জাতীয় ঐক্য জরুরী, নয়তো ভোগতে হবে সকলকে

0

embassy-alert-web

মুহাম্মাদ মনিরুজ্জান রবিন, জার্মানিঃ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ আজকে গভীর সংকটে নিপতিত। বিশ্ব গণমাধ্যমের চোখ এখন বাংলাদেশের উপর। দিন যতই যাচ্ছে দেশের আর্থ – সামাজিক ও জননিরাপত্তা সংকট, জঙ্গিবাদ, উগ্রবাদ বেড়েই চলেছে। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া গুলশানের জিম্মি সংকট, আগামিকাল বা পরশু যে এর চাইতে বড় কোন ঘটনা ঘটবেনা তার কোন নিশ্চয়তা নাই।

এইভাবে চলতে থাকলে আগামীর বাংলাদেশের ভবিষ্যৎ কি আমারা কেউ কি কখনো ভেবে দেখেছি? এখনো সময় আছে পরিস্থিতি আরও বেশী জটিল হওয়ার আগে দেশের সব রাজনৈতিক দলের উচিত রাজনৈতিক মতপার্থক্যের কবর রচনা করে এই জাতীয় সংকটের উত্তরণ কীভাবে সম্ভব সে সবের উপায় খুঁজে বের করা।

দেশে যে রাজনৈতিক শূন্যতা চলছে তার সুযোগ নিয়ে যাতে কোন সন্ত্রাসী সংগঠন দেশে আরও বড় কোন নাশকতা সৃষ্টি করতে না পারে সেই জন্য একটি স্বাধীন নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে, সর্ব সাধারণের অংশগ্রহনের ভিত্তিতে একটি গণতান্ত্রিক সরকার নির্বাচিত করা জরুরী। দেশের প্রতিটি মসজিদের খুৎবায় ইসলামের প্রকৃত জিহাদ সম্পর্কে মুসল্লিদের সচেতন করা জরুরী, যাতে করে কোন সন্ত্রাসী সংগঠন ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে তরুণদের ভুলপথে চালিত করতে না পারে।

একটা কথা মনে রাখতে হবে, যখন কোন জাহাজ ডুবতে থাকে তখন কিন্তু জাহাজের ভিতরের কেউ নিরাপদে থাকে না। আজকে বাংলাদেশের যে অবস্থা চলছে তা থেকে যে কোন উপায়ে অবশ্যই বের হয়ে আসতে হবে। আর তা না হলে খুব শীঘ্রই বাংলাদেশ ইরাক, সিরিয়া, আফগানিস্তান বা পাকিস্থান হতে বেশী দিন সময় লাগবে না। তাই সময় থাকতে সবার উচিত এখনই জাতীয় ঐক্য গড়ে তোলা এবং গভীর এই সংকটের হাত থেকে প্রিয় বাংলাদেশকে রক্ষা করা।

লেখকঃ জার্মানিতে অধ্যায়নরত লেখক ও সাংবাদিক 

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More