সব পক্ষকে কর্মের পরিণতি ভাবার আহ্বান ব্রিটেনের : খালেদা জিয়ার সাথে হাইকমিশনারের বৈঠক

0

1423676892.পূর্বকর্মের পরিণতি সম্পর্কে পরিপূর্ণভাবে ভাবতে এবং জাতীয় স্বার্থহানীকর কাজ থেকে বিরত থাকার জন্য বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ব্রিটেন। পাশাপাশি বর্তমান অচলাবস্থা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের কথা বলেছে দেশটি।
গতকাল বিকালে গুলশান কার্যালয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে একান্ত বৈঠকের পর এক লিখিত বক্তব্যে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন এ আহ্বান জানান।
তিনি বলেন, বাংলাদেশের সকল মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ার ঘটনা চলতে থাকা দুঃখজনক ও নিন্দনীয়। আমি সবপক্ষকে আহবান জানাই, স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে সবাই যেন আস্থা গড়ে তোলার প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করেন, যা দেশের বর্তমান অস্থিরতা নিরসন করবে।
অপেক্ষামাণ সাংবাদিকদের উদ্দেশে লিখিত বক্তব্যে রবার্ট গিবসন বলেন, দীর্ঘমেয়াদে আমি প্রত্যাশা করি, এই আস্থা গড়ে তোলার প্রক্রিয়া জোরদার হবে। যা বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় সহিংসতা ও বিঘœ সৃষ্টির যে অভ্যাসগত চরিত্রায়ন ঘটেছে, তার বিলুপ্তি ঘটাবে। সকল বৈধ রাজনৈতিক কর্মকা- শান্তিপূর্ণভাবে পালনকে অনুমোদন করবে।
তিনি বলেন, আরাফাত রহমান কোকোর ইন্তেকালে সম্মানিত চেয়ারপারসনকে তার সন্তান হারানোর জন্য সমবেদনা জানিয়েছি। যুক্তরাজ্য বাংলাদেশের ভবিষ্যৎ স্থিতিশীলতা উন্নয়ন ও অগ্রযাত্রায় সংকল্পবদ্ধ। এতে এখন ও আগামীতে আমরা অংশীদার। আমাদের মধ্যে বাংলাদেশ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কথা হয়েছে।
বিকাল ৪টা ৫৬ মিনিটে ব্রিটিশ হাইকমিশনারের ল্যান্ড ক্রুজার গাড়িটি বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে প্রবেশ করে। রবার্ট গিবসন কার্যালয়ের প্রবেশ করে সরাসরি দোতলায় বেগম খালেদা জিয়ার চেম্বারে যান। তারা একান্তে এক ঘণ্টা বৈঠক করেন। এতে  গত ২৪ জানুয়ারি বেগম জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর ইন্তেকালে  সমবেদনা প্রকাশ, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, সংকট নিরসনের উপায়সহ বিভিন্ন বিষয় আলোচনা হয়েছে।
এর আগে কার্যালয়ের ভেতরে প্রধান ফটকে রবার্ট গিবসনকে অভ্যর্থনা জানান, দলের চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, খালেদা জিয়ার প্রেসসচিব মারুফ কামাল খান ও বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস।
গত ৩ জানুয়ারি থেকে গুলশানের কার্যালয় অবরুদ্ধ থাকা এবং অবস্থান করা খালেদা জিয়ার সঙ্গে এটিই কোনো বিদেশি কূটনীতিকের প্রথম সাক্ষাৎ। বিএনপি চেয়ারপারসনের এই কার্যালয়ে আসার পর থেকে মূল গেইট বন্ধ রাখা হয়েছিল। গেইট ঘেঁষে বাইরে রাখা পিকআপটিও সরিয়ে নেয়া হয় হাইকমিশনারের গাড়িটি আসার কয়েক মিনিট আগে। ব্রিটিশ হাইকমিশনার চলে যাওয়ার পর আবার গাড়িটি আগের জায়গায় রাখা হয়।
গত ২৪ জানুয়ারি মালয়েশিয়ায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর ইন্তেকালের পরদিন ২৫ জানুয়ারি ব্রিটিশ হাইকমিশনার গুলশানের কার্যালয়ে শোকবইকে স্বাক্ষর করতে আসলেও ওই সময়ে তার সাথে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাৎ হয়নি।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More