তারেকের বিরুদ্ধে রাষ্ট্রের সার্বভৌমত্ববিরোধী বক্তব্যের প্রমাণ পেয়েছে পুলিশ

0

Tarekঢাকা: বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান তার বক্তব্যের মাধ্যমে রাষ্ট্রের নিন্দা ও সার্বভৌমত্বের বিলোপ সাধনের চেষ্টা করেছেন বলে সত্যতা পেয়েছে পুলিশ।

তারেকের বক্তব্য নিয়ে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি অ্যাডভোকেট আব্দুল মালেক ওরফে মশিউর মালেকের দায়ের করা মামলায় রোববার ঢাকার সিএমএম আদালতে এ মর্মে প্রতিবেদন দাখিল করেছে পুলিশ।

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আসাদুজ্জামান নূরের আদালতে এ প্রতিবেদন দাখিল করা হয়। তদন্ত প্রতিবেদনটি দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা মতিঝিল অঞ্চলের গোয়েন্দা পুলিশের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার জুয়েল রানা। আগামী ৮ নভেম্বর বাদীর উপস্থিতিতে ওই প্রতিবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হবে।

গত ১৯ অক্টোবর ঢাকার সিএমএম আদালতে এ মামলাটি দায়ের করেছিলেন মশিউর।

মামলায় অভিযোগ করা হয়, তারেক রহমান তার ‘জিয়াউর রহমান-ফার্স্ট প্রসিডেন্ট অব বাংলাদেশ’ বইয়ে মিথ্যা কাল্পনিক ও ভুল তথ্যাবলি উল্লেখ করেছেন।

গত ২৯ সেপ্টেম্বর ইস্ট লন্ডনের বেথনাল গ্রিন এলাকার ইয়র্ক হলে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বিশ্বনেতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান প্রেক্ষিত বাংলাদেশ শীর্ষক’ আলোচনা সভায় বঙ্গবন্ধুকে নিয়ে তারেক রহমানের বক্তব্য বিতর্কের সৃষ্টি করে। ওই সভা ছাড়াও আরো কয়েকটি অনুষ্ঠানে একই ধরনের বক্তব্যের জন্য দেশে তারেকের বিরুদ্ধে কয়েক ডজন মামলা হয়। এরপর তারেকের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞাও জারি করেন আদালত।

মামলায় আরো অভিযোগ করা হয়, তারেক রহমান তার বক্তব্যে দেশ এবং দেশের স্বাধীনতার বিরুদ্ধে ষড়যন্ত্র করে দেশের স্বাধীনতা, স্বাধীনতাযুদ্ধের ইতিহাস এবং ওই যুদ্ধে বঙ্গবন্ধুর অবদানকে প্রশ্নবিদ্ধ, বিকৃত ও অস্বীকার করার চেষ্টা করে যাচ্ছেন। এ ধরনের সকল কার্যক্রমের মাধ্যমে রাষ্ট্রের স্বাধীনতা ও স্বাধীনতা সংগ্রামকে অস্বীকার করা হয়েছে, যা বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ এবং তারেক রহমান দণ্ডবিধির ১২৩ (ক) ধারায় অপরাধ করেছেন বলে বাদী দাবি করেছেন।

বাদী তার অভিযোগের শেষে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তার করে বিচারের প্রার্থনা জানিয়েছেন। তারেক রহমানকে বাংলাদেশ ও দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ষড়যন্ত্রকারী, দশ ট্রাক অস্ত্র মামলা ও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার নীল নকশা প্রণয়নকারী হিসেবে উল্লেখ করা হয়েছে মামলায়।

এছাড়া বাদী নিজেকে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা দাবি করে বলেন, ‘২০০২ সালের ২৫ জানুয়ারি থেকে তিনি বাংলাদেশকে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক অসাম্প্রদায়িক সোনার বাংলায় পরিণত করার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছি।’

গত ১৪ অক্টোবর মশিউর মালেক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করার জন্য একটি লিগ্যাল নোটিশও পাঠান। ওই নোটিশে তিনি তিনদিনের মধ্যে তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা রুজু করে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তার করে বিচারের সম্মুখীন করার উদ্যোগ নিতে বলা হয়। অন্যথায় পরবর্তী আইনি পদক্ষেপ নেয়া হবে বলে উল্লেখ করেন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More