প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ অমূলক : নাহিদ

0 ২০

নিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ অমূলক। এসব অপপ্রচার ছাড়া কিছুই নয়। তিনি বলেন, সারা দেশে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। পরীক্ষা নিয়ে কোথাও কোনো বিশৃঙ্খলা নেই। সুন্দর পরিবেশে পরীক্ষা হচ্ছে।

Nuruবৃহস্পতিবার সকালে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

নাহিদ আরো বলেন, ‘আমাদের গত পাঁচ বছরে প্রশ্নপত্র ফাঁসের কোনো ঘটনা ঘটেনি। এবারও সে আশঙ্কা নেই।’ তিনি আরো বলেন, ‘শিক্ষার্থীদের বিভ্রান্ত করে সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্যই কেউ কেউ প্রশ্নপত্র ফাঁসের অপপ্রচার চালাচ্ছে।’ তিনি জোর দিয়ে বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়ায় পাওয়া কথিত প্রশ্নপত্র আর আজকের প্রশ্নপত্র মিলিয়ে দেখুন। কোথাও কোনো মিল নেই। এসব একটি চক্রের কাজ।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিভিন্ন পাবলিক পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ শিক্ষার্থী ফেল করবে, এটাই প্রচলিত ধারণা। কিন্তু বর্তমান সময়ে আমাদের ছেলেমেয়েরা ভালোভাবে পড়াশোনা করছে বিধায় পাসের হার ৯০ শতাংশের ওপরে উন্নীত করা সম্ভব হয়েছে।’

বিপুলসংখ্যক শিক্ষার্থীর উচ্চশিক্ষা বঞ্চিত হওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, উন্নত বিশ্বেও সবাই সর্বোচ্চ বিদ্যাপীঠে পড়ালেখার সুযোগ পায় না। আমেরিকার হার্ভার্ড কিংবা ইংল্যান্ডের অক্সফোর্ডে যেমন মেধাবীরাই পড়ার সুযোগ লাভ করেন,  আমাদের দেশেও তেমনি সর্বোচ্চ মেধার ভিত্তিতে বিভিন্ন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হচ্ছে।’ তিনি শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানে সবার সহযোগিতা কামনা করেন।

Comments
Loading...