ঢাকায় জামায়াতের ৩৩ কাউন্সিলর প্রার্থী!

0
jamat_flag2_eঢাকা: ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে ২৪ পুরুষ এবং ৯ নারী কাউন্সিলর প্রার্থী নিয়ে মাঠে নেমেছে জামায়াত। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিএনপির সঙ্গে জোটবদ্ধতার সিদ্ধান্তের কারণে মেয়র পদে কোন প্রার্থী নেই জামায়াতের। তবে কাউন্সিলর পদের প্রার্থীদের ব্যাপারে বেশ সিরিয়াস দলের নীতিনির্ধারকরা। কিন্তু রাজনৈতিক প্রতিকূলতার কারণে প্রার্থীরা আপাতত যতটা সম্ভব নিজেদের আড়ালে রাখছেন। এজন্য এখন পর্যন্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করছেন না তারা। জোটের সঙ্গে সমন্বয় করে একই সময় প্রার্থিতা ঘোষণা করবেন- এমনই চিন্তা তাদের।

সূত্র মতে, প্রাথমিকভাবে এ নির্বাচনের ব্যাপারে দোটানায় ছিলেন জামায়াতের নীতিনির্ধারকরা। তবে শেষ পর্যন্ত জোটের শীর্ষ মহল থেকে ইতিবাচক সিগন্যালের পর ঢাকা-চট্টগ্রামের তিন সিটির নির্বাচনে সর্বাত্মক অংশ নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সূত্র মতে, জামায়াতের দায়িত্বশীল নেতারা মনে করেন, বিরোধী দল ও মতের প্রতি সরকারের সাম্প্রতিক কার্যকলাপ ‘দলনিরপেক্ষ’ সাধারণ মানুষকে বেশ ক্ষুব্ধ করে তুলেছে। এ ছাড়া ৫ই জানুয়ারির ‘ভোটারবিহীন’ নির্বাচন এবং গত উপজেলা নির্বাচনে ‘মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ’ নীরব ভোটারদের মনোক্ষুণ্ন করেছে। ‘সাধারণ’ মানুষের সেসব কষ্ট কাজে লাগাতে চায় জামায়াত। সেই সঙ্গে দেশের বৃহত্তর তিন সিটি নির্বাচনে জোটবদ্ধভাবে অংশ নেয়ার সুবাদে প্রচার-প্রচারণা উপলক্ষে ময়দানে সক্রিয় হওয়ার সুযোগটিও হাতছাড়া করতে চান না জামায়াতের মাঠপর্যায়ের নেতাকর্মী, সমর্থকরা।

কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর চলমান আচরণ এবং সরকারের নানা রকম তৎপরতা নির্বাচনের অনুকূল কিনা এমন ভাবনাও আছে তাদের মনে। সূত্রমতে, দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানও সেটাই ইঙ্গিত করেছেন সম্প্রতি। এক বিবৃতিতে তিনি বলেন, সরকার মানুষের ন্যায্য ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার চলমান আন্দোলনের কোন রাজনৈতিক সমাধান না করে অত্যন্ত চালাকির সঙ্গে সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। তবু সার্বিক পরিস্থিতির আলোকে সিটি নির্বাচনে সরকারকে খালি মাঠে গোল দেয়ার সুযোগ দিতে চায় না জামায়াত।
এজন্য জোটের সঙ্গে সমন্বয় করে ঢাকা সিটি করপোরেশনের উত্তর ও দক্ষিণের দুই অংশ মিলে ৩৩টি এবং চট্টগ্রামের কমপক্ষে ১৫টি ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চায় জামায়াত। ইতিমধ্যে রাজধানীর মগবাজার, মতিঝিল, পুরানা পল্টন, শাহজাহানপুর, রামপুরা, বাড্ডা, যাত্রাবাড়ী, তেজগাঁও, লালবাগ, উত্তরা, মিরপুরসহ সুবিধাজনক ওয়ার্ডগুলোতেও প্রার্থী দিয়েছে দলটি।
কিন্তু কাউন্সিলর পদে জামায়াতের দলীয় প্রার্থীরা এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন, নাকি জোটের সমন্বয়ে প্রার্থী দেয়া হবে সে বিষয়টি নিয়েও আলাপ-আলোচনা চলছে। তবে নিরাপত্তাজনিত কারণে তাদের পরিচয় আপাতত গোপন রাখা হয়েছে।
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More