মায়েদের জন্য সবচেয়ে ভালো দেশ নরওয়ে

0

Norwayপৃথিবীতে মায়েদের জন্য সর্বশ্রেষ্ঠ স্থান হলো নরওয়ে। গত সোমবার প্রকাশিত সেভ দ্য চিলড্রেনের ১৬তম বার্ষিক মাদারস ইনডেক্স থেকে জানা গেছে এ তথ্য। তালিকায় প্রথম ২০টি দেশের মধ্যে স্থান হয়নি যুক্তরাষ্ট্রের। ১৭৯টি দেশে চালানো জরিপের ভিত্তিতে প্রকাশ করা এ তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩০তম। খবর এএফপি ও সেভ দ্য চিলড্রেন।

দি আরবান ডিজঅ্যাডভান্টেজ: স্টেট অব দ্য ওয়ার্ল্ভ্রস মাদার ২০১৫ শীর্ষক এ প্রতিবেদনে দেখা গেছে, তালিকায় সবচেয়ে নিচে আছে সোমালিয়া। এর ঠিক উপরেই আছে কঙ্গো প্রজাতন্ত্র এবং মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র।

এ র্যাংকিং করা হয়েছে পাঁচটি সূচকের ভিত্তিতে। সূচক পাঁচটি হলো— মাতৃত্বকালীন স্বাস্থ্য, শিক্ষার হার, শিশুকল্যাণ ও নিরাপত্তা, অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিস্থিতি।

তালিকায় অবনমন ঘটেছে যুক্তরাষ্ট্রের। ৩১ থেকে ৩৩তম অবস্থানে নেমে জাপান, পোল্যান্ড ও ক্রোয়েশিয়ার পেছনে পড়ে গেল দেশটি। অন্যদিকে শিশুমৃত্যুর হার কমিয়ে আনতে পারলেও তালিকায় বাংলাদেশের উন্নতি বা অবনতি কোনোটিই ঘটেনি।

প্রতিটি সূচকে বাংলাদেশের শিশু ও মায়েদের অবস্থা পর্যালোচনা করে শহর ও গ্রামের মধ্যে দেখা গেছে তুমুল বৈষম্য। আবার শহরাঞ্চলেও এ বৈষম্য দেখা গেছে ধনী ও গরিবের মধ্যে।

বরাবরের মতোই র্যাংকিংয়ের সবচেয়ে উপরের অবস্থানে আছে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো। তবে শীর্ষস্থান হারিয়েছে গত বছরের তালিকার প্রথম দেশ ফিনল্যান্ড। দ্বিতীয় স্থানে নেমে এসেছে দেশটি। আর দ্বিতীয় থেকে প্রথম স্থানে উঠে এসেছে নরওয়ে।

শীর্ষ ১০টি দেশের মধ্যে একমাত্র অ-ইউরোপীয় দেশ হলো অস্ট্রেলিয়া। দেশটির অবস্থান বর্তমানে নবম।

সবচেয়ে নিচের ১০টি দেশের মধ্যে নয়টিই হলো আফ্রিকার সাব-সাহারান দেশ। এতে আফ্রিকার বাইরের অন্য দেশটি হল সিয়েরালিয়নের সঙ্গে যৌথভাবে ১৬৯তম অবস্থানে থাকা হাইতি।

শীর্ষ ১০টি দেশের মধ্যে গড়ে প্রতি ২৯০ জন মায়ের ভেতর একজন মা শিশুর বয়স পাঁচ বছর হওয়ার আগেই সন্তানহারা হন। অন্যদিকে সবচেয়ে নিচের ১০টি দেশে এ গড় হলো প্রতি আটজন মায়ের মধ্যে একজন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More