শিশুর চকলেটপ্রীতির অন্তরালে…

0
154811chocolate_PNG38আপনার শিশু কেন চকলেট খুব পছন্দ করে তা নিয়ে চিন্তিত? তাকে চকলেট খাওয়া থেকে বিরত রাখার সব চেষ্টা বিফল হচ্ছে? এর কারণ হতে পারে জেনেটিক। অর্থাৎ আপনার যে কারণে চকলেট পছন্দ ছিল ঠিক একই কারণে তা আপনার সন্তানের মধ্যে চলে আসতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে পিটিআই।
সম্প্রতি নতুন এক গবেষণায় শিশুর চকলেটপ্রীতির কারণ জানা গেছে। এতে উঠে এসেছে বংশানুক্রমিকভাবেই শিশুর মাঝে চকলেটপ্রীতি তৈরি হতে পারে। এ বিষয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের মনেল কেমিক্যাল সেন্সেস সেন্টারের গবেষকরা। এতে তারা জানিয়েছেন, শিশুর কম বা বেশি মিষ্টিযুক্ত কেমন চকলেট পছন্দ, তা জেনেটিকভাবেই তাদের মাঝে চলে আসতে পারে।
এ বিষয়ে গবেষক ড্যানিয়েল রিড বলেন, ‘কিছু শিশু অন্যদের তুলনায় ২০ গুণ পর্যন্ত ভালোভাবে চিনি নির্ণয় করতে পারে। বর্তমানে চিনি বিষয়ে বিভিন্ন নিয়ন্ত্রণমূলক পন্থা অবলম্বন করায় কম চিনিযুক্ত চকলেট পাওয়া যাচ্ছে। এসব কম চিনিযুক্ত চকলেট তারা অনেকের তুলনায় ভালোভাবে নির্ণয় করতে পারে। আর এতে তারা বেশি চিনিযুক্ত বা আরও চকলেট খেতে আগ্রহী হয়।’
গবেষকরা এ গবেষণার জন্য ২১৬ জন সুস্থ শিশুকে অন্তর্ভুক্ত করেন, যাদের বয়স ছিল সাত থেকে ১৪ বছর। এতে শিশুদের পানিতে অতি সামান্য চিনি দিয়ে তা নির্ণয় করতে দেওয়া হয়। এতে দেখা যায় একটি কাপভর্তি পানিতে ০.০০৫ চা চামচ পরিমাণ চিনি দ্রবীভূত থাকলেও কোনো কোনো শিশু তা টের পায়। অনেক শিশু অবশ্য একই পরিমাণ পানিতে তিন চা চামচ চিনি দিলে তারপর তা টের পায়।
গবেষণায় দেখা যায়, একটি জিনের কারণে শিশুদের এ চিনি নির্ণয় ক্ষমতা তৈরি হয়। এ জিনটি শিশুদের বিভিন্ন বিষয় থেকে চিনিযুক্ত জিনিসগুলো পছন্দ করতে উৎসাহী করে।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে নার্সিং রিসার্চ জার্নালে। –
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More