নির্বাচনী সহিংসতায় নিহত ৬

0

nirbaconচতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনেও ব্যালট পেপার ছিনতাই, জালভোট, কেন্দ্র দখল, ধাওয়া পাল্টা ধাওয়া, গোলযোগ-সহিংসতা হয়েছে। নির্বাচনী সহিংসতায় প্রাণ গেছে ৬ জনের। এছাড়াও সারাদেশে সহাস্রাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে।
অনিয়মের অভিযোগ ও সহিংসতার মধ্যে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় তুলনামূলক ভালো নির্বাচনের আশায় গতকাল শনিবার সকালে এ ধাপের ৪৭ জেলার ৮৮ উপজেলার ৭০৩ ইউনিয়ন পরিষদে ভোট শুরু হয়। তবে ৩৫ ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় চেয়ারম্যান পদে ভোটগ্রহণ হয় ৬৬৮টিতে।
নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৪৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এছাড়া মেম্বার পদে ৩০ হাজার ৯১৪ প্রার্থী অংশ নেন। তার মধ্যে নারী প্রার্থী ছিলেন ৭ হাজার ১৫৯। মেম্বার পদে ২২৭ এবং নারী মেম্বার পদে ৯৮ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
সকালে দেশজুড়ে ৬ হাজার ৭২৭টি কেন্দ্রে ভোট শুরু হওয়ার পর নোয়াখালী, লক্ষ্মীপুর, জামালপুর, কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর, ফেনী, মানিকগঞ্জ, মেহেরপুর, ময়মনসিংহ, নরসিংদী, দিনাজপুর, ঠাকুরগাঁও ও সিলেট থেকে সংঘর্ষের খবর আসতে থাকে।
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় একটি ভোট কেন্দ্রের সামনে প্রতিপক্ষের আঘাতে এক ব্যক্তি মারা যান। নরসিংদীর পাড়াতলীর একটি কেন্দ্রে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হন। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গিতে সহিংসতায় নিহত হন আরো একজন। ফেনী সদরে একজন এসআই গুলিবিদ্ধ হয়েছেন, মুন্সীগঞ্জে মাথা ফেটেছে এক এএসআইয়ের। এদিকে রাজশাহীর বাগমারায় আওয়মী লীগের দলীয় ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় গুলিতে ২ জন নিহত হয়েছে।
নির্বাচনী সহিংসতায় নিহত ৫ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব ফরহাদ আহাম্মদ খান জানান, অনিয়ম ও নিয়ন্ত্রণবহির্ভূত কর্মকাণ্ডের কারণে অন্তত ৩০টি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে। এদিকে নানা অনিয়মের অভিযোগে কুমিল্লা, ময়মনসিংহ, জামালপুর ও শেরপুরে ৬ প্রিজাইডিং কর্মকর্তাকে আটক করা হয়েছে।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, এ ধাপের নির্বাচনেও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষ, হতাহতের ঘটনা ছাড়া সুশৃঙ্খল নির্বাচন হয়েছে।
ভোটের নানা অভিযোগ নিয়ে এবারো ঢাকায় নির্বাচন কমিশন (ইসি) কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে সাক্ষাৎ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। আমাদের ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর
রাজশাহীর বাগমারার উপজেলার আউচপাড়া ইউনিয়নের আওয়ামী লীগের দলীয় ও বিদ্রোহী দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় পুলিশের গুলিতে দুই জন নিহত হয়েছেন।
জানা গেছে, বিকেলে আউচপাড়া ইউনিয়নে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী সরদার জান মোহাম্মদের লোকজন বিদ্রোহী প্রার্থী শহিদুজ্জামান শহিদের বাড়িতে হামলা চালায়। এ সময় শহিদের লোকজন মোহাম্মদের লোকজনকে প্রতিহত করতে গেলে তাদের মধ্যে সংঘর্ষ বেধে যায়।
খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা পুলিশের ওপর হামলা চালায় এবং গুলিবর্ষণ করে। অবস্থা বেগতিক দেখে পুলিশও পাল্টা শর্টগানের গুলি ছুঁড়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করে। এ সময় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হন। এদের মধ্য সিদ্দিকুর রহমান ও জাহিদ হাসান বুলু মারা যান। এরা দু’জনই নৌকার সমর্থক।
বাগমারা থানার ওসি আতিয়ার রহমান জানান, তিনি কোনো মৃতদেহ দেখেননি। কেউ মারা গেছেন কিনা এটা এখনো বলতে পারছেন না।
বাগমারা উপজেলা ১৬টি ইউনিয়নে নির্বাচন হবার কথা ছিল গতকাল। নির্বাচনের দিন সহিংসতার ব্যাপক আশঙ্কায় গত বৃহস্পতিবার এখানকার সব ইউনিয়নের নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন।
