আতঙ্কে সরকার: পুুলিশ ও সিভিল প্রশাসন নিয়ে অবিশ্বাসে ভুগছে শেখ হাসিনা

0

পুলিশ ও সিভিল প্রশাসন নিয়ে আতঙ্কিত ফ্যাসিবাদি শেখ হাসিনার সরকার। সরকারি কর্মকর্তাদের ওপর অবিশ্বাসের ফলে আতঙ্কে দিন কাটছে শেখ হাসিনা সরকারের সদস্যদের। ১৪ বছর যাবত পুলিশ প্রশাসন ও সিভিল প্রশাসনকে আওয়ামী করণের পরও শেখ হাসিনা এখন তাদের উপর বিশ্বাস রাখতে পারছেন না। অবিশ্বাস থেকেই তৈরি হয়েছে আতঙ্ক। আতঙ্কের ফলেই একের পর এক সিভিল আমলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের বাধ্যতামূলক অবসরে পাঠাচ্ছে শেখ হাসিনার সরকার। চাকুরির বয়স থাকার পরও জোর করে চাকুরিচ্যুত করা হচ্ছে। কখন কার চাকুরি যাবে সেটা নিয়ে সিভিল এবং পুলিশ প্রশাসনেও অস্থিরতা বিরাজ করছে।

সোমবার সপ্তাহের প্রথম দিনেই আরো দুই পুলিশ কর্মকর্তাকে চাকুরিচ্যুত করা হয়েছে। বাধ্যতামূলক অবসরের নামে জোর করেই তাদের চাকুরি থেকে বিদায় করে দিয়েছে সরকার। এর আগেও একাধিক সচিব এবং পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরের নামে চাকুরিচ্যুত করা হয়েছে। গত এক মাসে ৩ সচিব ও ৫ পুলিশ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। বাধ্যতামূলক অবসরে পাঠানোর তালিকা অনেক দীর্ঘ বলে জানা গেছে।

রিজার্ভে ঘাটতি, রেমিটেন্স কমে যাওয়া এবং গ্যাস বিদ্যুতের বেহাল অবস্থায় সরকারের সর্বত্র আতঙ্ক বিরাজমান। বিরোধী দলের সমাবেশে ঠেকানোর জন্য সর্বোচ্চ অপচেষ্টার পরও লোক সমাগমে শেখ হাসিনার আতঙ্ক বাড়িয়ে দিচ্ছে। এতে শেখ হাসিনার মন্ত্রি-উপদেষ্টারাও অনেক ক্ষেত্রেই সত্য কথাটি বলে দেওয়ার পর আরেক মন্ত্রী সেটাকে খন্ডন করার অপচেষ্টা করতে দেখা যাচ্ছে। পুলিশ ও সিভিল প্রশাসন শেখ হাসিনাকে অবৈধভাবে আর ক্ষমতায় রাখতে রাজি না হলে যে কোন সময় ধ্বসে পড়বে এই সরকার।

সোমবার সর্বশেষ অবসরে পাঠানো দু’জন কর্মকর্তা হলেন- ঢাকায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক মো. আলমগীর আলম ও ঢাকা ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক মো. মাহবুব হাকিম।

সোমবার রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ পুলিশ শাখা-১ এর সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিসিএস পুলিশ ক্যাডারের সদস্য জনাব মো. আলমগীর আলম, বিপি- ৬৬৯১০০৬৯৭৭, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক, অপরাধ তদন্ত বিভাগ, ঢাকা-কে সরকারি চাকরি আইন ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এ ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’‘বিসিএস পুলিশ ক্যাডারের সদস্য জনাব মো. আলমগীর আলম

‘বিসিএস পুলিশ ক্যাডারের সদস্য জনাব মো. আলমগীর আলম

অপর এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘বিসিএস পুলিশ ক্যাডারের সদস্য জনাব মো. মাহবুব হাকিম

‘বিসিএস পুলিশ ক্যাডারের সদস্য জনাব মো. মাহবুব হাকিম

, বিপি- ৬৫৯১০০০০২৪, অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক, ট্যুরিস্ট পুলিশ, ঢাকা-কে সরকারি চাকরি আইন ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এ ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

এর আগে পুলিশ প্রশাসনের দুই কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরের নামে চাকুরিচ্যুত করা হলে আমার দেশ-এর এক প্রতিবেদনে বলা হয়েছিল, চাকুরিচ্যুতির পাইপ লাইনে আছেন আরো অনেকে। আতঙ্ক ও অবিশ্বাস থেকে চাকুরিচ্যুতির ভয় দেখিয়ে সরকারি কর্মকর্তাদের কব্জায় রাখতে চাচ্ছেন শেখ হাসিনা। কারণ, শেখ হাসিনা নিজেও জানেন, বিরোধী দলের অন্দোলনে যেভাবে লোক সমাগম হচ্ছে এতে সরকারি আমলা ও পুলিশ প্রশাসন নিজেদের অস্থিত্বের স্বার্থেই শেখ হাসিনাকে অবৈধভাবে ক্ষমতায় রাখা থেকে মুখ ফিরিয়ে নিতে পারে। অতীতেও দেখা গেছে, রাজনৈতিক আন্দোলন তুঙ্গে উঠলে পুলিশ ও সিভিল প্রশাসন তখন জনগনের দাবীর প্রতি সমর্থন জানিয়েছিল।

উৎসঃ আমার দেশ

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More