কাজের গতি বাড়াতে ভাগ হচ্ছে মন্ত্রণালয়

0

government-of-bangladesh-1426514336_6424-300x176কাজের গতি বাড়াতে সরকারের পাঁচটি বড় মন্ত্রণালয় ভাগ করা হচ্ছে। আর এতে ৫টি নতুন বিভাগ অর্থাৎ ৫টি সচিব পদ বাড়বে। যেসব মন্ত্রণালয় ভাগ করা হবে তারমধ্যে রয়েছে শিক্ষা, স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ, স্থানীয় সরকার এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন।

জানা গেছে, মন্ত্রণালয়গুলোকে ভাগ করে প্রতিটিতে করা হচ্ছে দুটি বিভাগ। প্রতিটি বিভাগের দায়িত্বে থাকবেন একজন সচিব। এ জন্য সৃষ্টি করা হবে সচিবের পাঁচটি নতুন পদ। প্রতিটি মন্ত্রণালয়ে একজন পূর্ণ মন্ত্রীর পাশাপাশি প্রত্যেক বিভাগের জন্য একজন করে প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়ারও চিন্তা-ভাবনা।

সূত্রমতে, মন্ত্রণালয় ভাগ এবং নতুন সচিব পদ সৃষ্টির একটি প্রস্তাবে ইতিমধ্যে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ (সংস্কার ও সমন্বয়) কাজ করছে। শিগগিরই এটি প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে উত্থাপন করা হবে। সচিব কমিটির সুপারিশ নিয়ে পর্যায়ক্রমে মন্ত্রণালয়গুলোকে বিভাজন করে নতুন নামকরণ করতে মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাব উঠবে। প্রস্তাব পাস হলে জারি হবে প্রজ্ঞাপন।

এরই মধ্যে পাঁচটি মন্ত্রণালয়কে বিভাজনের বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। প্রথমে শিক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভাগ হয়ে চারটি বিভাগ হবে। পর্যায়ক্রমে অন্য তিনটি মন্ত্রণালয় ভাগ করা হবে। বিষয়টি নিয়ে সরকারের একটি নীতিগত সিদ্ধান্ত রয়েছে। অবশ্য, শিক্ষা মন্ত্রণালয়কে বিভাজন করে প্রথমে তিনটি বিভাগ করতে বলা হয়েছিল। বাস্তব প্রেক্ষাপট বিবেচনা করে আপাতত দুটি বিভাগ হবে। এর মধ্যে একটি হচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ। তার মধ্যে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা থাকবে। এ ছাড়া থাকবে সংশ্লিষ্ট দপ্তর ও অধিদপ্তর। এ বিভাগের দায়িত্বে থাকবেন একজন সচিব। এর বাইরে হবে উচ্চশিক্ষা বিভাগ। এ বিভাগের দায়িত্বেও একজন সচিব থাকবেন। তবে পুরো মন্ত্রণালয়ে একজন মন্ত্রীর পাশাপাশি এক বা একাধিক প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হতে পারে।

বর্তমানে ৪৫টি মন্ত্রণালয়ে ৭৫ জন সচিব রয়েছেন। এর মধ্যে আটটি মন্ত্রণালয়ের একাধিক বিভাগ রয়েছে। প্রতিটি বিভাগের দায়িত্বে রয়েছেন আলাদা আলাদা সচিব। এ ক্ষেত্রে সাংগঠনিক কাঠামোও আলাদা। এরই মধ্যে আরও পাঁচটি মন্ত্রণালয়ে একাধিক বিভাগ করার বিষয়েও সিদ্ধান্ত হয়েছে।

১৯৮৬ সালে সরকারি আদেশ অনুসারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের যাত্রা শুরু হয়। এ মন্ত্রণালয়ের অধীনে পাঁচটি বড় প্রতিষ্ঠান রয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর আগেই দুটি ভাগ করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে স্থানীয় সরকার বিভাগ, অন্যটি হচ্ছে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ। দুই বিভাগের দু’জন সচিব রয়েছেন। এখন কাজের পরিধি বাড়ায় শুধু স্থানীয় সরকার বিভাগকেই আবার দুই ভাগ করার চিন্তা রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More