রেকর্ডের অপেক্ষা বাড়ালেন তামিম

0

tamimঢাকা: মিরপুরে বড় ব্যবধানে হারতে বসেছে বাংলাদেশ। এর মধ্যে আবার কিসের রেকর্ড-ফেকর্ড? ক্রিকেট ভক্তদের যেভাবে মন খারাপ, তাতে তাদের প্রার্থনা- কোনভাবে এই টেস্টটা বাংলাদেশ বাঁচাতে পারলেই হয়। কিন্তু সেটা যে মোটেও সম্ভব নয়- তা তৃতীয় দিন বিকালেই বোঝা হয়ে গিয়েছে। তবুও, এরই মাঝে একটা বিষয় খুব আলো দেখাচ্ছিল এই দেশের ক্রিকেট সমর্থকদের মনে।

এমন একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে তামিম ইকবাল, যা ক্রিকেট ইতিহাসে ইতিপূর্বে কেউ করে দেখাতে সক্ষম হয়নি। রেকর্ডটি গড়তে আজ মাঠে নামার আগে মাত্র ১৬ রানের প্রয়োজন ছিল তামিমের। কিন্তু গতকালের ৩২ রানের সঙ্গে আর মাত্র ১০ রান যোগ করেই আউট হয়ে গেলেন তিনি। অপেক্ষা বাড়লো আরও ৬ রানের। ক্রিকেট ইতিহাসে অনন্য রেকর্ডটি দেখার জন্য অপেক্ষা বাড়লো তামিম ভক্তদেরও।

কী সেই রেকর্ড! একটি দলের হয়ে টেস্ট এবং ওয়ানডে, দুই ধরনের ক্রিকেটে ব্যাটিংয়ের মূল তিনটি রেকর্ডের (রান-সেঞ্চুরি-সর্বোচ্চ ইনিংস) সামনে দাঁড়িয়েছিলেন এই বাংলাদেশি ওপেনার। দুই ফরম্যাটের ক্রিকেটে ৬টি জায়গায় সর্বোচ্চ আসনে আসীন হতে আরও একটু অপেক্ষা করতে হবে তামিমকে।

ইতিমধ্যে ৫ জায়গায় (টেস্ট ও ওয়ানডেতে ব্যাক্তিগত সর্বোচ্চ ইনিংস, টেস্ট ও ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরি এবং ওয়ানডেতে সর্বোচ্চ রান) শীর্ষে তামিমের নাম। শুধুমাত্র টেস্টের সর্বোচ্চ রানের ক্ষেত্রে হাবিবুল বাশারের চেয়ে পিছিয়ে এই ওপেনার। টেস্টে এখনও হাবিবুল বাশার (৩ হাজার ২৬ রান) শীর্ষে। যদিও দূরত্বটা খুব বেশি নয়। আর মাত্র ৬ রানের। জুনে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টেই হয়তো রেকর্ডটি গড়ে ফেলবেন তিনি।

এর আগে তামিমের নামের পাশে লেখা হয়েছে বাংলাদেশের পক্ষে ওয়ানডে’র সর্বোচ্চ রান (৪ হাজার ৪৩৭), টেস্টের সর্বোচ্চ সেঞ্চুরি (৭টি), ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরি (৬টি), টেস্টের সর্বোচ্চ ইনিংস (২০৬) এবং ওয়ানডের সর্বোচ্চ ইনিংসের (১৫৪) রেকর্ড।

ক্রিকেটের ইতিহাসে এমন নজির শচীন টেন্ডুলকার কিংবা রিকি পন্টিংদেরও নেই। এ রেকর্ডের দিক দিয়ে তামিমের সবচেয়ে কাছাকাছি থাকবেন কিংবদন্তি শচিন টেন্ডুলকার এবং রিকি পন্টিং। দু’জনই নিজ নিজ দলের পক্ষে টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ রানের মালিক, টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরিরও মালিকও। তবে নিজেদের দলের হয়ে টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ ইনিংস দুটি শচিন এবং পন্টিং নিজেদের নামের পাশে লেখাতে পারেননি।

টেস্টে শচিনের রান ১৫ হাজার ৯২১। ওয়ানডেতে ১৮ হাজার ৪২৬। টেস্টে শচিনের সেঞ্চুরি ৫১টি, ওয়ানডেতে ৪৯টি এবং ভারতের হয়ে তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ রান আর সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডটা মাস্টার-ব্লাস্টারের দখলেই। তবে ভারতের হয়ে টেস্ট-ওয়ানডের সর্বোচ্চ ইনিংস দুটো শচিনের নয়। টেস্টে সেটি বীরেন্দর শেবাগের দখলে (৩১৯, শচিনের কোনও ট্রিপল সেঞ্চুরিই নেই)। ওয়ানডের রেকর্ডটি রোহিত শর্মার (২৬৪, এটি বিশ্ব রেকর্ডও)।

একইভাবে টেস্ট-ওয়ানডেতে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক রিকি পন্টিং। টেস্টে রান ১৩ হাজার ৩৭৮, সেঞ্চুরি ৪১টি। ওয়ানডেতে রান ১৩ হাজার ৫৮৯, সেঞ্চুরি ২৯টি। তবে টেস্টে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ইনিংসটি ম্যাথু হেইডেনের (৩৮০ রান)। ওয়ানডেতে শেন ওয়াটসনের ১৮৫ রান।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More