বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও আবেদনের সময়সূচী

0

BUঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ ভর্তির আবেদন শুরু ১৪ আগস্ট॥ ভর্তি পরীক্ষা শুরু ৫ সেপ্টেম্বর
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া ১৪ আগস্ট শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকবে। বিজ্ঞান অনুষদের অধীন ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, বাণিজ্য অনুষদের অধীন গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৫ সেপ্টেম্বর, বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদের অধীন চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হবে। ঢাবির ভর্তি পরীক্ষা সকাল ১০টায় নেয়া হবে। আরও তথ্য জানতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  http://www.du.ac.bd ভিজিট করুন।
জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু ৫ সেপ্টেম্বর
ক ইউনিট- ১২ সেপ্টেম্বর, খ ইউনিট- ১৯ সেপ্টেম্বর, গ ইউনিট- ৫ সেপ্টেম্বর, ঘ ইউনিট- ২৬ সেপ্টেম্বর,  চ ইউনিট- ১৩ সেপ্টেম্বর। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকাল ৩ টায়। বিস্তারিত জানতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.jnu.ac.bd ভিজিট করুন।
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৫ ডিসেম্বর
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৪-২০১৫ সেশনে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৫ ডিসেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে। ‘অ’ ইউনিটের পরীক্ষা সকাল ১০টা থেকে ১১টা,  ‘ই’ ইউনিটের পরীক্ষা বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত এবং ‘ঈ’ ইউনিটের পরীক্ষা বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আরও বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট http://www.pstu.ac.bd থেকে জানতে পারেন।

5895

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর
২০১৪-১৫ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ অক্টোবর। ঐদিন, অর্থাৎ ২৪ অক্টোবর শুক্রবার সারা দেশে ২২টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দেশের সকল পাবলিক-প্রাইভেট মেডিকেল ও ডেন্টাল কলেজে একযোগে ভর্তি পরীক্ষা হবে। আরও তথ্য পাবেন www.dghs.gov.bd I http://dghs.teletalk.com.bd ওয়েবসাইটে।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২১-২২ নভেম্বর (২০১৪-১৫ সেশন)
গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ইঝগজঝঞট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক  প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২১ ও ২২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এই সেশনে বিশ্ববিদ্যালয়ের ৬টি ইউনিটের ১৪ বিভাগে মোট ৬৭০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ইউনিটগুলো হচ্ছে- ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, । ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ নভেম্বর শুক্রবার এবং  ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। ১ সেপ্টেম্বর থেকে ৩১ অক্টোবর রাত ১২টা পর্যন্ত টেলিটক মোবাইল থেকে ঝগঝ করে ভর্তির আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট  http://www.bsmrstu.edu.bd/  ঠিকানায় পাওয়া যাবে।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১২ ও ১৩ ডিসেম্বর
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৪-১৫ সেশনে অনার্স ভর্তি পরীক্ষা আগামী ১২ ও ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএস পদ্ধতিতে ১ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। এবার কুবি’তে ১৭টি বিভাগে মোট ৮০০ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। আরও তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.cou.ac.bd তে পাবেন।

du-Carjon-Hall...
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৯ থেকে ২৫ অক্টোবর
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ১৯ থেকে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। আরও তথ্য জানতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের http://www.ru.ac.bd ভিজিট করুন।
খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ২৮ অক্টোবর
খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হবে অক্টোবরের ২৮ তারিখ। আগামী ২৮ থেকে ৩১ অক্টোবর এবং ১ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদন করা যাবে ২০ আগস্ট থেকে ২০ অক্টোবর পর্যন্ত। আরও তথ্য জানতে খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.ku.ac.bd ভিজিট করুন।

0164

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১৭ ও ১৮ অক্টোবর
বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা আগামী ১৭ ও ১৮ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার জন্য অনলাইন ফরম ফিলাপ চলবে ২৪ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। নোটিশ জানতে বিশ্ববিদ্যালয়ের এই অফিসিয়াল লিংক দেখুন। আরও বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.barisaluniv.edu.bd এবং http://www.barisaluniv.ac.bd তে প্রকাশ করা হবে।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৮ নভেম্বর
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) ২০১৪-১৫ অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর। এসএমএসের মাধ্যমে আবেদনের সময়সীমা ০১ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.pust.ac.bd ভিজিট করুন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৩ সেপ্টেম্বর
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীর প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৩ থেকে ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। আরও বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.juniv.edu ভিজিট করুন।

DSC_0238

রুয়েট ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্য জানতে রুয়েট ওয়েবসাইট http://www.ruet.ac.bd ভিজিট করুন।
ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৩ নভেম্বর শুরু
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলতি বছরের ২৩ নভেম্বর থেকে শুরু হবে। আগামী ২৩ নভেম্বর থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা চলবে বলে জানা গেছে। টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে ঝগঝ  করে ৬ সেপ্টেম্বর হতে ১৫ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। ১৫ নভেম্বর পর্যন্ত প্রবেশ পত্র গ্রহণ করা যাবে। আরও তথ্য জানতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd ভিজিট করুন।

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা: ১৪ নভেম্বর
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আবেদন প্রক্রিয়া চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.sau.edu.bd ভিজিট করুন।
কুয়েটে ভর্তি পরীক্ষা ৩১ অক্টোবর
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের বি.এসসি. ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং (বিইউআরপি) কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ৩১ অক্টোবর অনুষ্ঠিত হবে। ওই দিন (শুক্রবার) সকাল সাড়ে ৯টায় এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আরও বিস্তারিত তথ্য জানতে কুয়েট ওয়েবসাইট http://www.kuet.ac.bd ভিজিট করুন।

Campus_Lead

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ৬ ও ৭ নভেম্বর
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের বিএসসি (সম্মান ও ইঞ্জিনিয়ারিং) ভর্তি পরীক্ষা ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। অনলাইনে ভর্তি পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম চলবে ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আরও বিস্তারিত তথ্য জানতে যবিপ্রবি ওয়েবসাইট  http://www.just.edu.bd ভিজিট করুন।
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা চলতি বছরের ১০, ১১, ১২ ও ১৩ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। আরও বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট  http://www.jkkniu.edu.bd ভিজিট করুন।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (ইঅট) ভর্তি পরীক্ষা ০৮ নভেম্বর
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা ০৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ বিষয়ে বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.bau.edu.bd তে জানানো হবে।
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২৯ নভেম্বর
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা হবে ২৯ নভেম্বর। আরও তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://mbstu.ac.bd ভিজিট করুন।
চুয়েটে ভর্তি পরীক্ষা ০৮ নভেম্বর
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক ভর্তি পরীক্ষা ০৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। আরও তথ্য জানতে চুয়েট ওয়েবসাইট  http://www.cuet.ac.bd ভিজিট করুন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে ০৬ নভেম্বর
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীর প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৭ অক্টোবর থেকে ০৬ নভেম্বর পর্যন্ত। আরও তথ্য জানতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.cu.ac.bd ভিজিট করুন।

Comments
Loading...