২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স বিএ/বিএসএস/বিবিএ/বিএসসি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণের জরুরী বিজ্ঞপ্তি

0

nuসংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, ২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স বিএ/বিএসএস/বিবিএ/বিএসসি কোর্সের পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম পূরণ ০১/০২/২০১৬ তারিখ থেকে আরম্ভ হয়েছে। আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম On-line এর মাধ্যমে সম্পন্ন করা হবে। এ সংক্রান্ত যাবতীয় তথ্যাদি নিমে প্রদত্ত হলো। উল্লেখ্য, ফরম পূরণের কার্যক্রম সম্পন্নের পর পরীক্ষার সময়সূচি ওয়েব সাইটে পাওয়া যাবে।
->আবেদন ফরম পূরণ ও বিবরণী ফরম জমার সময়সূচীঃ
ক_পরীক্ষার্থীদের অনলাইনে আবেদন ফরম ডাউনলোড করার সময়সীমা ০১/০২/২০১৬ হতে ২০/০২/২০১৬
খ.__আবেদন ফরম কলেজ কর্তৃক এন্ট্রির সময়সীমা ২২/০২/২০১৬ হতে ২৪/০২/২০১৬
গ. | সোনালী সেবা পে-ক্লিপ সংগ্রহের সময়সীমা- ২৫/০২/২০১৬ হতে ২৯/০২/২০১৬
ঘ, পরীক্ষার্থীদের পূরণকৃত আবেদন ফরম, অনলাইনে এন্ট্রিকৃত বিবরণী ফরম, হিসাব বিবরণী ফরম এবং ইন-কোর্স / টিউটােরিয়াল নম্বরের মূল ম্যানুয়াল কপি ও প্রিন্ট কপি (০১ কপি) বিষয়ওয়ার আলাদা খামে সীলগালা করে বিশ্ববিদ্যালয় / স্ব-স্ব আঞ্চলিক কেন্দ্র জমার শেষ তারিখ-০৩/০৩/২০১৬
২। আবেদন ফরম পূরণের ফি ঃ
ক.__তত্ত্বীয় (প্রতি পূর্ণ পত্রের জন্য) ২০০/-
খ.___তত্ত্বীয় (প্রতি অর্ধপত্রের জন্য) ১80/-
গ. ব্যবহারিক (প্রতি পত্র/ কোর্সের জন্য) – ২০০/-
ঘ. মৌখিক ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) ২০০/-
ঙ. ইন-কোর্স পরীক্ষার ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) ১oo/-
চ. টিউটরিয়াল পরীক্ষার ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য)- ২০০/-
i) বিশ্ববিদ্যালয়ের ফান্ডে জমা হবে ১০০/- ২০০/
ii) কলেজ ফান্ডে জমা হবে ১০০/-
ছ. বিশেষ অন্তর্ভুক্তি ফি (অর্ন্তভুক্ত ফি-৩০০/- টাকা সহ পত্র সংখ্যা অনুযায়ী) (গ্রেড উন্নয়ন, মান উন্নয়ন ও অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য)
জ. শুধুমাত্র মৌখিক/ব্যবহারিক/
টিউটোরিয়াল/মাঠকর্ম/মনোগ্রাফ পত্রে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর ক্ষেত্রে ১οοο/-
ঝ. সাময়িক সনদ ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) ৩০০/-
ঞ. নম্বর পত্র ফি (প্রতি পরীক্ষার্থীর জন্য) – ৩οο/-
ট. কেন্দ্র ফি তত্ত্বীয় (প্রতি পরীক্ষার্থীর জন্য)-কেন্দ্র ৬০% + কলেজ ৪০% – ৩৫০/-
ঠ. কেন্দ্র ফি ব্যবহারিক প্রেতি পরীক্ষার্থীর জন্য) – কলেজ ফান্ডে জমা হবে ১২০/
->বিঃদ্রঃ ইন-কোর্স/
টিউটােরিয়াল পরীক্ষায় কোন পরীক্ষার্থী অংশগ্রহণ না করলে পরীক্ষায় ফরম পূরনের সুযোগ পাবে না। |
->পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী ঃ
ক) নিয়মিত (Regular):

২০১০-২০১১ শিক্ষাবর্ষে ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার জন্য বিধি সম্মতভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নিবন্ধিত ৩য় বর্ষ অনার্স পরীক্ষায় Promoted ছাত্র-ছাত্রীগণ নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
