ওয়ানডেতে ৯০০ র‌্যাটিং নিয়ে ব্যাটসম্যানদের শীর্ষে আছেন যথারীতি এ বি ডি ভিলিয়ার্স। আর ৮০৪ র‌্যাটিং পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছেন ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি।

ওয়ানডে বোলারের তালিকায় শীর্ষে মিচেল স্টার্ক, এরপর যথাক্রমে সুনিল নারিন, ট্রেন্ট বোল্ট, সাকিব আল হাসান, ইমরান তাহির, ডেল স্টেইন, মিচেল জনসন, মরনে মরকেল, সাঈদ আজমল ও অশ্বিন।

ওয়ানডেতে ৯৬ র‌্যাটিং নিয়ে বাংলাদেশের অবস্থান সপ্তম। অন্যদিকে আফগানদের কাছে ৩-২ ব্যবধানে সিরিজ খুইয়ে ১০ স্থানে থাকা জিম্বাবুয়ের থেকে ভগ্নাংশের ব্যবধানে ঠিক পেছনে রয়েছে আয়ারল্যান্ড; এক পয়েন্ট পেছনে থেকে আফগানদের অবস্থান দ্বাদশতম।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More