পর্দা উঠার অপেক্ষায় বিপিয়েলের এবারের আসর!

0

BPLমাস, দিন আর ঘন্টা নয় এবার অপেক্ষা মিনিটের। বল মাঠে গড়ানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠতে যাচ্ছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব ফুটবল টুর্নামেন্ট ২০১৫’র। এই টর্নামেন্ট উদ্বোধনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজকরা। প্রথমবারের মত অনুষ্ঠিত এই ক্লাব কাপ ফটুবল টুর্নামেন্টের মধ্য দিয়ে চট্টগ্রামের ফুটবলের হারানো গৌরব ফেরানোর পাশাপাশি ফুটবল মহারণের অপেক্ষায় বন্দর নগরীর চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম।

মঙ্গলবার বিকেল চারটায় বেলুন ও পায়রা উড়িয়ে অনাঢ়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে টুর্নামেন্টের উদ্বোধন করবেন সাফ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র এবং টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আ জ ম নাছিরউদ্দিন এবং টুর্নামেন্ট কমিটির সদস্য সচিব শামসুল হক চৌধুরী এমপি, প্রধান পৃষ্টপোষক সাইফ পাওয়ারটেকের এমডি তরফদার রুহুল আমীন। চ্যানেল নাইন খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

দিনের প্রথম ম্যাচে বিকেল সাড়ে চারটায় মুখোমুখি হবে ঢাকা আবাহনী লিমিটেড ও পাকিস্তানের করাচি ইলেকট্রিক ফুটবল ক্লাব। দিনের অপর ম্যাচে সন্ধ্যা সাড়ে সাতটায় মুখোমুখি হবে আয়োজক চট্টগ্রাম আবাহনী লিমিটেড ও ভারতের ইস্ট বেঙ্গল ক্লাব। ইতোমধ্যে প্রথম ম্যাচে অংশগ্রহণকারী দুই দলের খেলোয়াড়রা স্টেডিয়ামের এসে পৌঁছেছে। স্টেডিয়াম পাড়ায় চলছে ফুটবল প্রেমিদের উৎসব।

প্রমবারের মত আন্তর্জাতিক ক্লাব ফুটবল টুর্নামেন্টকে ঘিরে এখন উৎসবের নগরীতে পরিণত হয়েছে বন্দর নগরী চট্টগ্রাম। ব্যানার-পোস্টার-বিলবোর্ড যেখানেই চোখ পড়ছে সর্বত্রই ফুটবল আর ফুটবল। মাঠ-ঘাট আর সড়ক কিংবা অফিস পাড়ায় সবত্রই এখন আলোচনার বিষয় ফুটবল। যেন নগরীতে ফুটবল উৎসবের রং লেগেছে। বন্দর নগরবাসীর পাশাপাশি পুরো দক্ষিণ এশিয়ার ফুটবল প্রেমিদের চোখ এখন চট্টগ্রামের ঐতিহাসিক এম এ আজিজ স্টেডিয়ামের দিকে। যেখানে ফ্লাড লাইটের আলোয় দ্যুতি ছড়াতে প্রস্তুত দেশি-বিদেশি আট নামকরা ফুটবল ক্লাব।

চট্টগ্রাম আবহনী ক্লাব লিমিটেডের আয়োজনে সাইফ পাওয়ারটেকের আর্থিক পৃষ্টপোষকতায় আন্তর্জাতিক এ ক্লাব ফুটবল টুর্নামেন্টকে সামনে রেখে সাজানো হয়েছে এম এ আজিজ স্টেডিয়ামকে। এশিয়ান ফুটবল ফেডারেশন অনুমদিত এ টুর্নামেন্টের সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

এদিকে আন্তর্জাতিক এ টুর্নামেন্টের প্রথম রাউন্ডের খেলার টিকিটের মূল্য রাখা হয়েছে গ্যালারি ৫০ টাকা আর ফ্যাভিলিয়ন ১০০ টাকা। সেমিফাইনালে গ্যালারির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা আর  ফ্যাভিলিয়ন ২০০ টাকা। আর ফাইনাল ম্যাচের গ্যালারির মূল্য ৩০০ টাকা আর ফ্যাভিলিয়ন মূল্য ৫০০ টাকা। গ্যালারিতে দর্শকদের জন্য রয়েছে পুরস্কারের ব্যবস্থা। স্কুল ও কলেজ কর্তৃপক্ষ আবেদন করলে তাদের শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে। খেলা শুরুর আগে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়ামের কাউন্টারে পাওয়া যাবে টিকিট।

টুর্নামেন্টে প্রতি ম্যাচের জয়ী দল এক হাজার ডলার এবং ম্যাচ সেরা ৫০০ ডলার পাবেন। দলগুলো অংশগ্রহণ ফি পাবে পাঁচ হাজার ডলার। চ্যাম্পিয়ন দলের প্রাইজমানি ২৫ হাজার ডলার ও রানার্স আপের ১০ হাজার ডলার।

এদিকে রোববার থেকে চট্টগ্রামে অবস্থান নেয়া ৮ দলের খেলোয়ড়রা নিয়মিতভাবে দামপাড়া পুলিশ লাইনমাঠ ও বন্দর স্টেডিয়ামে কঠোর অনুশীলন করেছে।

সূচি অনুযায়ী, করাচি ইলেক্ট্রিক এফসি ও ঢাকা আবাহনী লিমিটেডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ চ্যাম্পিয়নশিপ। আগামী ২০ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। একইদিন সন্ধ্যা সাড়ে ৭টায় চট্টগ্রাম আবাহনী মুখোমুখি হবে কলকাতার ইস্ট বেঙ্গল ফুটবল ক্লাবের। গ্রুপপর্বে স্থানীয় অপর দল মোহামেডান স্পোর্টিং ক্লাবের ম্যাচ ২১ অক্টোবর। এই দিনে প্রথম ম্যাচটিতে মোহামেডানের প্রতিপক্ষ শ্রীলঙ্কার ক্লাব সলিড এসসি।

