২০১৩ সালে সারাবিশ্বে ১৩৪ সাংবাদিক নিহত

0 ১৮

People hold portraits of the killed lawyমিডিয়া ডেস্ক:  পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিগত বছরে বিশ্বে ১৩৪ জন সংবাদকর্মী নিহত বা অস্বাভাবিকভাবে মৃত্যুবরণ করেছেন। একক দেশ হিসেবে সিরিয়াতেই প্রাণ হারিয়েছেন সবচেয়ে বেশি সংখ্যক সংবাদকর্মী। নিহতের পরিসংখ্যান অনুযায়ী ভারত রয়েছে চতুর্থ স্থানে।

লন্ডনভিত্তিক আন্তর্জাতিক সংবাদ নিরাপত্তা প্রতিষ্ঠান (আইএনএসআই) মঙ্গলবার এই তথ্য জানিয়েছে। আইএনএসআই বলছে, ৬৫ জন সাংবাদিক ও সংবাদকর্মী সশস্ত্র সহিংসতার খবর সংগ্রহ করতে গিয়ে নিহত হয়েছেন। প্রাথমিক তথ্য অনুসারে সিরিয়ায় নিহত হয়েছেন ২০ জন আর ইরাকে সর্বমোট ১৫ জন।

স্বাভাবিক বা স্থিতিশীল পরিস্থিতিতে অপরাধ ও দুর্নীতির খবর সংগ্রহ করতে গিয়ে নিহত হয়েছেন ৫১ জন এবং দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছেন ১৮ জন।

প্রতিষ্ঠানটির দেয়া তথ্যে দেখা যাচ্ছে- সিরিয়া ও ইরাকের পর ২০১৩ সালে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক রাষ্ট্র ছিল ফিলিপাইন। দেশটিতে একবছরে ১৪ জন নিহত হয়েছেন। আর ওই তিনটি দেশের পর চতুর্থ স্থানে রয়েছে ভারত, যেখানে বিগত বছর ১৩ জন সাংবাদিকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। ৯ জন সাংবাদিক নিহতের ঘটনা নিয়ে পাকিস্তান রয়েছে পঞ্চম অবস্থানে।

প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সাংবাদিকরাই এ ধরনের সহিংসতার প্রধান শিকার। ১২৩ জন সাংবাদিক নিজ দেশে দায়িত্বপালন করতে গিয়ে নিহত হয়েছেন। সিরিয়ায় নিহত ২০ সাংবাদিকের ১৬ জনই দেশটির নাগরিক।

Comments
Loading...