সংবিধান সংশোধনী বিল: বিরোধীদলের গণেশ গেল উল্টে!

0 ১৩

সংসদ1ঢাকা: বিচারপতিদের অভিশংসন ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনতে সংবিধানের ষোড়শ সংশোধনী বিল রোবববার উত্থাপন করেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। মাগরিবের নামাজের বিরতির পরে স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে তিনি এ বিল উত্থাপন করেন।

শুরু থেকে এ বিল নিয়ে মৃদু আপত্তি এবং সংসদে আলোচনার দাবি জানিয়ে এলেও সরকারি দলের পাশাপাশি বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরাও টেবিল চাপড়ে এ বিলে পূর্ণ সমর্থন জানিয়েছেন। কেউ কেউ হাত তুলেও সমর্থন জানান দেন। এমনকি স্বতন্ত্র কোনো সংসদ সদস্যকেও এ বিলের বিরোধিতা করতে দেখা যায়নি।

বিলটি উত্থাপনের সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকলেও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ছিলেন না। এমনকি দলটির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদও ছিলেন না।

দলটির সিনিয়র নেতাদের মধ্যে প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ, সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু, অ্যাডভোকেট সালমা ইসলাম উপস্থিত ছিলেন। এরা সবাই এ বিলে অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন।

বিলটি উত্থাপন নিয়ে অধিবেশন শুরুর প্রথম দিন কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে রওশন এরশাদ এর বিরোধিতা করেন। সেদিন সংসদে বক্তব্য দিতে গিয়েও বিলটি নিয়ে আলোচনা করতে হবে বলে দাবি তোলেন বিরোধীদলীয় নেতা। এছাড়াও বিভিন্ন সময়ে বিলটির বিরোধিতা করেছে বিরোধীদল। কিন্তু অধিবেশনে উত্থাপনের সময় তারা পূর্ণ সমর্থন দিলেন।

নিয়ম অনুযায়ী, উত্থাপিত এ বিলটি এখন যাচাই বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। এজন্য এক সপ্তাহের মধ্যে কমিটিকে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করতে বলেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

Comments
Loading...