ইনকিলাব অফিসে পুলিশের অভিযান, বার্তা সম্পাদকসহ আটক ৪

0

Inqilabদৈনিক ইনকিলাবের বিরুদ্ধে আইসিটি এ্যাক্টে (তথ্য প্রযুক্তি আইন) ওয়ারী থানায় একটি মামলা দায়ের হয়েছে। এই মামলায় বৃহস্পতিবার রাতে ২/১, আরকে মিশন রোডের ইনকিলাবের প্রধান অফিসে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে ৪ জনকে আটক করেছে। আটককৃতরা হলেন- ইনকিলাবের বার্তা সম্পাদক রবিউল্লাহ রবি, চীফ রিপোর্টার রফিক মোহাম্মদ, স্টাফ রিপোর্টার আতিকুর রহমান ও আফজাল বারী। ডিবির একজন কর্মকর্তা জানান, আইসিটি এ্যাক্টে দায়ের করা মামলায় ঐ পত্রিকার সম্পাদক, প্রকাশক ও সংশ্লিষ্ট প্রতিবেদককে আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার দৈনিক ইনকিলাবে ‘সাতক্ষীরায় যৌথবাহিনীর অপারেশনে ভারতীয় বাহিনীর সহায়তা! ‘ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায় যে, বাংলাদেশে ভারতীয় বাহিনীর উপস্থিতি সংক্রান্ত তথ্য প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ অসত্য এবং বানোয়াট। এতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশন-এর মধ্যকার কিছু কাল্পনিক যোগাযোগ উদ্ধৃত করা হয়েছে, যা তথ্যসমূহের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয় অথবা অন্য কোন মন্ত্রণালয়ের অথবা বিদেশস্থ বাংলাদেশের কোন দূতাবাসের কোন ধরনের সম্পৃক্ততা নেই।

এদিকে, রাত ৯টার দিকে আরকে মিশন রোডের ইনকিলাব পত্রিকার কর্মরত সাংবাদিকদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি টিম ঐ অফিস ঘিরে ফেলে। গোয়েন্দা পুলিশ সাংবাদিকদের সকল কাজ বন্ধ করে দেয়। তারা কোন কর্মকর্তা-কর্মচারীকে অফিস থেকে বের না হওয়ার নির্দেশ দেয়। পরে তিনটি কম্পিউটার জব্দ ও ছাপাখানা সিলগালা করা হয়।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার জাহাঙ্গীর হোসেন মাতুব্বর বলেন, ডিবির একজন সাব-ইন্সপেক্টর বাদী হয়ে ওয়ারী থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা করেছেন। এই মামলায় আসামিদের বিরুদ্ধে আদালত থেকে তল্লাশি ও গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। আদালতের ঐ নির্দেশনা অনুযায়ী ডিবি পুলিশ অভিযান চালিয়েছে।

Comments
Loading...