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মাধবপুর ইউনিয়নের চানলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে তাপস চন্দ্র দাশ নামের এক যুবক নিহত হয়েছেন। এ সময় আওয়ামী লীগের প্রার্থীসহ ছয়জন আহত হন।
ব্রাহ্মণপাড়া থানার ওসি এসএম বদিউজ্জামান জানান, ভোট শুরুর পর পর মেম্বার প্রার্থী মোরগ প্রতীকের রেজাউল করিম সমর্থকদের সঙ্গে চাপকল প্রতীকের সুলতান আহমেদ সমর্থকদের কথা-কাটাকাটি হয়। এরপর দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের একপর্যায়ে ঘটনাস্থলেই তাপসের মৃত্যু হয়। তার বাড়ি উত্তর চান্দলা গ্রামে। এ সময় আওয়ামী লীগ প্রার্থী ফরিদ উদ্দিনসহ ছয় জন আহত হন।
এছাড়াও বিভিন্ন অনিয়মের দায়ে এক প্রিজাইডিং কর্মকর্তাসহ পাঁচজনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন মোবারক হোসেন, তাজুল ইসলাম, মো. শাহীন, খোরশেদ আলম ও মো. মাসুম। এদের মধ্যে মোবারক চৌদ্দগ্রামের শলাকান্দি জেসি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও মুন্সীরহাট ইউনিয়নের যুগীরহাট এতিমখানা ভোটকেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা। আর তাজুল একই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা। বাকি তিনজন এক প্রার্থীর কর্মী।
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার হরিণমারী ইউনিয়নের কালডাঙ্গী মাদরাসা কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে মধ্যে গুলিতে এইচএসসি পরীক্ষার্থী মাহবুব হোসেন নামের একজন মারা গেছেন। এ সময় আরো চারজন গুলিবিদ্ধ হয় বলে জানা গেছে। মাহবুব আলম মাছখুড়িয়া গ্রামের আবদুল জব্বারের ছেলে।
স্থানীয়রা জানান, ভোটগ্রহণ শেষ হওয়া কিছুক্ষণ আগে তালা প্রতীকের গিয়াসউদ্দিন ও টিউবওয়েল প্রতীকের প্রার্থী আলম সমর্থকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। দু’পক্ষের সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে পুলিশ ও বিজিবি কয়েক রাউন্ড গুলি ছোড়ে ও লাঠিপেটা করে।
এ ঘটনার পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়া সহিংসতার ঘটনায় একই উপজেলার আমাজানখোর ইউনিয়নের আমাজানখোর উচ্চ বিদ্যালায়, দুওসুও ইউনিয়নের লালাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কালোমেঘ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে বলে জানান নির্বাচন কর্মকর্তা।
নরসিংদীর রায়পুরা উপজেলার পাড়াতলী ইউনিয়নের জমদারবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী মাসুদুর রহমান মাসুদ সমর্থকদের সঙ্গে সংঘর্ষে দলটির বিদ্রোহী প্রার্থী জাকির হোসেন সমর্থক হোসেন আলী টেঁটাবিদ্ধ হয়ে মারা গেছেন।
শ্রীনগর ইউনিয়নের রংপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও আওয়ামী লীগ প্রার্থী রিয়াজ মোর্শেদ খান রাসেল ও দলটির বিদ্রোহী প্রার্থী আযান চৌধুরীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় অন্তত ৫ জন টেঁটাবিদ্ধ হয়েছেন। এ সময় আওয়ামী লীগ প্রার্থীর সমর্থকরা বিদ্রোহী প্রার্থীর এক সমর্থককে কুপিয়ে আহত করে।
লক্ষ্মীপুর সদরের টুমচর ইউনিয়নের মাদরাসা কেন্দ্রে দু’পক্ষের সংঘর্ষে আহত হয়েছে ৩০ জন। দুই প্রার্থী ইসমাইল হোসেন ও কামাল উদ্দিনকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী। এখানে এক পোলিং এজেন্টকে আটক করা হয়।
ফেনী সদরের অলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে পুলিশের এক এসআই গুলিবিদ্ধ হয়েছেন।
ফেনী মডেল থানার ওসি মাহাবুব মোর্শেদ জানান, সকালে কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী আনোয়ার আহমেদ মুন্সি ও বিএনপির জাকির হোসেন জসিমের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলি হয়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ঘটনাস্থলে গেলে এসআই মো. ইয়াসিন গুলিবিদ্ধ হন। পরে স্থানীয়দের সহায়তায় তাকে ফেনী সদর হাসপাতলে ভর্তি করা হয়।
