এইচএসসিতে আরও ৬টি বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নপত্রে

0 ১৮

23087_1২০১৬ সালে অনুষ্ঠেয় এইচএসসি পরীক্ষায় আরও ৬টি বিষয়ের পরীক্ষা হবে সৃজনশীল প্রশ্নপত্রে। বিষয়গুলো হলো- অর্থনীতি, যুক্তিবিদ্যা, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি, ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা, উত্পাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ভূগোল।

আর একই বছরে মাদ্রাসার দাখিলে পৌরনীতি ও নাগরিকতা এবং আলিমে অর্থনীতি, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান এবং পৌরনীতি ও সুশাসন বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে প্রশ্নপত্র করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ে বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা প্রথম আলোকে জানান, শিগগির এ বিষয়ে পরিপত্র জারি করা হবে।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭ সালে অনুষ্ঠেয় এইচএসসি পরীক্ষায় কৃষি শিক্ষা, পরিসংখ্যান, মনোবিজ্ঞান, গার্হস্থ্য বিজ্ঞান, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছেদ এবং ইসলামি শিক্ষা বিষয়েও সৃজনশীল পদ্ধতিতে প্রশ্নপত্র করা হবে।

এইচএসসিতে ২০১২ সালে সৃজনশীল পদ্ধতি চালু হয়। চলতি বছর পর্যন্ত এইচএসসিতে ১২টি ও আলিমে ৩টি বিষয়ের পরীক্ষা হয়েছে সৃজনশীল প্রশ্নপত্রে। এসএসসি পরীক্ষায় মোট ২৯টি বিষয়ে সৃজনশীল প্রশ্নপদ্ধতির পরীক্ষা চালু করা হয়েছে।

Comments
Loading...