খ) অনিয়মিত(Irregular):
i) ২০০৯-২০১০ শিক্ষাবর্ষে নিবন্ধিত (২০০৯-২০১০ শিক্ষাবর্ষে প্রনিত সিলেবাস) যে সকল ছাত্র/ছাত্রী তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করেন নাই তারা ২০১৪ সালের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।
ii) ২০০৮-২০০৯ শিক্ষাবর্ষে নিবন্ধিত (২০০৪-০৫ শিক্ষাবর্ষে প্রনিত সিলেবাস) যে সকল ছাত্র/ছাত্র ৩য় বর্ষ অনার্স পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০১৩ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করেন নাই বা অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছেন তারা ২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। শর্ত থাকে যে, পরবর্তীতে আর মানোন্নয়ন পরীক্ষার সুযোগ থাকবে না।
–>গ্রেড উন্নীতকরণ ( Grade Improvement) পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী ঃ
২০০৯-২০১০ শিক্ষাবর্ষের প্রণিত সিলেবাসের অধীনে ২০১৩ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় জিপিএ C গ্রেড বা ২.২৫ এর কম প্রাপ্ত এবং F গ্রেড প্রাপ্ত ছাত্র/ছাত্রীগণ নিম্নে উল্লিখিত শর্তে ২০১৪ সালের গ্রেড উন্নীতকরণ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন:
ক) জিপিএ ২.২৫ এর কম প্রাপ্ত একজন পরীক্ষার্থী জিপিএ উন্নীতকরণের জন্য C বা D গ্রেড প্রাপ্ত কোর্সে শুধুমাত্র পরবর্তী বছরে গ্রেড উন্নয়ন পরীক্ষায় (সংশ্লিষ্ট বছরের জন্য চলতি সিলেবাসের আওতায়) মাত্র একবার অংশগ্রহন করার সুযোগ পাবেন।
খ) ২০১৩ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় এক বা একাধিক কোর্সে F গ্রেড কোর্স গুলোতে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকা সাপেক্ষে ২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে F গ্রেড প্রাপ্ত কোর্সে পরীক্ষার মাধ্যমে উন্নীত করার ক্ষেত্রে ফলাফল যাই হোক না কেন একজন পরীক্ষার্থী সর্বোচ্চ B গ্রেড এর বেশি প্রাপ্য হবে না।
গ) গ্রেড উন্নীত করণের ক্ষেত্রে কোন পরীক্ষার্থীর ইন-কোর্স, মৌখিক, ব্যবহারিক ও মাঠকর্ম পরীক্ষায় তার পূর্বের প্রাপ্ত নম্বর বহাল থাকবে অর্থাৎ গ্রেড উন্নীতকরণের কোন সুযোগ থাকবে না।
->মানোন্নয়ন (Improvement) পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ
২০১৩ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় পাস ডিগ্ৰী/স্তৃতীয় শ্রেণী প্রাপ্তরা নিম্নে উল্লিখিত শর্তে ২০১৪ সালের মনোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন;
ক) ২০০৮-২০০৯ শিক্ষাবর্ষের নিবন্ধিত শুধুমাত্র ২০১৩ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষায় পাস ডিগ্ৰী/তৃতীয় শ্রেণী প্রাপ্ত হয়েছে তাদের জন্য ২০০৪-২০০৫ শিক্ষাবর্ষের প্রণিত সিলেবাসের অধীনে শুধুমাত্র ২০১৪ সালে মানোন্নয়ন পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এক্ষেত্রে কেবলমাত্র ৪৫% এর কম নম্বর প্রাপ্ত তত্ত্বীয় কোর্স সমূহের পরীক্ষা অংশগ্রহণ করতে পারবেন। খ) মানোন্নয়নের ক্ষেত্রে কোন পরীক্ষার্থী টিউটােরিয়াল, মৌখিক, ব্যবহারিক, মাঠকর্ম ও মনোগ্রাফ পরীক্ষায় তার পূর্বের প্রাপ্ত নম্বর বহাল থাকবে।
