ঝিনাইদহে অর্ধকোটি টাকার ফুল বিক্রি

0

floorভালোবাসা প্রকাশের প্রতীক মহামূল্যবান ফুলটি অগণিত তরুণ-তরুণী, যুবক-যুবতীসহ সকল বয়সের মানুষের হাতে তুলে দিতে ব্যস্ত সময় পার করছে ঝিনাইদহের ফুল চাষিরা। এবার ভালবাসা দিবস ও বসন্ত উৎসবে ঝিনাইদহ থেকে প্রায় অর্ধ কোটি টাকার ফুল দেশের বিভিন্ন স্থানে রফতানি করা হয়েছে বলে জানিয়েছে কৃষক ও স্থানীয় কৃষি অফিস। প্রতিবছর বিভিন্ন জাতীয় দিবস ও ভালবাসা দিবসের মতো দিনগুলোতে ফুলের অতিরিক্ত চাহিদা থাকে। আর দেশের এই চাহিদার সিংহভাগ যোগান দিয়ে থাকে ঝিনাইদহের কালীগঞ্জের এলাকার ফুল চাষিরা।
ঝিনাইদহ ও কালীগঞ্জ কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর জেলার সদর,কালীগঞ্জ ও শৈলকূপা উপজেলায় প্রায় ৬শ’ হেক্টর জমিতে চাষ করা হয়েছে বিভিন্ন জাতের গাদা, গোলাপ, গ্লাডিয়াস, রজনীগন্ধ্যাসহ নানা জাতের ফুল। শুধু কালীগঞ্জ উপজেলায় চাষ হয়েছে প্রায় সাড়ে ৩শ’ হেক্টর জমিতে ফুল। উৎপাদন ব্যয় কম,  লাভ বেশি হওয়ায় কৃষকরা ফুল চাষে আগ্রহী হচ্ছেন।
জেলার কালীগঞ্জ উপজেলার লাউতলা, বালিয়াডাঙ্গা, কোলাবাজার, তিল্লা, সিমলা, রোকনপুর, গোবরডাঙ্গা, পাতবিলা, পাইকপাড়া, তেলকুপ, গুটিয়ানী, কামালহাট, বিনোদপুর, দৌলতপুর, বারবাজার, ঝিনাইদহ সদর উপজেলার, মধুহাটি, গান্না বাজারসহ উপজেলার বিভিন্ন মাঠের পর মাঠে চাষ করা হয়েছে গাঁদা, রজনীগন্ধা, গোলাপ ও গ্লাডিয়াসসহ নানা জাতের ফুল।  এরমধ্যে সবচেয়ে বেশি গাধা ফুল, গ্লাডিয়াস ও রজনীগন্ধার চাষ হয় কালীগঞ্জে বালিয়াডাঙ্গা এলাকায় সদর উপজেলার গান্না এলাকায়। এ কারণে সবাই এখন এই এলাকাকে ফুলনগরী হিসেবে চিনে।
বসন্ত উৎসব ও ভালবাসা দিবস উপলক্ষে এক ঝুপি গাদা ফুল ১২০ টাকা দরে, রজনীগন্ধা বিক্রি হয়েছে ১ কেজি ১১০ টাকা ও পিস ৩ টাকা আর গ্লাডিয়াস ১ পিস ৫ টাকা দরে বিক্রি করা হয়েছে। শুক্রবার বিকেলে ও শনিবার সকাল এ এলাকার উৎপাদিত ফুল দূরপাল্লার পরিবহনে ভরে চলে যাচ্ছে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বড় বড় শহরগুলোতে।
কালীগঞ্জের লাউতলা ,বালিয়াডাঙ্গা বাজার ও  মেইন বাসস্ট্যান্ডে দেখা যায়,  ফুল চাষিরা তাদের ক্ষেতের উৎপাদিত ফুল ভ্যান, স্কুটার ও ইঞ্জিন চালিত বিভিন্ন পরিবহন যোগে নিয়ে আসে। এলাকার বিভিন্ন স্থান থেকে আগত ফুলচাষিরা জানান, সারা বছরই তারা ফুল বিক্রি করে থাকেন। তবে প্রতিবছর বিভিন্ন দিবস ও ভালবাসা দিবসে ফুলের অতিরিক্ত চাহিদা থাকে। এ সময় দামও থাকে ভালো।
লাউতলা এলাকার পুরাতন ফুল চাষি ও সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক জানান, প্রায় ১৫ বছর যাবত তিনি ফুল চাষ করছেন। তিনি এবার প্রায় ১ বিঘা জমিতে গ্লাডিয়াস, ২ বিঘা জমিতে রজনীগন্ধা ও ২ বিঘা জমিতে গাদা ফুল চাষ করেছেন।
তিনি আরও জানান, ভালবাসা দিবস ও বসন্ত উৎসব উপলক্ষে প্রায় ১ লক্ষ টাকার ফুল বিক্রি করেছেন। তিনি আরো জানান, ২১ ফেব্রুয়ারি ও ২৬ মার্চ তিনি আরো কয়েক লক্ষ টাকার ফুল বিক্রি করবেন। এবার কালীগঞ্জে চাষিরা প্রায় ৫০ লক্ষ টাকার ফুল বিক্রি করেছেন এই দুই দিনে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More