২৮ অক্টোবরঃ ১৫০ টাকায় লোক ভাড়া করে ভাঙচুর চালান পিআরপি চেয়ারম্যান

0

রাজধানীর নয়াপল্টনে বিএনপির সমাবেশে ভাড়া করা লোক নিয়ে হামলা ও ভাঙচুর চালান অনিবন্ধিত রাজনৈতিক দল জনতার অধিকার পার্টির (পিআরপি) চেয়ারম্যান তারেকুল ইসলাম ভূইয়া (৩৫)। একাধিক সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে তাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের (উত্তর) অর্গানাইড ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

সোমবার (১৩ নভেম্বর) রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশে চালানো হামলা ভাঙচুরের ঘটনায় ডিএমপির শাহজাহানপুর থানায় দায়ের হওয়া বিশেষ ক্ষমতা আইনের মামলায় ছায়াতদন্ত করছে গোয়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। তদন্তে বিভিন্ন এলাকার ছবি ও ফুটেজ বিশ্লেষণ করে দেখা যায়, পুলিশের ওপর হামলা, গাড়ি ভাঙচুর এবং অগ্নিসংযোগে সরাসরি নেতৃত্ব দেওয়ার সঙ্গে জড়িত তারেকুল।

গ্রেফতার তারেকুল ২০১৪ সালে ফেনী সদর উপজেলার ভাইস চেয়ারম্যান পদে, ২০১৮ সালে ফেনী-১ সংসদ সদস্য নির্বাচন (স্বতন্ত্র প্রার্থী হিসেবে), ২০২০ সালে ফেনী পৌরসভার মেয়র পদে নির্বাচন (এনডিএম থেকে), ২০২৩ সালে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে সংসদ সদস্য পদে (স্বতন্ত্র প্রার্থী হিসেবে) অংশ নেন।

হারুন অর রশীদ আরও বলেন, দেড়শো টাকা করে ভাড়া করা লোকজন ও দলীয় নেতাকর্মীসহ সমাবেশে অংশ নেন তারা। হামলার আগে বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে পূর্বপরিকল্পনার অংশ হিসেবে বিভিন্ন স্থানে সক্রিয় ভূমিকা পালন করেন। পরবর্তীসময় তাদের পূর্বপরিকল্পিত নানা রকম নাশকতামূলক কর্মকাণ্ড পুলিশ হত্যা, পুলিশের ওপর আক্রমণ করে, অনেককেই গুরুতর আহত করা দায়িত্বরত সাংবাদিকদের আক্রমণ, প্রধান বিচারপতির বাস ভবনে হামলা, জাজেজ কোয়ার্টারসহ পুলিশ বক্স ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশ হাসপাতালে অগ্নিসংযোগ, সরকারি-বেসরকারি বিভিন্ন পরিবহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন।

গোয়েন্দাপ্রধান আরও বলেন, ২৮ অক্টোবরের সিসি ক্যামেরা ও বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত সংবাদের ফুটেজ বিশ্লেষণে দেখা যায়, গ্রেফতার তারেকুলের নেতৃত্বে বিভিন্ন স্থানের পুলিশ বক্স এবং পুলিশের গাড়িসহ বিভিন্ন গণপরিবহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। এমনকি হাতে লাঠি ও ইট-পাটকেল নিয়ে উল্লাস করতে দেখা গেছে।

কথিত একটি রাজনৈতিক দলের প্রধান পরিচয় দেওয়া তারেকুলকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে হারুন অর রশীদ বলেন, পিআরপির সভাপতি তারেকুলের সঙ্গে বিএনপি ও সহযোগী সংগঠনের অনেক সিনিয়র নেতার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তাদের সঙ্গে পূর্বপরিকল্পনার অংশ হিসেবে তারা ছোট ছোট দলে ভাগ হয়ে পল্টনের নাইটিঙ্গেল মোড়, বিজয়নগর পানির ট্যাংক, পুলিশ হাসপাতাল, শাহজাহানপুরসহ বিভিন্ন স্থানে নাশকতামূলক কর্মকাণ্ডের নেতৃত্ব দেন।

এছাড়া উত্তর শাহজাহানপুর উত্তরা ব্যাংকের সামনে বিআরটিসি বাসের চলককে নামিয়ে গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। চলমান নাশকতায় জড়িত অন্যান্য পৃষ্ঠপোষক ও অংশগ্রহণকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য আমাদের অভিযান চলবে। তারেকুলের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা চলমান রয়েছে। এছাড়া শাহজাহানপুর থানায় দায়ের হওয়া মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করে আদালতে পাঠানো হয়েছে।

উৎসঃ   জাগোনিউজ
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More