গ) মনোন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করে পরীক্ষার্থীর পাসের শ্রেণী উন্নীত হলে তার পূর্বের প্রাপ্ত পাস ডিগ্ৰী /তৃতীয় শ্রেণী প্রত্যাহার করা হবে। উন্নীত না হলে তার পূর্বের প্রাপ্ত ফলাফল বহাল থাকবে। শ্রেণী উন্নয়ন হলে পরীক্ষারর্থীর আবেদন ও পূর্বের গৃহীত নম্বর ও সনদপত্র বিশ্ববিদ্যালয়ে জমা দিলে নতুন নম্বর ও সনদপত্র ইস্যু করা হবে।
->(Syllabus) ক) ২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২০০৯-২০১০ ও ২০১০-২০১১ শিক্ষাবর্ষের নিয়মিত, অনিয়মিত ও গ্রেড উন্নীতকরণ পরীক্ষায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের প্রণীত সিলেবাস ও রেগুলেশন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বিশ্ববিদ্যালয়ের ফি জমাদানের পদ্ধতি ঃ
ক) সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের ফি এর সমুদয় অর্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত জমা ফরম উল্লিখিত ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সোনালী সেবা এর মাধ্যমে সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তহবিলে জমা দেয়া যাবে।
খ) সংশ্লিষ্ট কলেজ উল্লিখিত ওয়েবসাইট-এ Log-in করে Pay slip ডাউনলোড করতে হবে। Pay slip এ সংশ্লিষ্ট খাতে হিসাব নম্বর ও উল্লিখিত
মোট টাকার অংশের কপি নিকটস্থ সোনালী ব্যাংকের যে কোন শাখায় জমা দিয়ে রশিদ গ্রহণ করতে হবে।
গ) Pay Slip সংগ্রহের জন্য ২৫/০২/২০১৬ সকাল ১০:০০ টা থেকে ২৯/০২/২০১৬ তারিখ বিকাল ০৪:০০ টা পর্যন্ত Link active থাকবে।
নির্ধারিত সময়ের পর Pay slip ডাউনলোড করা বা টাকা জমা দেওয়া যাবে না। ঘ) সোনালী সেবা সংক্রান্ত জটিলতা নিরসনের জন্য ০১৮৬৭০৬৫১১১ মোবাইল নম্বরে যোগাযোগ করা যেতে পারে।
বিবিধঃ ক) পরীক্ষার্থীদের পরীক্ষার হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত মূল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র প্রদর্শন করতে হবে। খ) পরীক্ষার্থীর প্রবেশপত্র উল্লিখিত নির্দিষ্ট বিষয় ছাড়া অন্য কোন বিষয়ে পরীক্ষা দিলে তা বাতিল বলে গণ্য হবে। গ) পরীক্ষার সময়সূচি যথাসময়ে ওয়েব সাইটে প্রকাশ করা হবে। ঘ) পরীক্ষার্থীর নিজ কলেজ কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না। অধ্যক্ষগণকে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো। ঙ) যে সকল পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম পূরণ করবে তাদের কলেজ ও বিষয়ওয়ারী তালিকা ওয়েব সাইটে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই প্রকাশ করা হবে। কোন প্রকার সংশোধনী থাকলে প্রবেশপত্র ইস্যুর পূর্বেই সংশোধন করে নিতে হবে।
(বদ্রুজ্জামান)
(পরীক্ষা নিয়ন্ত্রক, ভারপ্রাপ্ত)
জাতীয় বিশ্ববিদ্যালয় , গাজীপুর
ফোনঃ ০২-৯২৯১০১৭, ফ্যাক্সঃ ০২-৯২৯১০৪৪
ইমেইলঃ controller@nu.edu.bd

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More