আপনার ব্যক্তিত্ব কেমন? জেনে নিন আপনার ঘুমের অবস্থান থেকে!

0 ১৪

sleep-positionজন্ম তারিখ, রাশি এসব থেকে তো একেক মানুষের ব্যক্তিত্ব অনেকটাই বলে দেওয়া যায়। কিন্তু আপনি কি জানেন, আপনি বিছানায় যেভাবে এদিক-ওদিক ফিরে নিশ্চিন্তে ঘুমিয়ে যান, সেই ভঙ্গিমা দেখেও বলে দেওয়া যায় আপনার ব্যক্তিত্ব? জীবনের একেক সময়ে মানুষের মনের অবস্থা একেক রকম থাকতে পারে, এর অপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে আপনার ঘুমানোর অবস্থান। না, আমরা বলছি না। বলছেন বিজ্ঞানীরা। আসুন দেখে নেই,ঘুমের ভঙ্গিমা কী বলছে আপনার ব্যক্তিত্ব সম্পর্কে!

১) ভ্রূণ (Fetus) ভঙ্গিমা মোটামুটি ৪১ শতাংশ মানুষ এমন হাত-পা কুঁকড়ে, মেরুদণ্ড বাঁকিয়ে ঘুমায়। এর মাঝে নারীদের সংখ্যাই বেশি। এসব মানুষেরা বাইরে যতই শক্ত ধরণের মানুষ হন না কেন, ভেতরে তারা হয়ে থাকেন অনেক বেশি স্পর্শকাতর। এরা প্রথম প্রথম লাজুক হলেও পরে এদের আন্তরিক মনোভাব বোঝা যায়।

২) কাঠের গুঁড়ি (Log) ভঙ্গিমা আপনি কাঠের গুঁড়ির মতো একপাশে কাত হয়ে, সোজা হয়ে হাত পা সরলরেখায় রেখে ঘুমিয়ে থাকেন, তবে আপনি খুব সামাজিক একজন মানুষ, যে অন্যকে খুব সহজেই বিশ্বাস করে বসে। ১৫ শতাংশ মানুষ এভাবে ঘুমায়।

৩) কাছে টানা (Yearner) ভঙ্গিমা একপাশে কাত হয়ে এবং শরীরের সামনে হাত দুটো ছড়িয়ে দিয়ে এভাবে ঘুমানো মানুষ প্রায় ১৩ শতাংশ। তারা হয়ে থাকেন মুক্তমনা কিন্তু একই সাথে আবার কিছু বিষয়ে তাদের দেখা যায় সন্দেহপ্রবন হতে। নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে তাদের জুড়ি নেই।

৪) সৈনিক (Soldier) ভঙ্গিমা তারা চিৎ হয়ে শুয়ে থাকেন এবং হাত-পা থাকে সোজা। তারা একটু চুপচাপ ধরণের, শান্তিপ্রিয় মানুষ হয়ে থাকেন।

৫) পড়ন্ত (freefall) ভঙ্গিমা আকাশ থেকে পড়ার সময়ে মানুষ যেমন থাকে, তেমনই পেটের ওপরে ভর দিয়ে উল্টো হয়ে ঘুমান কেউ কেউ। হাত থাকে শরীরের দুই দিকে ছড়ানো অথবা বালিশ জড়ানো অবস্থায়, মাথা থাকে একদিকে কাত করা। তারা হয়ে থাকেন বেশ চঞ্চল প্রকৃতির এবং সমালোচনা হজম করতে তাদের বেশ বেগ পেতে হয়।

৬) তারামাছ (Starfish) ভঙ্গিমা চিৎ হয়ে শুয়ে এবং মাথার কাছে হাত ছড়িয়ে দিয়ে তারামাছের মতো ঘুমান যারা, তারা হয়ে থাকেন শান্ত প্রকৃতির। আকর্ষণ অথবা মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে থাকতে বিব্রতবোধ করেন তারা এবং হয়ে থাকেন অনেকটাই লাজুক।

Comments
Loading...