তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে প্রায় ২৬ হাজার

0

স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া থেকে উদ্ধারকৃত মৃতদেহের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে। ইট-কংক্রিটের স্তূপের মধ্যে জীবিত অথবা মরদেহের সন্ধানে এখনও চলছে উদ্ধারকাজ।

এর মধ্যে কেবল তুরস্কেই নিহতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়ে গেছে। আর প্রতিবেশী সিরিয়ায় প্রাণ গেছে সাড়ে ৩ হাজারের বেশি মানুষের।

আলজাজিরার সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, শনিবার রাত পর্যন্ত সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানি ৩ হাজার ৫৫৩ জন ছাড়িয়ে গেছে। আর তুরস্কে প্রাণ হারিয়েছেন ২২ হাজার ৩২৭ জন। ফলে পাঁচদিন আগের এই ভূমিকম্পে উভয় দেশে মারা গেছেন ২৫ হাজার ৮৮০ জন।

৬ ফেব্রুয়ারি সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে অনেকগুলো আফটারশক হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তাৎক্ষণিক এক বিবৃতিতে বলা হয়, তুরস্কের দক্ষিণাঞ্চলীয় কাহরামানমারাশ প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

jugantor

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More