এই টুর্নামেন্টে দুটি গ্রুপে বিভক্ত হয়ে ৮টি দল অংশ নিচ্ছে। এতে ৩টি স্থানীয় ও ৫টি বিদেশী ক্লাব। এর মধ্যে ‘এ’ গ্রুপে আছে ঢাকা মোহামেডান ও কলকাতা মোহামেডান ক্লাব, আফগানিস্তানের বাজান এফসি ও শ্রীলঙ্কার সলিড এসসি। আর ‘বি’ গ্রুপে রয়েছে ঢাকা ও চট্টগ্রাম আবাহনী লিমিটেড, কলকাতার ইস্ট বেঙ্গল এফসি ও পাকিস্তানের করাচি ইলেক্ট্রিক এফসি।

গ্রুপ পর্বের ম্যাচ শেষ হবে ২৫ অক্টোবর। প্রতিদিন দুটি করে ম্যাচ হবে। যার প্রথমটি বিকেল সাড়ে ৪টায় ও দ্বিতীয়টি সন্ধ্যা সাড়ে ৭টায়। গ্রুপপর্বের ম্যাচ শেষে একদিন বিরতি দিয়ে ২৭ অক্টোবর হবে প্রথম সেমিফাইনাল। যেখানে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন দলের মুখোমুখি হবে ‘বি’ গ্রুপ রানার্সআপ দল। আর ২৮ অক্টোবর দ্বিতীয় সেমিফাইনালে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন খেলবে ‘এ’ গ্রুপ রানার্সআপের বিপক্ষে। আর ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩০ অক্টোবর। সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের সময় এখনো নির্ধারিত হয়নি। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে।

এদিকে এই টুর্নামেন্টকে ঘিরে পুরো নগরজুড়ে নেয়া হয়েছে নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। ক্লাবগুলোর অনুশীলন মাঠ থেকে শুরু করে যাতায়তস্থল ও টিম হোটেলে নেয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

প্রথম ম্যাচের প্রতিদ্বন্দ্বিকারী দল ঢাকা আবহনী লিমিটেডের হেড কোচ অমলেশ বলেন, ‘যখন আমরা এই আসরে খেলার আমন্ত্রণ পেয়েছি, তখন থেকেই প্রস্তুতি নিয়েছি। প্রস্তুতি ভালো হয়েছে। আমাদের প্রথম লক্ষ্য, গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি-ফাইনাল খেলা।’

নিজেরা ডেথ গ্রুপে পড়েছে উল্লেখ করে অমলেশ আরো বলেন, ‘চ্যাম্পিয়ন হতে হলে কঠিন প্রতিপক্ষের বিপক্ষেই খেলতে হবে আমাদের। ছেলেদের ফিটনেস ভালো আছে। আমি খুব আশাবাদী। আত্মবিশ্বাস নিয়েই আমরা খেলতে নামব।”

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ খেলতে আসার জন্য তিন মাস প্রস্তুতি নিয়ে এসেছেন জানিয়ে পাকিস্তানের করাচি ইলেকট্রিক ক্লাবের হেড কোচ শাফিক বলেন, ‘এই প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক ক্লাব চ্যাম্পিয়নশিপে আমরা খেলতে এসেছি। প্রতিপক্ষ সম্পর্কে খুব বেশি জানি না। এ মুহূর্তে আমরা নিজেদের দিকেই দৃষ্টি দিচ্ছি এবং সামনের দিকে তাকিয়ে আছি। আমরা তিন মাস ধরে এই টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নিয়েছি।’

দিনের শেষ ম্যাচে আয়োজক চট্টগ্রাম আবহনীর মুখোমুখি হবে কলকতার ইস্ট বেঙ্গল এফসি ক্লাব। এনিয়ে স্বাগতিক চট্টগ্রাম আবহানি লিমিটেডের হেড কোচ শফিকুল ইসলাম মানিক বলেন, ‘আমাদের ক্লাবের আয়োজনে এত বড় একটি টুর্নামেন্টে চট্টগ্রাম আবহানির অভিষেক হতে যাচ্ছে সেটি সত্যিই আনন্দের ও চ্যালেঞ্জের। আমরা পুরোপুরিভাবে প্রস্তুতি নিয়ে টুর্নামেন্টে অংশ নিতে না পারলেও আশা করছি আমাদের খেলোয়াড়রা শতভাগ উজাড় করে দেয়ার মাধ্যমে স্বাগতিক দর্শকদের প্রত্যাশা পূরণ করতে পারব। খেলোয়াড়দের কিছুটা ফিটনেস সমস্যা থাকলেও দৃঢ় মনোবল আর কৌশল এবং ভাগ্য কিংবা দর্শকদের সমর্থনে আমরা অবশ্যই প্রথম ম্যাচে জয়ী হতে পারব।’

সফরকারী কলকাতা লীগের ৩৭ বারের চ্যাম্পিয়ন ইস্ট বেঙ্গল শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টের ‘হট ফেবারিট’। টুর্নামেন্টে তাদের প্রত্যাশা নিয়ে ইস্টবেঙ্গলের হেড কোচ বিশ্বজিৎ ভট্টাচার্য বলেন, ‘আমরা এখানে চ্যাম্পিয়ন হতেই এসেছি। পিকনিক করতে আসিনি। তাই এটা ছাড়া আর কিছু ভাবছি না। আমাদের পারফরমেন্স জানিয়ে দেবে, আমরা শিরোপার জন্য এসেছি।’

সূত্রঃ বাংলামেইল২৪ডটকম

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More