ছাগলনাইয়া উপজেলার শুভপুর ইউনিয়নের জগন্নাথ সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকের মধ্যে সংঘর্ষে ৪ জন গুলিবিদ্ধ হয়েছে। একই ইউনিয়নের শুভপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশে প্রতিপক্ষের গুলিতে আহত হন গোলাম মালান।
এছাড়া একজন ইউপি চেয়ারম্যানকে মারধর করার অভিযোগ পাওয়া গেছে। ভোটকেন্দ্র দখলের অভিযোগে বিএনপির একজন প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। জাল ভোট প্রদানের জন্য ভ্রাম্যমাণ আদালত দু’জনকে এক মাস করে কারাদণ্ড দিয়েছে। গোপালপুর ইউনিয়নের নিজকুনজরা স্কুল কেন্দ্রে আগেই সিল মারা তিনশ’ ব্যালট পেপার বাতিল করা হয়েছে।
ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার নাওগাঁও ইউনিয়নের শাপলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় সংঘর্ষ হয়েছে। এ সময় ভোটকেন্দ্রের টেবিল চেয়ার ভাঙচুর করা হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ভবানীপুর ফাজিল মাদরাসা কেন্দ্রে জাল ভোট দেয়ার সময় প্রিজাইডিং অফিসার আবুল কাশেমসহ ১৭ জনকে আটক করেছে পুলিশ।
মেহেরপুরের গাংনির তেঁতুলবাড়িয়া ইউনিয়নের পলাশীপাড়া স্কুল কেন্দ্রে ব্যালট পেপারে প্রকাশ্যে সিল মারার অপরাধে আওয়ামী লীগ প্রার্থীর এজেন্ট শরিফুল ইসলামকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
মটমুড়া ইউনিয়নের হোগলবাড়িয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেয়ার চেষ্টার অভিযোগে সাত জনের ১৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
আগেই সিল মারা ব্যালট পেপার নিয়ে কেন্দ্রে ঢোকায় জামালপুরের বকশীগঞ্জের একটি ইউনিয়নের দুটি ভোটকেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাকে আটক করেছে পুলিশ।
হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নে ভোটগ্রহণের সময় অস্ত্রসহ গ্রেফতার হয়েছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। চারিয়া বোর্ড স্কুল কেন্দ্রের বাইরে থেকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হারুনুর রশিদের নেতৃত্বে অভিযান চালিয়ে তাকে আটকের পর পুলিশে হস্তান্তর করা হয়।
মুন্সীগঞ্জের সদর উপজেলার রামপালে ইউনিয়নে কেন্দ্র দখল নিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক এএসআইসহ অন্তত পাঁচজন আহত হয়েছেন।
জেলা পুলিশ সুপার (এসপি) বিপ্লব বিজয় তালুকদার জানান, উপজেলার রামপাল ইউনিয়নের মিলকীপাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এএসআই রবিউল ইসলামের মাথা ফেটে গেছে। তাকে মুন্সীগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ঘটনায় আসাদ নামের এক ব্যক্তিকে আটক করে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে তিন মাসের কারাদণ্ড দেয়া হয়েছে বলে জানান তিনি।
জাল ভোট দেয়াকে কেন্দ্র করে সংঘর্ষে চাঁদপুরে মতলব দক্ষিণ উপজেলার উপাদী দক্ষিণ ইউনিয়নের ঘোড়াদারী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নয়ারগাঁ ইউনিয়নের আধালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।
এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিরাট সংখ্যক ভোটারের ভোটদানের মধ্য দিয়ে ৭০৩টি ইউপিতে ভোটগ্রহণ হয়েছে। এ ধাপের নির্বাচনেও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষ, হতাহতের ঘটনা ছাড়া সুশৃঙ্খল নির্বাচন হয়েছে।
নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে ভোটগ্রহণ পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, নির্বাচনে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হওয়ার কারণে ভোটারদের কষ্ট হয়েছে। তবে আমরা দেশব্যাপী নির্বাচন মনিটরিং করেছি, টিভির খবর মনিটরিং করেছি। এছাড়া বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ব্যবস্থা নেয়া হয়েছে। এতে সংঘর্ষ-গোলযোগ কিছুটা কমেছে।
আশা করছি, সামনের দুই ধাপে কোনো গোলযোগ ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হবে।
সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার আবু হাফিজ ও শাহ নেওয়াজ, ইসির সচিব সিরাজুল ইসলাম এবং জনসংযোগ পরিচালক এসএম আসাদ্দুজ্জামান উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More