খালেদার বাড়ি ঘেরাও আওয়ামী লীগের কর্মসূচিতে বিচারপতি মানিক

0

Taranaমুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা ও বঙ্গবন্ধুকে নিয়ে ‘আপত্তিকর’ বক্তব্যের জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবন ঘেরাও কর্মসূচিতে অংশ নিয়েছেন সদ্য অবসরে যাওয়া সুপ্রিমকোর্টের বিচারপতি এ এইচ এম শামসুদ্দীন চৌধুরী মানিক।

মঙ্গলবার সকালে ক্ষমতাসীন আওয়ামী লীগের অঙ্গ ও বিভিন্ন সহযোগী সংগঠনের এই ঘেরাও মিছিলে তিনি অংশ নেন।

এ সময় ঘাতক দালাল নির্মূল কমিটির এই নেতাকে অন্যদের সঙ্গে স্লোগানে কণ্ঠ মেলাতে দেখা গেছে। তবে তিনি কোনো বক্তব্য দেননি।

বেলা ১০টার দিকে খালেদা জিয়ার বাসভবনের দিকে মিছিলটি রওনা হলে গুলশান-২ গোলচত্বরে সেটি পুলিশ আটকে দেয়। এরপর নেতাকর্মীরা সেখানে দুই ঘণ্টা অবস্থান করে বিক্ষোভ শেষে ফিরে যান।

এ সময় আন্দোলনকারীরা খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা গ্রহণ করে তার বিচার দাবি করেন।

অবস্থান কর্মসূচিতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির, বীরাঙ্গনা ফেরদৌসী প্রিয়ভাষিণী, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বিশিষ্ট চলচ্চিত্রকার ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজ প্রমুখ অংশ নেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, মুক্তিযোদ্ধা সংসদ, সময় ৭১, মুক্তিযুদ্ধে শহীদদের সন্তান ও স্বজনের ব্যানারে আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন এই কর্মসূচি পালন করে।

উল্লেখ্য, নানা কারণে আলোচিত-সমালোচিত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক চলতি বছরের ১ অক্টোবর অবসর নেন। তবে শেষ সময়ে কোনো বেঞ্চে ছিলেন না তিনি।

প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে গত ১৩ সেপ্টেম্বর রাষ্ট্রপতির বরাবরে পাঠানো চিঠিতে তিনি দাবি করেন, ৮ সেপ্টেম্বর থেকে তাকে বিচারিক কার্যক্রম থেকে সরিয়ে রাখা হয়েছে।

গত ২১ অক্টোবর লন্ডনের একটি দুর্গাপূজার মণ্ডপ পরিদর্শন শেষে গাড়িতে ওঠার সময় তাকে কয়েকজন যুবক কিল ও ঘুষি মারেন। এ সময় তিনি মাটিতে পড়ে যান।

লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে বেথনাল গ্রিনের ইয়র্ক হলে দুর্গাপূজার মণ্ডপ শেষে এ ঘটনা ঘটে। এ সময় তার মেয়ে নাদিয়াও সঙ্গে ছিলেন। পরে নাদিয়া নিজের ফেসবুকে এ ঘটনা জানান।

এর আগে, ২০১২ সালের ২৭ জুন লন্ডনের গেইল স্ট্রিটের বাড়ির সামনে অজ্ঞাতপরিচয় দুই বাঙালি যুবক বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর ওপর হামলা চালিয়েছিল।

বিচারপতি মানিক ১৯৭৮ সালে হাইকোর্টের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে বঙ্গবন্ধু হত্যা মামলায় রাষ্ট্রপক্ষে দায়িত্ব পালন করেন তিনি। ইয়াসমিন হত্যা মামলায়ও ছিলেন তিনি।

২০০৯ সালের ২৫ মার্চ হাইকোর্টের বিচারক হিসেবে নিয়োগ পান শামসুদ্দিন চৌধুরী। ২০১৩ সালের ৩১ মার্চ আপিল বিভাগে পদোন্নতি পান তিনি।

হাইকোর্টের বিচারক থাকাকালে সংবিধানের সপ্তম সংশোধনী, কর্নেল তাহেরের গোপন বিচার, বিজিএমইএ ভবন সংক্রান্ত মামলাসহ বহু আলোচিত রায় তার হাত দিয়ে আসে।

একই সঙ্গে সব সময়ই কিছু না কিছু বিতর্ক দিয়ে আলোচনায় থেকেছেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী। রাষ্ট্রের অনেক বিশিষ্ট ব্যক্তি, গণমাধ্যম সম্পাদকরা তার আদালতে গিয়ে কাঠগড়ায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেছেন। শুনেছেন ভর্ৎসনা ও তীর্যক সব মন্তব্য, যা বিচারপতি বিচারপতি মানিকের পেশাদারিত্বকে করেছে প্রশ্নবিদ্ধ।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। এছাড়া লন্ডনে তার নিজের বাড়িও রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More