মানব সম্পদে ভারত-পাকিস্তান থেকে এগিয়ে বাংলাদেশ

0

full_869278336_1467263934[ads1]প্রতিবছরই বিশ্বজুড়ে মানব সম্পদের উৎষকতা বৃদ্ধি নিয়ে রিপোর্ট বের করে রাষ্ট্রপুঞ্জ। চলতি বছরে যে রিপোর্ট বের হয়েছে তাতে ভারত-পাকিস্তানের থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আর এ তালিকায় প্রথমে রয়েছে ফিনল্যান্ড ও এর পরেই রয়েছে নরওয়ে।
মানব সম্পদের দক্ষতা থেকে শুরু করে একাধিক বিষয় সম্মিলিত করে দেখা হয় তা দেশের আর্থিক উন্নয়নে কতটা সাহায্য করে, এভাবেই মাপা হয় মানব সম্পদের উৎকর্ষতা বা ‘হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স’। এই রিপোর্টের ভিত্তিতে বোঝা যায় একটি দেশের মানব সম্পদ কতটা উন্নত।
এ তালিকায় বাংলাদেশ ১০৪ নম্বরে আছে। এর পরেই অর্থাৎ ১০৫-এ রয়েছে ভারত। এছাড়া শ্রীলঙ্কা এবং ভুটানও ভারতের অনেক আগে রয়েছে। তবে পাকিস্তান প্রতিবেশি দেশগুলো থেকে অনেকটাই পিছিয়ে আছে। তাদের স্থান ১১৮-তে।
প্রতিবছরই রাষ্ট্রপুঞ্জ সামগ্রিকভাবে এই ‘হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স’ পরিমাপ করে। কিন্তু এবার যে রিপোর্ট পেশ করেছে তাতে বাংলাদেশ ও ভারত কিছুটা পিছিয়ে গিয়েছে।
গতবার মোট ১২৪টি দেশের হিউম্যান ক্যাপিটাল ইনডেক্সে মধ্যে বাংলাদেশের স্থান ছিল ৯৯ আর ভারত ছিল ১০০-এ। এবার ১৩০টি দেশে এই ইনডেক্স মাপা হয়েছে।[ads2]

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More