আন্তর্জাতিক গণমাধ্যমে সাঈদীর রায়

0 ১১

Saydeeমাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলের চূড়ান্ত রায় আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সাথে প্রকাশ করা হয়েছে। আল-জাজিরার অনলাইন সংস্করণে বলা হয়েছে, ‘শক্তিশালী ইসলামী নেতা’ দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায় কমিয়ে আজীবন কারাদণ্ড দিয়েছে বাংলাদেশের সুপ্রিম কোর্ট। এই নেতার রায়ে ‘গত বছর দেশটির ইতিহাসে প্রচণ্ড রাজনৈতিক সহিংসতার সূত্রপাত হয়েছিল।”

মাওলানা সাঈদীর পরিচয় দিতে গিয়ে বলা হয়, “জামায়াত ইসলামীর ভাইস-প্রেসিডেন্ট সাঈদী দেশের অন্যতম জনপ্রিয় ইসলাম প্রচারক। তার লাখ লাখ অনুসারী রয়েছে।”

বার্তাসংস্থা বিবিসি’র খবরে সাঈদীর রায়ের বিষয়ে একই কথা বলা হয়েছে। গত বছরের পরিস্থিতি বর্ণনা করে বিবিসি’তে বলা হয়,”জামায়াত নেতা সাঈদী দোষী সাব্যস্ত হওয়ার পর গত বছর প্রতিবাদ শুরু হয়। এতে ১০০’র বেশি মানুষ মারা যায়।”

সাঈদীর পরিচয় দিতে গিয়ে বিবিসি’র সংবাদের শেষে বলা হয়, “সাঈদী ছিলেন দেশের একজন অন্যতম জনপ্রিয় ইসলাম প্রচারক। তার মাহফিলে লাখ লাখ মানুষের সমাগত হতো, যার প্রভাব এখনো কার্যকর রয়েছে।”

আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে বিবিসি জানায়,” সাঈদীর রায়কে সামনে রেখে নিরাপত্তা জোরদার করা হয়েছিল। গুরুত্বপূর্ণ শহরে পুলিশ, এলিট সিকিউরিটি ফোর্স এবং আধাসামরিক বাহিনী বিজিবি’র হাজার হাজার সদস্য মোতায়েন করা হয়।”

ভারতের গণমাধ্যম জিনিউজ-এর অনলাইন সংস্করণে বলা হয়েছে,”মানবতা বিরোধী অপরাধে বাংলাদেশের সর্বোচ্চ আদালত দেলাওয়ার হোসাইন সাঈদীকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শোনাল। প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের করা দুটি আপিলের ওপর আজ বুধবার এ রায় দেন। গত ১৬ এপ্রিল মামলার শুনানি শেষ হয়। এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল সাইদির মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে।”

Comments
Loading...