মেধা যাচাইয়ের পদ্ধতিকে আরো যুগোপযোগী করতে হবে : সাবেক বিচারপতি আব্দুর রউফ

0 ২০

SWADসুপ্রীমকোর্ট বার এসোসিয়েশন মিলনায়তনে দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন, ঢাকা আয়োজিত ২০১৩ সালে অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত ছাত্র ছাত্রীদের নিয়ে এক সংবর্ধনা এবং বৃত্তি প্রদান অনুষ্ঠান হয়

এসোসিয়েশন এর সাবেক পরিচালক আহমাদুল্লাহ এর সভাপতিত্বে এবং সদস্য সচিব সুলতান মাহমুদ এর পরিচালনায় প্রতি বছরের মত এবারও বেসরকারী ভাবে  কৃতি ছাত্র সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ বলেছেন, আমাদের দেশের ছাত্র ছাত্রদের মেধাযাচাইয়ের পদ্ধতি যুগোপযোগী নয়। যার ফলে এ-প্লাস ও গোল্ডেন এ-প্লাস প্রাপ্ত ছাত্র ছাত্রীরা উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে । এ থেকে বাঁচার জন্য মেধা যাচাইয়ের পদ্ধতিকে আরো যুগোপযোগী করতে হবে। শিক্ষা মন্ত্রনালয়, শিক্ষা বোর্ড এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এ ব্যাপারে প্রয়োজনীয় নেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন । তিনি আজ শুক্রবার সুপ্রীমকোর্ট বার এসোসিয়েশন মিলনায়তনে দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন, ঢাকা আয়োজিত ২০১৩ সালে অনুুুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত ছাত্র ছাত্রীদের নিয়ে এক সংবর্ধনা এবং বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এসোসিয়েশন এর সাবেক পরিচালক আহমাদুল্লাহ এর সভাপতিত্বে এবং সদস্য সচিব সুলতান মাহমুদ এর পরিচালনায় কৃতি ছাত্র সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানারাত বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান এবং কবি আব্দুল হাই শিকদার ।
প্রধান অতিথি বলেন, লক্ষ্যহীন মানুষ জীবনে উন্নতি করতে পারেনা । মেধা, যোগ্যতা, বিচক্ষণতা যেহেতু আল্লাহর দান সেহেতু এগুলো তাঁর কাজেই ব্যবহার করতে হবে। নেতাদেরকে ভোগবাদী নীতি পরিহার করতে হবে। সেজন্য সবার আগে দরকার নৈতিক শিক্ষা। তাই আগামী দিনে দেশকে নেতৃত্ব দিতে হলে তোমাদেরকে শুধু পড়ালেখায় ভাল হলেই চলবেনা পিতামাতার সুসন্তান, শিক্ষকের আদর্শ ছাত্র এবং দেশের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। তিনি আরো বলেন কিছু খারাপ মানুষ ছাত্র ছাত্রীদেরকে বিপদগামী করার জন্য তাদের হাতে মাদক তুলে দিচ্ছে। এ ধরনের অনৈতিক কাজ থেকে বিরত থাকার জন্য তিনি সবার প্রতি আহবান জানান।

বিশেষ অতিথি ড. চৌধুরী মাহমুদ হাসান, প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্যে মেধাবী ছাত্রদেরকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আমাদের অজ¯্র সম্পদ থাকলেও মেধাবী ও দক্ষ জনবলের অভাবে তা কাজে লাগাতে পারছি না। তিনি আরো বলেন, বর্তমান সময়ে ছাত্র ছাত্রীরা পাশ্চত্য ও হিন্দি সংস্কৃতির পেছনে ছুটছে। বিদেশী সংস্কৃতির আগ্রাসনে আমাদের নিজস্ব সংস্কৃতি আজ হুমকির সম্মুখীন। এ থেকে রক্ষার জন্য ধর্মের দিকে ফিরে আসতে হবে। আর সকল ধর্মেই মানবতা ও কল্যানের কথা বলা হয়েছে।

বিশেষ অতিথি কবি আব্দুল হাই শিকদার বলেন লেখাপড়া করতে গিয়ে পিতা, মাতা, ধর্ম ও দেশকে ভূলে না গিয়ে দায়িত্ববোধ নিয়ে কাজ করতে হবে। তিনি বলেন যেখানে মেধাবীদের কদর নেই সেখানে মেধাবী সৃষ্টি হয় না। তিনি দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন, ঢাকাকে তাদের সুন্দর আয়োজনের জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দি স্টুডেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন, ঢাকা এর নির্বাহী সদস্য সাঈদুর রহমান স্বপন, রফিকুল ইসলাম ফরাজী, ডা: মো. আমিনুল ইসলাম শাহ, ডা: মো: মুজাহিদুল ইসলাম, মো: আবীর হোসাইন, ওয়েছ খান নুর সোহেল, মো: নজরুল ইসলাম এবং মো: ওমরন ফারুক প্রমুখ।

Comments
Loading...