চওড়া নিতম্ব বুদ্ধিমান সন্তান উৎপাদনে সক্ষমতার প্রতীক!

0 ১০

thডেস্ক : ক্যালিফর্ণিয়া ইউনিভার্সিটি অফ পিটসবার্গের গবেষকবৃন্দ সম্প্রতি আবিষ্কার করেছেন যে, চওড়া নিতম্ব যুক্ত দেহের অধিকারিণী (Curvier Body) নারীরা, সমান অথবা গোলাকৃতির দৈহিক গড়নের নারীদের তুলনায় উচ্চ আই কিউ সম্পন্ন হন। আর ১৯৮৪ থেকে ১৯৯৪ পর্যন্ত চলা এক অন্তঃসম্বন্ধীয় গবেষণা (Longitudinal Study) হতে জানা যায় যে, এমন চওড়া নিতম্বের নারীরা অধিক বুদ্ধিমান সন্তান ধারণে সক্ষম হন। বুদ্ধিমত্তার সাথে সম্পর্কযুক্ত এ ধরণের দৈহিক গঠনকে Hourglass বা বালুঘড়ির সাথে তুলনা করা হয়, যাতে নিতম্ব হয় অধিক প্রশস্ত কিন্তু কোমর হয় তুলনামূলক চিকন।

বিজ্ঞানীরা তাদের এ আবিষ্কারের বর্ণনা দিতে গিয়ে জানিয়েছেন, এই “বালুঘড়ি” আকৃতির দেহের অধিকারিণী নারীদের দেহে অধিক পরিমাণে ওমেগা-৩ নামক ফ্যাটি এসিড জমা থাকে যা গর্ভকালীন অবস্থায় শিশুর মস্তিষ্কের যথাযথ বৃদ্ধির জন্য একটি অতি জরুরী উপাদান। অন্যদিকে বিশাল দেহের অধিকারী নারীদের দেহে ওমেগা-৬ নামক ফ্যাটি এসিড অধিক হারে জমা থাকতে দেখা যায়, যা শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য ততটা প্রযোজ্য নয়। অধিক শুকনা নারীদের দেহে ওমেগা-৩ বা ওমেগা-৬ কোনটাই নেই।

ওমেগা-৩ এর সবচেয়ে বড় উৎস হল চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, ম্যাকেরেল, হেরিং, অ্যাংকোভিস এবং সার্ডিন। ওমেগা-৬ পাওয়া যায় উদ্ভিজ্য তেল, গম, ডিম এবং হাঁস-মুরগির মাংসে, কিন্তু মানব শরীরে এর মাত্রাধিক উপস্থিতি অধিক রোগের উপস্থিতি নির্দেশ করে। এসব খাবারই প্রাপ্তবয়স্কদের জন্য উপকারী এবং সে কারণে গর্ভধারণকারী মায়েদের জন্যও।

এ গবেষণায় আরও জানা যায় যে ঊর্ধ্বাঙ্গে জমা চর্বি, দেহে এই দুটি ফ্যাটি এসিডের সরবরাহের উপর নেতিবাচক প্রভাব ফেলে যারা গর্ভস্থ শিশুর স্নায়বিক বিকাশের জন্য আবশ্যক। অন্যদিকে দেহের নিম্নভাগে জমা চর্বি এজন্য উপকারী ভূমিকা পালন করে। এ কারণে বিজ্ঞানীরা এই দাবি করেছেন যে কোমর ও নিতম্বের অনুপাত কোন নারীর বুদ্ধিমত্তা ও তার পরবর্তী প্রজন্মের বুদ্ধিমত্তা সম্পর্কে গুরুত্বপুর্ণ দিকনির্দেশনা প্রদান করে।
এর আগে পৃথক এক গবেষণায় বলা হয়েছিল নারীদের দৈহিক আকর্ষণের মূলেই রয়েছে তাদের কোমর এবং নিতম্বের অনুপাত। যে নারীর নিতম্ব কোমরের চাইতে যত অধিক প্রশস্ত হয়, পুরুষদের কাছে সেই নারী তত বেশি আকর্ষনীয়। স্বভাবতই এই আকর্ষণের মূল কারণ কেবল অধিকতর আনন্দের যৌনমিলনই নয়, পুরুষরা
প্রকৃতপক্ষে তাদের অবচেতন মনে একটি উপযুক্ত, স্বাস্থ্যবান ও অধিক বুদ্ধিমত্তাযুক্ত সন্তান উৎপাদনে সক্ষম নারীকেই খোঁজেন।

Comments
Loading...