ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত হোম টেক্সটাইল শিল্পের বিশ্বের সর্ববৃহৎ মেলায় বাংলাদেশ

0

ফায়সাল আহমেদ দি বার্তা ডেস্ক: জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত হয়ে গেলো হোম টেক্সটাইল শিল্পের বিশ্বের সর্ববৃহৎ মেলা। ক্রেতা ও বিক্রেতাদের সাথে নতুন যোগাযোগ, বিশ্বব্যাপী ব্যবসায়িক উদ্যোগ এবং বিশ্বব্যাপী দর্শক প্রবাহ: Heimtextil ২০২৪ প্রায় ১৩০টি দেশ থেকে ৪৬০০০ দর্শক এবং ৬০ টি দেশের ২৮৩৮ জন প্রদর্শকের সাথে প্রদর্শকদের যোগাযোগ। গত বছরের তুলনায় ২৫ শতাংশ বৃদ্ধির সাথে শেষ হয়েছে। Heimtextil ২০২৪ মেসে ফ্রাঙ্কফুর্টের জন্য একটি রেকর্ড বছরের ভিত্তি স্থাপন করেছে। রেল ধর্মঘট এবং আঞ্চলিক বিক্ষোভের কারণে কঠিন ভ্রমণ পরিস্থিতি কাটিয়ে উঠেছে। আন্তর্জাতিক ক্রেতাদের কাছ থেকে নতুন কার্পেট এবং পণ্য সেগমেন্টের প্রতিক্রিয়া অপ্রতিরোধ্য এবং এর গুণমান এবং বৈচিত্র্য দ্বারা প্রভাবিত হয়েছিল। অসংখ্য আলোচনা, ট্যুর এবং ওয়ার্কশপে, Heimtextil আসন্ন দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি বিষয়ের উপরও দৃষ্টি নিবদ্ধ করেছে: টেকসই উৎপাদন, ব্যবসা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা। হোম এবং কন্ট্রাক্ট টেক্সটাইলের জন্য নেতৃস্থানীয় বাণিজ্য মেলায়, রূপান্তরগুলি আগের চেয়ে আরও নিবিড়ভাবে অনুভব হয়েছিল।

দর্শনার্থীদের বৃদ্ধি এটি স্পষ্ট করে যে হোম টেক্সটাইলগুলির জন্য শীর্ষস্থানীয় বাণিজ্য মেলাটি বৃদ্ধির পথে রয়েছে – এবং একটি টেকসই এবং এআই-চালিত টেক্সটাইল শিল্পের জন্য নতুন মান নির্ধারণ করে,” বলেছেন ,ডেটলেফ ব্রাউন ব্যবস্থাপনা পরিচালক মেসে ফ্রাঙ্কফুর্ট।

টাওয়াল, বেড শিটসহ হোম টেক্সটাইল শিল্পের বিভিন্ন পণ্য বিশ্ব বাজারে ছড়িয়ে দিতে বাংলাদেশের ১৭টি কোম্পানি এ বছর মেলায় অংশ নেয়। তার মধ্যে বাংলাদেশ থেকে নোমান টেরি টাওয়েল,  জাবের এন্ড জুবায়ের ফেব্রিক্স, মমটেক্স এক্সপো, শাবাব ফেব্রিক্স, এসিএস টেক্সটাইলস–সহ বেশ কয়েকটি বড় কোম্পানি অংশ নিয়েছিল।

এছাড়াও বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় ও জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কমার্শিয়াল) সাইফুল ইসলামের তত্ত্বাবধানে বাংলাদেশের ছয়টি কোম্পানি এ মেলায় অংশ নেয়।

মেলায় অংশ নেওয়া ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন হোম টেক্সটাইল পণ্য বিশ্ববাজারে ছড়িয়ে দিতে তাঁরা কাজ করছেন। হোম টেক্সটাইল শিল্পে সরকারের সুদৃষ্টি এবং এই খাতে প্রণোদনার পরিমাণ বাড়ালে রপ্তানির পরিমাণ বাড়বে বলে মনে করেন তাঁরা।

বাংলাদেশ থেকে রপ্তানি বাড়িয়ে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গঠনের জন্য কাজ করছেন বলে জানান মেলায় বাংলাদেশের সব চেয়ে বড় প্যাভিলিয়ন নোমান টেরি টাওয়েল এর নির্বাহী পরিচালক ইয়াসিন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More