শনিবার থেকে রেলের ভাড়া বাড়ছে

0

railশনিবার থেকে বাড়ছে রেলের যাত্রী পরিবহনের ভাড়া, পাশাপাশি বাড়ছে মালামাল ও কন্টেইনার পরিবহনের খরচও। রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন জানিয়েছেন, এশিয়া উন্নয়ন ব্যাংকের শর্ত ও রেলের লোকসান কমাতে ভাড়া বাড়ানোর এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি  বলেন, ভাড়া বাড়ানোর কারণ মূলত দুটো। বিভিন্ন অবকাঠামো উন্নয়নে এশিয়া উন্নয়ন ব্যাংক সহযোগিতা করেছিল। তাদের একটা শর্ত ছিল ভাড়া সুষমকরণ। দ্বিতীয় হচ্ছে আয়-ব্যয়ের মধ্যে একটা পার্থক্য বিরাজ করছেই।
তবে রেলের সাবেক কর্মকর্তারা জানান, যাত্রী পরিবহনে ভাড়া বাড়িয়ে লোকসান কমানো সম্ভব নয়। বাড়াতে হবে মালবাহী ট্রেনের সংখ্যা ও সক্ষমতা।
জানা গেছে, রাষ্ট্রায়ত্ত অন্যান্য খাতের মতোই লোকসানের ঘানি টানছে রেল। গত অর্থবছরে সরকারের এ পরিবহনে লোকসানের পরিমাণ প্রায় ৯শ কোটি টাকা। এবার লোকসান কমাতে উদ্যোগী সরকার। এজন্য বাড়তি ভাড়া গুণতে হবে রেল যাত্রীদের।
কর্তৃপক্ষ মনে করছে গড়ে প্রায় ৮শতাংশ হারে ভাড়া বাড়ানো হলে বছরে লোকসান কমবে প্রায় ৫০ কোটি টাকা।
ঢাকা-চট্টগ্রাম রুটে বর্তমান শোভন চেয়ারের ভাড়া ৩২০ টাকা, যা বেড়ে হবে ৩৪৫ টাকা। এসি চেয়ারের ভাড়া জনপ্রতি ভাড়া ৬১০ টাকা যা বেড়ে হবে ৬৬৫ টাকা। ঢাকা-দিনাজপুর রোডের শোভন চেয়ারের ভড়া ৪৩০ টাকা যা থেকে বেড়ে হবে ৪৬৫ টাকা, আর এসি চেয়ারের ভাড়া হবে ৮২৩ টাকা থেকে বেড়ে হবে ৮৯২ টাকা।, একইভাবেই ঢাকা-খুলনা রুটে শোভন চেয়ারের ভাড়া ৪৬৫ টাকা থেকে বেড়ে হবে ৫০৫ টাকা আর এসি চেয়ারের ভাড়া হবে ৮শত ৯২টাকা বেড়ে ৯শ ৬৬ট টাকা।
রেলের সাবেক মহাপরিচালক তাফাজ্জল হোসেন বলেন, আগামী ২০ তারিখ থেকে নতুন এ ভাড়া কার্যকর করা হবে। তবে ৮ শতাংশ ভাড়া বাড়িয়ে রেলের লোকসান কমানো সম্ভব নয়।
এডিবির শর্ত মেনে এর আগে ২০১২ সালের রেলের ভাড়া বাড়ানো হয়েছিল। এবার নতুন ভাড়া কার্যকর হবে ২০ ফেব্রুয়ারি থেকে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More