গহনার বাঙালিয়ানা

0 ১১
Gohonaঢাকা: গহনা ছাড়া নারীর সাজ যেন পূর্নতা পায় না। তাই যুগ যুগ ধরে নারীরা তাদের সাজের অনুষঙ্গ হিসেবে সোনা-রুপার পাশাপাশি কাঠ, মাটি ও বিভিন্ন মেটালের তৈরি গহনা ব্যবহার করে আসছে।
কাঠ, মাটি ও মেটালের তৈরি কানের দুল, গলার মালা ও চুড়ি শাড়ি, সালোয়ার কামিজ সব কিছুর সঙ্গে দারুন মানিয়ে যায়। পোশাকের সঙ্গে এসব গহনায় ফুটে উঠে শত ভাগ বাঙালিয়ানা।
লাল, কালো, সবুজ, নীল, কমলাসহ নানা রঙ ও ডিজাইনের এসব গহনা দামেও সাশ্রয়ী। মাটির কানের দুল ও গলার মালা একত্রে দাম পড়বে ১২০ টাকা থেকে ৫২০ টাকা, এছাড়া চুড়ির দাম পড়বে ৮০ টাকা থেকে ৫০০ টাকা। কড়ির গহনা ১০০ টাকা থেকে ৫০০ টাকা, ফলের বিচির গহনা ১২০ টাকা থেকে ২২০ টাকা, কাঠ ১০০ টাকা থেকে ২০০ টাকা, হাঁড়ের বালা ১৮০ টাকা থেকে ৩০০ টাকা।
দোয়েল চত্ত্বর, আজিজ সুপার, নিউমার্কেট, গাউসিয়া, বসুন্ধরা শপিং মল, যাত্রা, অঞ্জন্স, আড়ংসহ অনেক ফ্যাশন হাউসে পেয়ে যাবেন আপনার পছন্দের এসব গহনা। এছাড়া ঢাকার বিভিন্ন ফুটপাতেও পেয়ে যাবেন নান্দনিকতায় ভরপুর এসব গহনা।
দোয়েল চত্বরের দোকানদার মো. জামাল  ‘মাটি, পুথি, মেটালের গহনা সব বয়সের মানুষ কিনলেও তরুনীরা একটু বেশি কিনে থাকে।’
তিনি আরও বলেন, ‘ফাল্গুন, বৈশাখ, বিজয় দিবসে অন্যান্য সময়ের তুলনায় এসব গহনা বিক্রি বেড়ে যায় অনেক গুণ। কিন্তু এবার রাজনৈতিক অস্থিরতার কারণে বিক্রি নেই বললেই চলে।’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্টবিজ্ঞানের ছাত্রী মোহনা রহমান বলেন, ‘এসব গহনা যেকোন অনুষ্ঠানে যে কোনো পোশাকের সঙ্গে পড়া যায়। এছাড়া দামে সাশ্রয়ী তাই গহনা কিনতে পছন্দের তালিকায় থাকে মাটি, পুতি ও মেটালের গহনা।’
Comments
Loading...