বেজির কাছে কুপোকাত চার সিংহ! (ভিডিওসহ)

0 ২৫
হুহ..এ নাকি জঙ্গলের রাজা! বেজির তাচ্ছিল্য ভরা দৃষ্টি সিংহের দিকে
হুহ..এ নাকি জঙ্গলের রাজা! বেজির তাচ্ছিল্য ভরা দৃষ্টি সিংহের দিকে

বন-জঙ্গল দাপিয়ে বেড়ায় পশুরাজ সিংহ। তার ভয়ে তটস্থ থাকে পুরো জঙ্গলের পশু-পাখি। কোথাও তার উপস্থিতি টের পেলে একশ’ হাত দূরে থাকে সবাই। সেই সিংহই নাকি লেজ গুটিয়ে পালালো এক পুচকে বেজির ভয়ে। একটি দুটি নয় চার চারটি সিংহ কুপোকাত হলো একটি মাত্র স্ত্রী বেজির কাছে।

ঘটনাটি ঘটেছে কেনিয়ার মাসা মারা ন্যাশনাল পার্কে। আর তা ক্যামেরায় ধারণ করেছেন ফরাসি ফটোগ্রাফার জেরোম গুলমোট।

জেরোমের ধারণ করা ভিডিওতে দেখা যায়, এক স্ত্রী বেজিকে চারদিক থেকে ঘিরে ধরেছে চারটি সিংহ। অসহায় শিকারকে পেয়ে যারপর নাই খুশি শিকারী সিংহেরা। বেজির চারদিকে চক্কর কাটতে থাকে ওরা। আজ আর রক্ষা নেই বেজির। কিন্তু সিংহদের সব পরিকল্পনা ভেস্তে গেলো যখন ফুসিয়ে উঠলো বেজিটি। নখ দিয়ে খামচে দিলো সিংহের নাক। হতভম্ভ হয়ে গেলো সিংহেরা। আরে এ তো দেখি মহাবেয়াদব। ডর ভয় নাই।

আরো এক পা সামনে গেলো সিংহেরা। হায় হিতে বিপরীত, উল্টো তেড়ে আসলো বেজিটা। ভড়কে গেলো পশুরাজ। আরে এ তো মহা মুশকিলে পড়া গেলো। কোনোভাবেই হার মানছে না বেজিটা। উল্টো সামনে পিছনে ডানে বায়ে সমান তালে আক্রমণ করছে সিংহদের।

দিশেহারা সিংহের দল। শিকার ধরতে এসে উল্টো না শিকার বনে যায়! কি করবে ভেবে পাচ্ছে না। ওদিকে একাই লড়ে যাচ্ছে বেজিটি। জানের কোনো ভয় নেই। ভাবটা এমন যেন, হয় মরব না হয় মারব। পিছু হটার কোনো লক্ষণই নেই।

দূরে দাঁড়িয়ে এ সব কিছুই ক্যামেরায় ধারণ করছির ৫৪ বছর বয়সী জেরোম। তিনি আশ্চর্য হয়ে যাচ্ছিলেন বেজির সাহস দেখে। তার ভাষ্য, ‘ঘটনাটি যেখানে ঘটছিল তার পাশে থাকা একটি গর্তে বেজিটি লুকিয়ে থাকতে পারত। কিন্তু তা না করে সে লড়েই যাচ্ছিল। আমি এখনও বুঝে উঠতে পারছি না, এতো বড় ঝুঁকি সে কেন নিলো।’

‘একটা সময় সিংহেরা বুঝে উঠতে পারছিল না কি করবে? বেজিটিও বুঝতে পারছিল বেচারা সিংহের দল কাহিল হয়ে গেছে। তাই বীরের বেশে নিজের গন্তব্যে পা বাড়ায় বেজি। হাফ ছেড়ে বাঁচল সিংহের দল। নিজেদের ঘাঁ সারাতে ব্যস্ত হয়ে গেলো ওরা।’

Comments
Loading...