পাকিস্তানিদের অপপ্রচার রুখতে মাঠে বিসিবি, নালিশ দেবে আইসিসির কাছে

0

PCBn BCBবাংলাদেশের ক্রিকেট ও ক্রিকেটারদের হেয় প্রতিপন্ন করার জন্য পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজা এবং বর্তমান ক্রিকেটার নাসির জামসেদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য আন্তজার্তিক ক্রিকেট সংস্থার কাছে নালিশ জানাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এমনটাই নিশ্চিত করেছেন বর্তমানে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ দলের সঙ্গে অবস্থানরত ম্যানেজার, বোর্ড পরিচালক ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

সুজনের কথার সঙ্গে সুর মিলিয়ে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রাকিবুল হাসান বলেছেন, ‘আমি আসলে ক্রিকেটকে সম্মান করি। এটাতে কোন সন্দেহ নেই। পাকিস্তানিদের একজন ক্রিকেটার হিসেবে নাসির জামশেদ রুবেলের প্রশংসা না করলেও আমাদের কোন সমস্যা ছিল না। কিন্তু ব্যক্তিগত আক্রমণ করে নাসির বুঝিয়েছে, আসলে সে ক্রিকেটই বুঝে না। পাকিস্তান ‍ক্রিকেটের এই দুরাবস্থার কারণ ওরা জাতিগতভাবেই খারাপ।

আমাদের কোন ক্রিকেটারকে তো কোনদিন দেখি নাই, অন্য দেশের কোন ক্রিকেটারদের নিয়ে বাজে মন্তব্য করতে। ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে সব দলকেই সমর্থন করা যায় আবার সমালোচনাও করা যায়। কিন্তু এটার যখন ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে চলে যায় তখন বোর্ডের আর বসে থাকা উচিত নয় বলেও মনে করেন রকিবুল।

এদিকে, বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত খেলছে বাংলাদেশ। আফগানদের ১০৫ রানে হারিয়ে শুভ সূচনা। এরপর অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি, শ্রীলংকাছে হার, স্কটল্যান্ডের ৩১৮ রান তাড়া করে জয়ের পর ইংল্যান্ডকেও হারিয়ে দিল টিম বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে মাশরাফি বাহিনি। বাংলাদেশের এমন সাফল্য যেন মেনেই নিতে পারছে না পাকিস্তানিরা।

বিশেষকরে পাকিস্তানি ক্রিকেটার নাসির জামশেদ। ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের জয়ের সঙ্গে সঙ্গেই টুইট করেন তিনি। সেখানে নাসির লেখেন, ‘রুবেল কর্তৃক বিধ্বস্ত হলো ইংল্যান্ড। এই ছেলেটির নামে বাংলাদেশের আদালতে রয়েছে ধর্ষণ মামলা। সে ফুল টাইম ক্রিমিনাল, পার্ট টাইম ক্রিকেটার।’

বাংলাদেশের সাফল্যে ঈর্ষান্বিত হয়েই এমন মন্তব্য করতে পেরেছে পাকি এই ক্রিকেটার। যে  কি না নিজে কোন ফর্মে নেই। পাকিস্তানের হয়ে তিনটি ম্যাচ খেলে রান করেছেন মাত্র ১। চতুর্থ ম্যাচে তাক বাদ দিয়ে বাধ্য হয়েছে টিম ম্যানেজমেন্ট।

শুধু তাই নয়, নাসির জামশেদ বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে খেলে গিয়েছিলেন চট্টগ্রামের ফ্রাঞ্চাইজি চিটাগাং কিংসের হয়ে। এমনকি বিপিএল ফিক্সিং নিয়ে যে অভিযোগ উঠেছে, সেখানে ৬ বিদেশি অভিযুক্তের মধ্যে একজনের নাম নাসির জামশেদ।

সেই কলঙ্কিত ক্রিকেটারই কি না বাংলাদেশের অন্যতম সেরা পারফরমার রুবেল হোসেনকে ‘ফুল টাইম ক্রিমিনাল পার্ট টাইম ক্রিকেটার’ বলে মন্তব্য করলো। টুইটারে নাসিরকে বেশ কয়েকজন রি-টুইট করে সমালোচনা করেছে। সেই সমালোচনার উত্তর রি-টুইটে বেশ বাজে ভাষায় দিয়েছেন পাকিস্তানের এই ক্রিকেটার।

অন্যদিকে, ইংল্যান্ডকে ১৫ রানের ব্যবধানে হারিয়ে ২য় বারের মতো কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলো বাংলাদেশ। এর মাধ্যমে নিশ্চিত হলো ইংল্যান্ডের বিদায়, একই সঙ্গে সেরা দল হিসেবে সামর্থ্যের প্রমাণ দিলো তারা। সমালোচকের সমালোচনাকে তুড়ি মেরে দিয়ে অস্ট্রেলিয়ার এডিলেডে উড়ল বাংলাদেশের বিজয় পতাকা।

মাঠে যখন দুরন্ত বাংলাদেশ টিভি সেটের সামনে বাংলাদেশের দর্শকদের অনেক ব্যাঙ্গাত্মক উক্তি শুনতে হলো স্টার স্পোর্টসের ধারাভাষ্যকার রমিজ রাজার কণ্ঠে। পুরো খেলায় তিনি নিরপেক্ষ ধারাভাষ্যকার হিসেবে তার অবস্থান পরিষ্কার করতে পারেননি। উলটো বাংলাদেশ প্রথম দিকে যখন দ্রুত উইকেট হারিয়ে ধুঁকছিল তখন দলের খেলোয়াড়দের সামর্থ্যের প্রতি প্রশ্ন রাখতে বাকি রাখেননি।

ম্যাচে রুবেলের বলের গতি ছিল সর্বোচ্চ ১৪৬ কিমি. কিন্তু রমিজ রাজা রুবেলকে মিডিয়াম পেস বোলার ছাড়া আর কিছু ভাবতে পারেননি। অথচ ইংল্যান্ড দলের কেউই রুবেলের চাইতে দ্রুতগতির কোন বল না করতে পারলেও তাদের সবাইই তার কাছে ফাস্ট বোলার।

এর এক পর্যায়ে ইংল্যান্ড  ৫ উইকেট হারানোর পর রমিজ রাজা বলেন – এখন যদি একটা বড় জুটি হয় তাহলে বাংলাদেশের  সামর্থ্য নাই সেই পরিস্থিতি মোকাবেলার।

 ম্যাচ শেষে মাইক আথারটন আর টম মুডির সঙ্গে আলাপচারিতায় রমিজ রাজা ইংল্যান্ড-বাংলাদেশের ম্যাচে বাংলাদেশের জয়কে ‘অঘটন’ হিসেবে চিহ্নিত করে অভিনন্দন জানিয়েছেন। এবং নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচে বাংলাদেশ ‘অঘটন’ ঘটিয়ে ফেলার লক্ষ্যে মাঠে নামবে বলেও মন্তব্য করেছেন। তিনি সে ম্যাচে বাংলাদেশকে ‘আণ্ডারডগ’ হিসেবে চিহ্নিত করেছেন।

উল্লেখ্য, বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে একইভাবে কটুক্তি করেছিলেন পাকিস্তানি এই সাবেক ক্রিকেটার।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More