ক্যাডবেরির চকলেটে শুকরের মাংসের উপস্থিতি :পরীক্ষা করবে সৌদি আরব

0 ২৪

dairy-milkডেস্ক রিপোর্ট : শুকরের মাংসের ডিএনএ’র সন্ধানে ক্যাডবেরি চকলেট পরীক্ষার ঘোষণা দিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ। ক্যাডবেরির দুটি চকলেটে মালয়েশিয়ার কর্তৃপক্ষ শুকরের মাংসের উপস্থিতি খুঁজে পাওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছেন তারা। খবর আল জাজিরার ইসলামে শুকরের মাংস খাওয়া পুরোপুরি হারাম। দি সৌদি ফুড এন্ড ড্রাগ অর্থরিটি (এসএফডিএ) শনিবার তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে, দূষণ আছে কিনা পরীক্ষার জন্য তারা স্থানীয় মার্কেট থেকে ক্যাডবেরি চকলেটের নমুনা সংগ্রহ করেছেন। এসএফডিএ’র খাদ্য বিভাগের সহ-সভাপতি ড. সালেহ আল মাইমানের উদ্ধৃতি দিয়ে বিবৃতিতে বলা হয়, পরীক্ষার জন্য যে চকলেট সংগ্রহ করা হয়েছে সেগুলো মালয়েশিয়ার তৈরী নয়। সেগুলো মিশর, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশ থেকে আমদানি করা হয়েছে।

মালয়েশিয়ায় ক্যাডবেরি চকলেটে শুকরের মাংস পাওয়ার ঘটনা দেশটির মুসলমানদের মধ্যে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে। মুসলমানদের কয়েকটি সংগঠন ওই কোম্পানি ও তার মূল কোম্পানি মন্ডেলেজের সকল পণ্য বর্জনের জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছে। এসএফডিএ’র বিবৃতিতে বলা হয়, ক্যাডবেরি চকলেটে শুকরের মাংসের উপস্থিতি পরীক্ষার ব্যাপারে তারা মালয়েশীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে।

মালয়েশিয়ার কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে বলেছে, ডেইরি মিল্কের চকলেট দুটির দূষণের ব্যাপারে ক্যাডবেরি দায়ী নাকি অন্য কোন বাহ্যিক কারণ রয়েছে সে সম্পর্কে তারা নিশ্চিত নন। মালয়েশিয়ার ইসলামী উন্নয়ন বিভাগের (জাকিম) পরিচালক ওথমান মুস্তফা বলেন, ‘জনগণের বুঝতে হবে যে আমরা ক্যাডবেরির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারি না। কারণ আমরা নিশ্চিত নই যে, এ দূষণের জন্য তারা নাকি বাহ্যিক কোন কারণ দায়ী।’

Comments
Loading...