একুশে পদক পেলেন ১৬ জন

0

ekhuseবিভিন্ন ক্ষেত্রে গৌরবোজ্জ্বল ও প্রশংসনীয় অবদান রাখায় ১৬ বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক দিয়েছে সরকার। শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীত ও তাদের প্রতিনিধিদের হাতে এ পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদক বিজয়ী প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ৩৫ গ্রাম স্বর্ণপদক এবং নগদ দুই লাখ করে টাকা দেয়া হয়।
একুশে পদকপ্রাপ্তরা হলেন- ভাষা আন্দোলনে অবদানের জন্য, অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাইদ হায়দার ও ড. জসীম উদ্দিন আহমেদ। ভাষা সংগ্রামী সৈয়দ গোলাম কিবরিয়া এবার মরণোত্তর এ পুরস্কার পেয়েছেনে।
শিল্পকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পেয়েছেন- অভিনেত্রী জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সংগীতগুরু পণ্ডিত অমরেশ রায় চৌধুরী, সংগীত শিল্পী শাহীন সামাদ, নৃত্যশিল্পী আমানুল হক ও চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন (মরণোত্তর)।
মুক্তিযুদ্ধে অবদানের জন্য এ বছর একুশে পদক দেয়া হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হককে। আর সাংবাদিকতায় পেয়েছেন দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খান।
গবেষণায় বিশেষ অবদান রাখায় একুশে পদক পেয়েছেন- অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এবং মংছেনচীং মংছিন।
আর ভাষা ও সাহিত্যে জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক হায়াৎ মামুদ ও হাবীবুল্লাহ সিরাজী এবার একুশে পদক পেয়েছেন।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More