এবার মেলায় নিষিদ্ধ ববি হাজ্জাজের বই

0

এবারের একুশে বইমেলায় নিষিদ্ধের তালিকায় যোগ হল আরেকটি বই। ‘প্রেসিডেন্টের লুঙ্গি নাই’ নামে বইটি লিখেছেন ববি হাজ্জাজ। প্রকাশ করেছে গতিধারা। একুশে বইমেলার টাস্কফোর্স কমিটি বইটি প্রদর্শন-বিক্রি না করতে মৌখিক নির্দেশনা দিয়েছে গতিধারাকে। সেই নির্দেশনা মেনে মেলায় বইটি বিক্রি ও প্রদর্শন বন্ধ রেখেছে তারা।

বইমেলা টাস্কফোর্স কমিটির সভাপতি অসীম কুমার দে জানিয়েছেন, নীতিমালা না মানায় বইটি বিক্রি-প্রদর্শন করতে মানা করা হয়েছে প্রকাশনা প্রতিষ্ঠানকে। তারা একমত হয়ে বইটি মেলায় বিক্রি-প্রদর্শন করছেন না। তারা যেহেতু নির্দেশনা মেনে নিয়েছেন। তাই আর লিখিত দেওয়ার প্রয়োজন হয়নি।

মেলায় বইটি বিক্রি-প্রদর্শন না করা হলেও অনলাইনে এবং বাংলাবাজারে গতিধারার নিজস্ব কাউন্টার থেকে বইটি সংগ্রহ করা যাবে।

গতিধারার নির্বাহী পরিচালক আহমেদ কাওসার জানান, মেলা কমিটি মৌখিকভাবে বইটি বিক্রি-প্রদর্শন না করতে বলায় সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি বলেন, বইয়ের নাম নিয়েই মূলত আপত্তি, ভেতরে আপত্তিকর কিছু নেই।

বইয়ের লেখক ববি হাজ্জাজ দেশ রূপান্তরকে বলেন, এটি একটি উপন্যাস। নিশ্চিত করে বলতে পারি, এখানে ব্যক্তি বিশেষকে কটাক্ষ করা বা কুরুচিপূর্ণ কিছু লেখা হয়নি। পুরো বইটি না পড়ে, নাম নিয়ে আপত্তি তোলা হয়েছে। পড়লে মনে হয় বই সম্পর্কে নেতিবাচক ধারণা থাকবে না।

এ ছাড়া, বই নিষিদ্ধ করার আগে লেখকের সঙ্গে বাংলা একাডেমি যোগাযোগ করেনি বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, লেখক হিসেবে এবং দেশের নাগরিক হিসেবে বিশ্বাস করি, অবাধ মত প্রকাশের স্বাধীনতা সবার থাকা উচিৎ। সাহিত্যের একটা কাজ এভাবে জনগণের কাছ থেকে অবরুদ্ধ করে করে রাখাটা মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করা এবং তরুণদের বিকাশকে রুদ্ধ করার মতো একটা কাজ।

প্রসঙ্গত, এবারের বইমেলায় এর আগে নিষিদ্ধ হয়েছে জান্নাতুন নাঈম প্রীতির ‘জন্ম ও যোনির ইতিহাস’। আর বই নিয়ে আপত্তি থেকে আদর্শ প্রকাশনীকে স্টলই বরাদ্দ দেওয়া হয়নি।

উৎসঃ   দেশ রূপান্তর
Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More