মানিলন্ডারিং প্রতিরোধে নতুন প্রযুক্তি বের করেছে ইসলামী ব্যাংক

0

Press_release_bg_594278760ঢাকা: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও যুক্তরাজ্যভিত্তিক খ্যাতিমান অ্যান্টি মানি-লন্ডারিং কমপ্লায়েন্স সেবাদানকারী প্রতিষ্ঠান অ্যাকুইটি’র মধ্যে ‘রিয়েল টাইম অ্যান্টি মানি লন্ডারিং স্ক্রিনিং সলিউশন’ চুক্তি সই হয়েছে।
রোববার(১ মার্চ ২০১৫) রাজধানীর ইসলামী ব্যাংক টাওয়ারে এ চুক্তি সই হয়।
ইসলামী ব্যাংকের চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. ইসকান্দার আলী খান ও ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নানের উপস্থিতিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ডেপুটি চিফ অ্যান্টি মানি-লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার আবদুস সাদেক ভূঁইয়া ও অ্যাকুইটি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক সিয়ান নারিশ।
এ সময় উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
চুক্তি সই অনুষ্ঠানে ব্যাংক চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার বলেন, প্রতিষ্ঠাকাল থেকেই ইসলামী ব্যাংক রেগুলেটরি কর্তৃপক্ষের সকল আইন ও নিয়মনীতি পরিপালন করে আসছে। মানি লন্ডারিং বিষয়ে ইসলামী ব্যাংক সবসময় জিরো টলারেন্স দেখিয়েছে এবং ভবিষ্যতেও এ বিষয়ে উদ্যোগ জোরদার করবে। ব্যাংকিং খাতের ধারাবাহিক উন্নয়নে প্রযুক্তির ব্যবহার গুরুত্বপূর্ণ অবদান রাখছে।
মানিলন্ডারিং প্রতিরোধে এ প্রযুক্তি আরো কার্যকর বূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান বলেন, ইসলামী ব্যাংক বাংলাদেশের প্রথম আর্থিক প্রতিষ্ঠান যা তার কোর ব্যাংকিং সিস্টেমে রিয়েল টাইম স্ক্রিনিং সলিউশন সন্নিবেশ করেছে। এ চুক্তির ফলে ব্যাংকের গ্রাহক হিসাব স্ক্রিনিং, সুইফট্ পেমেন্ট এবং এনআরবি রেমিট্যান্স স্ক্রিনিং কার্যক্রম দ্রুত ও দক্ষতার সঙ্গে সম্পাদন করা যাবে। ফলে অ্যান্টি মানি লন্ডারিং নিয়মকানুন পরিপালন আরো সহজ হবে এবং ঝুঁকি কমবে।
অ্যাকুইটি’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক সিয়ান নারিশ বলেন, গ্রাহকদের অ্যাকাউন্ট স্ক্রিনিংয়ে গতিশীলতা ও দক্ষতা বাড়াতে অ্যাকুইটির কমপ্লায়েন্স সলিউশন কার্যকর ভূমিকা পালন করবে। সুইফট পেমেন্ট, জাতিসংঘ নির্দেশিত অভিবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স স্ক্রিনিং এবং ইউরোপিয়ান ইউনিয়ন পরিচালিত ম্যানুয়াল স্ক্রিনিং পদ্ধতির চেয়ে আরো বেশি গতিশীল ও কার্যকর হবে এ নতুন প্রযুক্তি।
অ্যাকুইটি কমপ্লায়েন্স লিংক একটি সহজবোধ্য প্লাটফর্ম যা অ্যান্টি মানি লন্ডারিং স্ক্রিনিং প্রয়োজনসমূহের ওয়ান-স্টপ সমাধান দেয়। উন্নত প্রযুক্তির সংযোগের মাধ্যমে মানসম্মত এবং ব্যবহারবান্ধব এ প্রক্রিয়া নিয়মতান্ত্রিকভাবে সমজাতীয় সমস্যাগুলো খুঁজে বের করে এগুলোর সমাধান দিয়ে থাকে এবং অগ্রাধিকারের ভিত্তিতে অসামঞ্জস্যগুলো দূর করে।

 

এস.কে এম

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More