ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে আলোচনা বৃহস্পতিবার

0

UN_Thebartaঢাকা: ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটি আগামী বৃহস্পতিবার বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করবে।

সম্প্রতি বাংলাদেশ ঘুরে যাওয়া উপ-কমিটির সদস্যরা তাদের অভিজ্ঞতা এ সময় কমিটির কাছে তুলে ধরবেন।

পার্লামেন্টের ওয়েবসাইট থেকে জানা গেছে, ব্রাসেলসের স্থানীয় সময় সকাল ৯টায় শুরু হয়ে আলোচনা এক ঘণ্টা চলবে।

উপ-কমিটির ওই এক ঘণ্টার বৈঠকে বাংলাদেশের পরিস্থিতি ছাড়াও অন্য আলোচ্যসূচিটি হচ্ছে ‘মানবাধিকার ও প্রযুক্তি: তৃতীয় দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নজরদারি ও অনাহুত প্রবেশের প্রভাব’।

উপ-কমিটির বৈঠকে বাংলাদেশ নিয়ে তিন সদস্যের প্রতিনিধিরা আলোচনার পাশাপাশি একটি খসড়া প্রতিবেদন জমা দেবেন।

উপ-কমিটির সহসভাপতি ক্রিশ্চিয়ান ড্যান প্রেদার নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল ১৬ থেকে ২০ ফেব্রুয়ারি বাংলাদেশ সফর করেন।

সফর শেষে দেয়া এক বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ থাকায় আমরা এ সফরে এসেছি। বাংলাদেশকে আমরা শক্তিশালী অংশীদার হিসেবে চাই। ইইউর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে মানবাধিকার ও গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা অপরিহার্য উপাদান।’

এতে বলা হয়েছে, সরকার ও বিরোধী দলের প্রতিনিধিদের সঙ্গে দেখা করে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধিদল অবিলম্বে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায় ও বাংলাদেশের নাগরিক সমাজের সঙ্গে কণ্ঠ মিলিয়ে রাজনৈতিক সংকট সমাধানের আহ্বান জানিয়েছে।

প্রতিনিধিদল গুম ও বিচারবহির্ভূত হত্যায় অব্যাহতভাবে উদ্বেগ জানিয়ে বলেছে, নাগরিক ও রাজনৈতিক অধিকার বিসর্জন দিয়ে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হওয়া উচিত নয়।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More