বাণিজ্য মেলায় চাকরিটি পেলাম যেভাবে

0

93e7d208687343160c6eb03ffccc7d81-LOVEINNO-ICECREAM---1-প্রতিবছরের মতো ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে মাসব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৫’। পড়াশোনার পাশাপাশি যেসব ছাত্রছাত্রী কাজ করতে ইচ্ছুক, তাঁদের মধ্যে একটি অন্যতম আকর্ষণ বাণিজ্য মেলায় কোনো স্টলে খণ্ডকালীন কাজ করা। মেলায় স্টল দেওয়া প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য, পণ্যের মান ক্রেতাদের কাছে তুলে ধরতে ও পণ্য বিক্রি করতে খণ্ডকালীন চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ দিয়ে থাকে, যাদের মধ্যে অনেকেই বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রছাত্রী। মেলা ঘুরে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাঁদের চাকরি পাওয়ার গল্প জানা যাক।
বিশাল মেলা প্রাঙ্গণে ঢুকেই চারপাশে নানাভাবে সাজানো দোকান। মেলার মূল গেটের ডান দিকে তাকালেই চোখে পড়ল ‘ওয়াশআউট লন্ড্রি ও ড্রাই ক্লিনিক সার্ভিস’-এর বিশাল শোরুম। সেখানে আসা দর্শনার্থীদের ‘ওয়াশআউট’ সম্পর্কে নানা তথ্য ও লিফলেট দিচ্ছেন বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিছু তরুণী। কথা হলো ড. মালেকা ইউনিভার্সিটিতে পড়ুয়া স্টেনি দাসের সঙ্গে। তিনি এবার মেলায় প্রথম কাজ করছেন। চাকরিটি কীভাবে পেলেন জানতে চাইলে তিনি ভেতরে বসে থাকা ‘ওয়াশআউট’-এর কাস্টমার কেয়ার এক্সিকিউটিভ লিওনিটা শারলিকে দেখিয়ে দিয়ে বললেন, ‘ওনার মাধ্যমে!’ স্টেনি জানালেন, শারলি ডিসেম্বর মাসের মাঝামাঝি হঠাৎ তাঁর কাছে জানতে চান, তিনি বাণিজ্য মেলায় কাজ করবেন কি না। জানুয়ারি মাসে বিশেষ কোনো কাজ না থাকায় তিনি রাজি হয়ে গেছেন। শারলি জানালেন, বাণিজ্য মেলায় যেসব কোম্পানি স্টল দেয়, তারা এক থেকে দেড় মাস আগে থেকেই পরিচিতদের মধ্যেই খোঁজাখুঁজি করে নিয়োগ দিয়ে ফেলে। তা ছাড়া যদি কেউ সিভি জমা দিয়ে রাখে, তাকেও বিবেচনায় রাখা হয়। তিনি এবার ‘ওয়াশআউট’-এর স্টলে এভাবেই নিয়োগ দিয়েছেন বলে জানালেন।
এই শোরুম থেকে বের হয়ে সামনে এগোতেই চোখে পড়ল ‘জা এন জি’ আইসক্রিমের শোরুম। সেখানে ১৫-২০ জন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীকে কাজ করতে দেখা যাচ্ছে। কথা হলো এঁদেরই একজন ধানমন্ডি নিউ মডেল ইউনিভার্সিটির জাকিয়া সুলতানার সঙ্গে। তিনি তিন বছর ধরে বাণিজ্য মেলায় কাজ করছেন। জাকিয়া জানালেন, তিনি সারা বছরই বিভিন্ন ইভেন্টের কাজ করেন। ফলে এই সেক্টরের বিভিন্নজনের সঙ্গে পরিচয় আছে। বিভিন্ন ইভেন্টে তাঁর ডাক পড়ে; যথারীতি বাণিজ্য মেলার আগেও তাঁর পরিচিত ইভেন্টের কাজের সঙ্গে জড়িত একজন তাঁকে কাজের কথা বলেন এবং তিনি রাজি হয়ে যান। জাকিয়ার মতে, বাণিজ্য মেলায় কাজ পেতে হলে যাঁরা বিভিন্ন ইভেন্টের কাজের সঙ্গে জড়িত, তাঁদের সঙ্গে যেকোনোভাবে পরিচিত হতে হবে এবং বাণিজ্য মেলার আগে খোঁজখবর রাখতে হবে, তাহলেই মিলবে এই খণ্ডকালীন চাকরি। কিছু সামনে ‘নিউ জেন’-এর শোরুমে কথা হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএতে পড়ুয়া ইমরানুল হকের সঙ্গে। তাঁর চাকরি পাওয়ার গল্প শুনতে চাইলে তিনি জানালেন, ফেসবুকে ঢাকার কিছু বন্ধুর একটি গ্রুপের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। সেখানে এক বড় ভাই জানতে চান, জানুয়ারি মাসে ফ্রি আছেন কি না এবং কাজ করতে চান কি না। রাজি হওয়ার পর কয়েক দিনের ট্রেনিং শেষে বাণিজ্য মেলার স্টলে কাজ শুরু করেন তিনি। ইমরান জানালেন, বাণিজ্য মেলায় কাজ পেতে মেলা শুরুর এক মাস আগে থেকে বিভিন্ন সেক্টরে পরিচিতদের বলে রাখা যেতে পারে। এ ছাড়া বিভিন্ন জব সাইটেও মাঝে মাঝে কিছু বিজ্ঞপ্তি দেওয়া হয় বলে জানান তিনি। ব্র্যাক এন্টারপ্রাইজের স্টলে কাজ করছেন টিএনটি মহিলা কলেজের রিমা আক্তার। রিমা মাঝে মাঝেই ইভেন্টের কাজ করেন। এবার বাণিজ্য মেলার কাজটি ইভেন্টের কাজ করতে গিয়ে পরিচিত এক বড় আপুর মাধ্যমে পেয়েছেন বলে জানালেন রিমা।
কাপড়ের দোকান ‘হোমটেক্স’-এ কাজ করছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিবিএ পড়ুয়া মোহাম্মদ ইমন। গত বছরও কাজ করেছেন তিনি। তিনি জানালেন, বিশ্ববিদ্যালয়ে একটি ক্যাম্পেইনে তিনি বাণিজ্য মেলায় কাজের সুযোগের কথা জানতে পারেন। এরপর মেলার আগে ‘হোমটেক্স’-এ অ্যাপ্লাই করলে ইন্টারভিউ ও ট্রেনিংয়ের পর কাজ শুরু করেন। প্রত্যেকের কাছেই জানতে চেয়েছিলাম, মাস শেষে কত টাকা পাবেন তাঁরা। সবার ভাষ্যমতে, এই খণ্ডকালীন চাকরি করে মাসে ১৫ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্তও আয় করা যায়। দক্ষতা বাড়লে টাকা বেশি পাওয়া যায়। সবার সঙ্গে কথা বলেই বোঝা গেল, মেলায় কাজ পেতে হলে যোগাযোগ রাখতে হবে মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে। এসব প্রতিষ্ঠানে আগে থেকে সিভি জমা দিয়ে রাখতে হবে বা পরিচিত কেউ যদি বাণিজ্য মেলায় স্টল আছে, এ রকম কোনো প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকেন, তাহলে তাঁকে বলে রাখতে হবে। এ ছাড়া বিভিন্ন ইভেন্টে যাঁরা কাজ করেন, তাঁদের মাধ্যমেও বাণিজ্য মেলায় চাকরি পাওয়া যায়।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More