জানুয়ারীর দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন বেগম খালেদা জিয়া

0

m_id_392037_khaleda_zia_প্রায় দুই মাস লন্ডনে থাকার পর সাবেক প্রধান মন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আবার দেশের বাইরে যাচ্ছেন বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

সব কিছু ঠিক থাকলে জানুয়ারীর দ্বিতীয় সপ্তাহে বিএনপি দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ভারত সফরে যাচ্ছেন।

এর মধ্যে দলের স্থায়ী কমিটির নেতা নজরুল ইসলাম খান ভারত সফরের দূতিয়ালীতে রয়েছেন বলে জানা গেছে।

ভারত সফরের মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতিতে মুল ধারায় ফিরতে চান বেগম খালেদা জিয়া তেমন খবরের সত্যতা মিলছে।

এদিকে স্থানীয় সরকারের নির্বাচনে অংশ নেয়ার নেপথ্যে বিদেশী শক্তি সমূহের সমর্থন রয়েছে বলে জানা গেছে। সেই কারণেই বিএনপিসহ ২০ দলীয় জোট আসন্ন পৌরসভার নির্বাচনে নিজেদের প্রমাণ করার চেষ্টায় ব্রত।

তবে নির্বাচনী পরিবেশ নিজেদের মত করে না হলে- ডিসিসি কায়দায় নির্বাচন বয়কটের পরিকল্পনা আছে বলে জানা গেছে।

অন্যদিকে আওয়ামী লীগের সাথে বিএনপির একটি ভৌতিক চুক্তি হয়েছে- এমন রাজনৈতিক তথ্য এখন আলোচনার শিরোনামে রয়েছে। দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া খোদ এই সম্পর্কের মধ্যে রয়েছেন বলে জানা গেছে। নিজের বিরুদ্ধে থাকা মামলা হতে অব্যাহতি প্রসঙ্গে রাজনীতিতে কোমল অবস্থান- এই ভৌতিক সম্পর্কের নেপথ্যে রয়েছে।

বিএনপি পুনর্গঠন প্রশ্নে দলের ভেতর থেকে তেমন কোনো উচ্চবাচ্য কিছু না থাকলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে তেমন প্রচারণা রয়েছে। প্রচারণায় বলা হচ্ছে- পুনর্গঠন ইস্যুতে হবে দলীয় বিপ্লব। যদিও বাস্তবতার সাথে এটি কতটুকু অর্থবহ হবে- দলের মধ্যে তা নিয়ে দায়িত্বশীল পর্যায় হতে তেমন কোনো বক্তব্য আসে নাই। কিন্তু এই পুনর্গঠনের দাবীতে মুখর থাকা কামরুল হাসান নাসিম বলছেন, দলীয় বিপ্লব হবে।

তিনি বলছেন, বিএনপির পাঁচটি অসুখ সারানো আমাদের এখন আসল লক্ষ্য। এই পাঁচটি অসুখ সারানোর পর আজকের ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে রাজনৈতিক যুদ্ধ করার চিন্তা করতে হবে। সেখানে নাশকতা নয়, বুদ্ধি বৃত্তিক রাজনীতি করে আমাদেরকে শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে। জনগনের জন্য রাজনীতি করতে হবে- এমন তাগিদে আসন্ন দলীয় বিপ্লব যেটি এই ডিসেম্বরেই হবে বলে জানা গেছে।

যদি ডিসেম্বরেই এই দলীয় বিপ্লবের মতো কিছু বিএনপিতে হয়ে যায়- তবে বেগম খালেদা জিয়ার রাজনীতি কোথায় গিয়ে আটকাবে তা নিয়ে এখনই কিছু বলার সুযোগ নেই বলে মন্যব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষক কানাডা প্রবাসী তামান্না সাগর।

তিনি বলছেন, বাস্তবতার ধারে কাছে কামরুল হাসান নাসিমের উদ্যোগ মহিমান্বিত হলে কোথায় গিয়ে ঠেকবে বেগম জিয়ার রাজনীতি বলা মুশকিল।

এদিকে হালের চূড়ান্ত খবর, রাজনৈতিক সমর্থন পেতে বেগম জিয়ার ভারত সফরের প্রস্তুতি চলছে। প্রস্ততি চলছে কামরুল হাসান নাসিম আহুত দলীয় বিপ্লবেরও!

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More