সরকার জনগণের বিপক্ষে অবস্থান নিয়েছে: জিএম কাদের

0

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপি বলেছেন, সরকার এখন জনগণের প্রতিপক্ষ। নির্বাচন যাদের মাধ্যমে হবে তারা সরকারের পক্ষে। দেশে সবকিছুই এখন সরকারদলীয় হয়ে গেছে। সরকার যখন পক্ষ হয় তখন অবাধ, নিরপেক্ষ নির্বাচন হয় না। পক্ষপাতিত্ব হয়। সরকারি কর্মকর্তা, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা বাহিনী সরকারদলীয় হয়ে কাজ করে। এ জন্য অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়।

বৃহস্পতিবার দুপুরে রংপুরের পল্লীনিবাসে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

নির্বাচন নিয়ে নাগরিকদের মধ্যে অনীহা দেখা দিয়েছে দাবি করে তিনি বলেন, রাষ্ট্রীয় সব কাজকর্ম জনগণের ইচ্ছেমতো হবে- এটাই হলো গণতন্ত্র। কিন্তু জনগণের প্রতিনিধি যেভাবে প্রতিনিধিত্ব করে, তা এখন আর হচ্ছে না। জনপ্রতিনিধি কথা মতো না চললে নির্বাচনের মাধ্যমে জনগণ তাকে পরিবর্তন করবে। কিন্তু বর্তমান নির্বাচন ব্যবস্থায় জনগণ এ বিষয়ে কার্যকর ভূমিকা রাখতে পারছে না। এ কারণে জনগণ এখন রাজনীতি ও নির্বাচন বিমুখ হয়েছে।

জিএম কাদের বলেন, দেশের মালিক হচ্ছে জনগণ। কিন্তু যেভাবে বি-রাজনীতিকরণ চলছে তা দেশের জন্য কখনোই মঙ্গলজনক নয়। আমাদের স্বাধীনতা সংগ্রামের যে মূল চেতনা, তা এখন সত্যিকার অর্থে বাস্তবায়ন হচ্ছে না। কারণ জনগণ এখন দেশের প্রকৃত মালিক নয়। সঠিক নির্বাচন যতদিন হবে না, ততদিন আমরা প্রজাতন্ত্রে বা গণতন্ত্রে আছি এটা বলা যাবে না।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, আমাদের সংবিধান এবং ভারতের সংবিধানে মিল রয়েছে। কিন্তু ভারতের মতো আমরা সুষ্ঠু নির্বাচন করতে পারছি না। নির্বাচন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ধ্বংস করা হয়েছে। সরকার সবকিছু কুক্ষিগত করে রেখেছে। বর্তমান প্রেক্ষাপটে অবাধ, সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

তিনি বলেন, আগামী নির্বাচনে ৩শ’ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছি। কিন্তু এখন দেশের সার্বিক যে অবস্থা তা থেকে উত্তরণে সরকারকে আগে উদ্যোগ নিতে হবে। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সরকারের ইচ্ছা থাকতে হবে এবং সবাইকে নিয়ে বসে এর সমাধানও বের করতে হবে। কারণ এখন সরকারই সবকিছু নিয়ন্ত্রণ করছে। এ কারণে নির্বাচনের আগের পরিবেশ পরিস্থিতি বুঝে জাতীয় পার্টি সিদ্ধান্ত নিবে।

এক প্রশ্নের উত্তরে সাবেক এই মন্ত্রী বলেন, জাতীয় পার্টি কোনো সুযোগ নেওয়ার রাজনীতি করে না। দেশ ও জনগণের জন্য রাজনীতি করে। মানুষ এখনও জাতীয় পার্টিকে ক্ষমতায় দেখতে চায়। আওয়ামী লীগ-বিএনপি কামড়াকামড়িতে মানুষ অতিষ্ঠ। এটি জাতীয় পার্টির জন্য একটা বড় সুযোগ। আমরা যদি সত্যিকার অর্থে জনগণের প্রত্যাশার রাজনীতি করতে পারি, তাহালে জনগণ আমাদের ভোট দেবে।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য, রংপুর জেলা ও মহানগর কমিটির সভাপতি সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান আদেল এমপি, মহানগর কমিটির সাধারণ সম্পাদক এসএম ইয়াসীর, জেলার সদস্য সচিব হাজী আব্দুর রাজ্জাক, মহানগরের সহ-সভাপতি লোকমান হোসেন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট মোকাম্মেল হক চৌধুরী, অধ্যক্ষ মশিউর রহমান, মহানগর যুব সংহতির সভাপতি শাহিন হোসেন জাকির, জেলা যুব সংহতির সভাপতি হাসানুজ্জামান নাজিম প্রমুখ।

উৎসঃ   যুগান্তর
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More