নারীদের সাড়ে তিন হাজার কোটি টাকার ঋণ

0 ১৯

wlদেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো গত বছরে নারী উদ্যোক্তাদের মাঝে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার ঋণ বিতরণ করেছে, যা ২০১২ সালের তুলনায় প্রায় ৫০% বেশি। বছরজুড়ে রাজনৈতিক অস্থির পরিস্থিতির মধ্যে প্রায় ৪২ হাজার নারী উদ্যোক্তার মাঝে এ ঋণ বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের এক প্রতিবেদেনে এ তথ্য উঠে আসে। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, ২০১২ সালে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের (এসএমই) আওতায় ১৭ হাজার ৩৬২ নারী উদ্যোক্তার মাঝে ২ হাজার ২৪৪ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছিল।

২০১৩ সালে ৪১ হাজার ৭১৯ জন নারী উদ্যোক্তার মাঝে বিতরণ করা হয়েছে ৩ হাজার ৩৫১ কোটি টাকা টাকা। সে হিসাবে নারী উদ্যোক্তাদের মাঝে গত বছরে ১ হাজার ১০৭ কোটি তথা ৪৯.৩৩% ঋণ বিতরণ বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মো. মাছুম পাটোয়ারী জানান, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, আয় বৈষম্য হ্রাস ও দেশের নারী সমাজকে আর্থিক খাতে সম্পৃক্ত করে নারীর ক্ষমতায়ন বাড়ানোর লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই বিভাগ গঠন করা হয়। কেন্দ্রীয় ব্যাংকের নানামুখী কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে সব বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ক্ষুদ্র ও নারী উদ্যোক্তা খাতে ঋণ প্রবাহ রেকর্ড পরিমাণ বাড়িয়েছে।

দেশের অস্থির পরিবেশের মধ্যেও এসএমই খাত যে সাফল্য রেখেছে কেন্দ্রীয় ব্যাংক জোরালো মনিটরিংয়ের মাধ্যমে তা অব্যাহত রাখতে চায়। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০১৩ সাল শেষে ক্ষুদ্র উদ্যোক্তার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ২১ হাজার ৪৪২ জন। এদের মাঝে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ৪৪ হাজার ৩১২ কোটি টাকার ঋণ বিতরণ করেছে, যা ২০১২ সালে ৩৭ হাজার ৮২৮ কোটি টাকা।

Comments
Loading...